৭:৪৪ পূর্বাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / আইসিটি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং মেলায় রবির ‘টেন মিনিট স্কুল’

আইসিটি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং মেলায় রবির ‘টেন মিনিট স্কুল’

টেকনোলজী ডেস্ক, ০২ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): দেশের সবচেয়ে বড় অনলাইন শিক্ষার প্লাটফর্ম ‘রবি-টেন মিনিট স্কুলের সঠিক ও সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে একযোগে কাজ করবে মোবাইল ফোন অপারেটর রবি এবং সরকারের আইসিটি বিভাগ।

আইসিটি বিভাগের ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্পে এখন থেকে বিনামূল্যের এই ডিজিটাল শিক্ষার প্লাটফর্মটিও তুলে ধরা হবে।  শেখার সাথে সাথে কীভাবে উপার্জন করা যায় এই ধারণাকে তরুণদের কাছে পৌঁছে দিচ্ছে এই প্রকল্প।

২০১৪ সালের জানুয়ারিতে ফ্রিল্যান্সারদের দক্ষতাকে আরো বিকশিত করতে ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ প্রকল্প শুরু করে আইসিটি বিভাগ। এ প্রকল্পের উদ্দেশ্য অনলাইন আউটসোর্সিংয়ের কাজে তরুণদেরকে সম্পৃক্ত করে কর্মসংস্থান বৃদ্ধি করা। প্রকল্পের লক্ষ্য ২০১৭ সালের জুন নাগাদ দেশের ২০ হাজার এসএসসি/এইচএসসি পাশ শিক্ষার্থীকে বেসিক আইটি বা আইসিটি, ৩৫ হাজার জনকে বেসিক ও অ্যাডভান্সড আউটসোর্সিং এবং ১ হাজার ৯২০ জন সাংবাদিককে আউটসোর্সিং এর উপর প্রশিক্ষণ দেয়া।

তরুণদেরকে ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার গড়ায় উৎসাহিত করতে প্রকল্পের অংশ হিসেবে আইসিটি বিভাগ ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ মেলার আয়োজন করছে। গত ১ ডিসেম্বর মানিকেগঞ্জে অনুষ্ঠিত হয় এর প্রথম মেলা।

এভাবে দেশজুড়ে ৬৪টি জেলায় এ মেলা অনুষ্ঠিত হবে। এখন পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, কক্সবাজার, নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নড়াইল, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও পাবনা জেলায় এ মেলার আয়োজন করা হয়েছে।

এসব মেলায় স্থানীয় তরুণ ও শিক্ষকরা কীভাবে ‘টেন মিনিট স্কুল’ ব্যবহার করে বিনামূল্যে হাতের কাছে মানসম্পন্ন শিক্ষা পেতে পারেন সে বিষয়ে ধারণা দিচ্ছে রবি। দেশজুড়ে শিক্ষার্থীদের কাছে ‘টেন মিনিট স্কুল’ কীভাবে মানসম্পন্ন শিক্ষা পৌঁছে দিচ্ছে সে বিষয়টি তুলে ধরেন প্লাটফর্মটির প্রতিষ্ঠাতা আয়মান সাদিক। এছাড়া জাতীয় শিক্ষাক্রম অনুযায়ী আইসিটি বিষয়টি শিক্ষার্থীদের ভালোভাবে বোঝার জন্য এর ওপর টেন মিনিট স্কুলের লাইভ ক্লাসের ব্যাপারেও বলেন তিনি।

‘রবি-টেন মিনিট স্কুল’ শিক্ষার উপকরণভিত্তিক একটি অনলাইন প্লাটফর্ম যেখানে ২ লাখেরও বেশি সাবস্ক্রাইবারের ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য ৯১০টিরও বেশি ভিডিও টিউটোরিয়াল ও ১ হাজার কুইজ রয়েছে। রবি আজিয়াটা লিমিটেড তাদের ব্যবসায়িক দায়বদ্ধতার অংশ হিসাবে টেন মিনিট স্কুলকে সার্বিক সহযোগিতা প্রদান করছে। দেশের সবচেয়ে বড় এই অনলাইন স্কুলটি যেন সমাজে তাৎপর্যপূর্ণ অবদান রাখতে পারে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে রবি। সৌজন্যে ঢাকাটাইমস

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents