১০:২৯ পূর্বাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / সাবেক মন্ত্রী ও লালন গবেষণা একাডেমীর প্রধান উপদেষ্টা মোস্তফা ফারুক আর নেই : একাডেমীর গভীর শোক ও দুঃখ প্রকাশ

সাবেক মন্ত্রী ও লালন গবেষণা একাডেমীর প্রধান উপদেষ্টা মোস্তফা ফারুক আর নেই : একাডেমীর গভীর শোক ও দুঃখ প্রকাশ

ঢাকা, ০৫ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বুধবার রাত পৌনে আটটার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে যশোর-২ আসনের সাবেক সংসদ সদস্য, কূটনীতিক এবং সাবেক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ ৭৪ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন।

সাবেক এই রাষ্ট্রদূত ১৯৪২ সালের ২১ মার্চ যশোরের ঝিকরগাছা উপজেলার কৃষ্ণনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মরহুম সেকেন্দার মোহাম্মদ মোসলেম। মায়ের নাম মরহুমা আমেনা খাতুন। আট ভাই-বোনের মধ্যে তৃতীয় এবং ভাইদের মধ্যে দ্বিতীয় ছিলেন মোস্তফা ফারুক।

১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মধ্যদিয়ে পেশাগত জীবন শুরু হয় তার। ১৯৬৮ সালে জাপানে পাকিস্তান দূতাবাসে নিয়োগ পান। ১৯৭০ সালে পদোন্নতি পেয়ে হন দ্বিতীয় সচিব। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তান সরকারের পক্ষ ত্যাগ করে যোগ দেন মুক্তিযুদ্ধে।

১৯৮৬ সালে তিনি সার্কের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯০ সালে মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত পদে নিয়োগ পান।

১৯৯৩ সালে ভিয়েতনামে রাষ্ট্রদূত হিসেবে যোগ দেন মোস্তফা ফারুক। ১৯৯৬-৯৯ সাল পর্যন্ত রাশিয়াতে এবং ১৯৯৯-২০০১ সাল পর্যন্ত দিল্লিতে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

২০০১ সালে চাকরি থেকে অবসরে যান তিনি। ২০০৮ সালে ৯ম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। সর্বশেষ ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি মন্ত্রীর দায়িত্ব পান তিনি।

মরহুম মোস্তফা ফারুক মোহাম্মদ লালন গবেষণা একাডেমীর প্রধান উপদেষ্টা ছিলেন। তার মৃত্যুতে লালন গবেষণা একাডেমীর চেয়্যারম্যান. বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের আহবায়ক. বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম-এর সম্পাদক. বঙ্গবন্ধু পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব. বীর মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদ মরহুম মোস্তফা ফারুক মোহাম্মদ-এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents