১১:৫০ অপরাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / বিনোদন / ছোট পর্দার খবর / কম্বোডিয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

কম্বোডিয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

Jalaler-Golpo-1-650বিনোদন ডেস্ক, ০৪ নভেম্বর ২০৩৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ২-১২ নভেম্বর কম্বোডিয়ার  আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘জালালের গল্প’ দেখানো হবে

গত ২ নভেম্বর থেকে শুরু হওয়া কম্বোডিয়ার ফিনোম পেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী ছবি হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশের ‘জালালের গল্প’।

এবছর প্রায় ৩০০ নির্মাতার ছবি থেকে মাত্র ৫৭টি স্বল্পদৈর্ঘ্য, কাহিনীচিত্র এবং প্রামাণ্যচিত্র বিভিন্ন বিভাগে এ উৎসবে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে। এর মধ্যে মাত্র ১৪টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীর চলচ্চিত্র।

অত্যন্ত আনন্দের ব্যাপার জালালের গল্পের পাশাপাশি বাংলাদেশ থেকে রূবাইয়্যাত হোসেনের পরিচালিত ২য় চলচ্চিত্র ‘আন্ডার কন্সট্রাকশন’ ছবিটিও উৎসবে দেখানো হবে।পাশাপাশি যুক্তরাষ্ট্র, কম্বোডিয়া, কাজাকস্থান, সুইজারল্যান্ড, ইন্দোনেশিয়া এবং যুক্তরাজ্য থেকেও কাহিনীচিত্র প্রদর্শিত হবে। উৎসবের ৬ষ্ঠ দিন রূবাইয়্যাত হোসেনের পরিচালিত ২য় চলচ্চিত্র ‘আন্ডার কন্সট্রাকশন’ এবং সমাপনী দিন ‘জালালের গল্প’ প্রদর্শনের বিষয়টি নিশ্চিত করেছে উৎসব কতৃপক্ষ।

এই উৎসবটি সারা বিশ্ব থেকে বাছাইকৃত চলচ্চিত্র যেগুলো মৌলিক নির্মান, গল্প বলার ধরণ অথবা বিষয় বৈচিত্র্য দিয়ে নতুনত্বের ছাপ রেখেছে সেগুলোকে কম্বোডিয়ার সাধারণ দর্শকের জন্য নির্বাচন করা হয়। উৎসবে বাংলাদেশের একটি ছবি সমাপনী ছবি নির্বাচিত হওয়া বাংলাদেশের চলচ্চিতের জন্য বিশাল সম্মানজনক।

দূর্ভাগ্যক্রমে নভেম্বরের ১২ থেকে ২২ পর্যন্ত ৮ম যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া এশিয়ান আমেরিকান চলচ্চিত্র উৎসবে ‘জালালের গল্প’ অংশ নিতে পরিচালক আবু শাহেদ ইমন যুক্তরাষ্ট্রে যেতে হচ্ছে বিধায় এ উৎসবের সমাপনী দিনে যোগদান করা সম্ভব হচ্ছেনা। আগামী ১৫ নভম্বরের ‘জালালের গল্প’ প্রদর্শনীর দিন যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়াতে আবু শাহেদ ইমন উপস্থিত থাকবেন।

উল্লেখ্য যে, বুসান উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড পেয়ে ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘জালালের গল্প’ ২০১৪ সালের অক্টোবরে বুসান উৎসবের নবীন নির্মাতাদের নিয়ে প্রতিযোগিতা বিভাগ ‘নিউ কারেন্টস’-এ বিশ্বপ্রিমিয়ার করে। এর পর গত এক বছরের বেশি সময় ধরে ভারতের-গোয়া ও জয়পুর, ইরানের-ফজর, ফিজির রাজধানী সুভা, অস্ট্রেলিয়ার মেলবোর্ণ ইন্ডিয়ান উৎসব, পর্তুগালের আভাঙ্কা, কানাডার-মন্ট্রিয়াল ওয়ার্ল্ড এবং জার্মানির ম্যানহেইম-হেইডেলবার্গের মত সম্মানজনক চলচ্চিত্র উৎসবগুলোতে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে প্রশংসিত হয়েছে।

২০১৬ সালে বিদেশী চলচ্চিত্র বিভাগের জন্য একাডেমী এওয়ার্ড বা অস্কারেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য মনোনীত হয়েছে ছবিটি। পাশাপাশি গত ০৪ সেপ্টেম্বর ২০১৫-এ মুক্তি পাওয়া এই চলচ্চিত্রটি গত ৮ সপ্তাহ ধরে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়ে আসছিল।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

আনন্দবাজারকে যা বললেন শাকিব খান

বিনোদন ডেস্ক, ২১ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): গত এক দশকেরও বেশি সময় ধরে বাংলা …

ইতিহাস নিয়ে নাটক ‘মহাস্থান’ বগুড়ায় মঞ্চস্থ হবে

বিনোদন ডেস্ক, ২১ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): দেশের অন্যতম ঐতিহাসিক স্থান মহাস্থান গড়ের আড়াই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents