৯:৩৯ পূর্বাহ্ণ - সোমবার, ১৭ ডিসেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / সিএমএইচ ও বিএসএমএমইউ’র মধ্যে কিডনী প্রতিস্থাপন বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত

সিএমএইচ ও বিএসএমএমইউ’র মধ্যে কিডনী প্রতিস্থাপন বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত

ঢাকা, ০২ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর মধ্যে কিডনী প্রতিস্থাপন বিষয়ক এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং সিএমএইচ এর মধ্যে সহযোগিতার অংশ হিসাবে এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়। ঢাকা সেনানিবাসস্থ (সিএমএইচ)’র প্রশাসনিক ভবনের মিলনায়তনে বিএসএমএমইউয়ের রেজিষ্ট্রার প্রফেসর মো. আব্দ–ল হান্নান (অব.) এবং সিএমএইচ এর কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুর রহমান স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এসময় বিএসএমএমইউের উপাচার্য প্রফেসর কামরুল হাসান খান, বাংলাদেশ আর্মড ফোর্সেসের ডিজিএমএস মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন, কনসালটেন্ট সার্জন জেনারেল মেজর জেনারেল মুন্সী মোহা: মুজিবুর রহমান, কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মোঃ আবদুল আলী মিয়া, কমান্ড্যান্ট এএফএমসি মেজর জেনারেল মোঃ ফসিউর রহমান, কমান্ড্যান্ট এএফআইপি মেজর জেনারেল দেবাশীষ সাহা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এর প্রফেসর মোঃ সাজিদ হাসান, চেয়ারম্যান ইউরোলজী বিভাগ, প্রফেসর মোঃ শহীদুল ইসলাম (সেলিম), চেয়ারম্যান নেফরোলজী বিভাগ, প্রফেসর দেবব্রত বনিক, চেয়ারম্যান এ্যানেসথেসিওলজি বিভাগ এবং সংশ্লি¬ষ্ট বিভাগের প্রফেসররা উপস্থিত ছিলেন ।

উলে¬খ্য, প্রতি বৎসর বাংলাদেশে নতুন করে প্রায় ৩০ থেকে ৩৫ হাজার এই ধরনের রোগী যুক্ত হচ্ছে। এসকল রোগীর ৮০ শতাংশেরও বেশী যথাযথ চিকিৎসার অভাবে মৃত্যুবরণ করছে। কিডনী রোগ একটি জটিল দুরারোগ্য এবং ব্যয়বহুল স্বাস্থ্য সমস্যা। এই রোগে নিয়মিত ডায়ালাইসিস অথবা কিডনী প্রতিস্থাপন করে রোগীকে বাঁচিয়ে রাখা হয়।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের দূরদর্শিতা ও সার্বিক সহযোগিতায় ঢাকা সিএমএইচে একটি কিডনী ট্রান্সপ্ল¬ান্ট সেন্টার চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অত্যাধুনিক যন্ত্রপাতি সম্বলিত কিডনী প্রতিস্থাপন সেন্টার স্থাপনের সকল কার্যক্রম চলমান রয়েছে।

এখন সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ায় ঢাকা সিএমএইচ এর এই সেন্টারটি চালু করার জন্য মেডিক্যাল টিমের প্রশিক্ষণসহ সংশি¬ষ্ট সকল প্রকার সহযোগিতা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) প্রদান করবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents