১:৩৬ অপরাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / বারাক ওবামা মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের জন্য রাশিয়া বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন

বারাক ওবামা মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের জন্য রাশিয়া বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ৩০ ডিসেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের জন্য মস্কোর বিরুদ্ধে একগুচ্ছ কঠোর পদক্ষেপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি রাশিয়ার দুটি গোয়েন্দা সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি, মস্কোর ৩৫ কূটনীতিককে অপসারণ এবং যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে দেশটির দুটি কার্যালয় বন্ধ করে দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ২০১৬ সালের নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টার অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরকারকে শাস্তি দেয়ার অঙ্গীকারের অংশ হিসেবে ওবামা বৃহস্পতিবার এসব কঠোর পদক্ষেপের ঘোষণা দেন। এতে মস্কো ও যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যেও উত্তেজনা বৃদ্ধি পাবে।

মার্কিন গোয়েন্দারা খুঁজে পেয়েছেন, মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে জেতাতে ক্রেমলিনের নির্দেশে ডেমোক্রেটিক পার্টি ও হিলারি ক্লিনটনের স্টাফের ই-মেইল হ্যাক ও ফাঁস করা হয়।

ওবামা এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনকে লক্ষ্য করে সাইবার হামলা এবং মার্কিন কর্মকর্তাদের হয়রানির মত রাশিয়া সরকারের আগ্রাসী কর্মকাণ্ডে র জবাবে বেশ কয়েকটি পদক্ষেপ নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ই-মেইল হ্যাকিংয়ের জবাবে ওবামা রাশিয়ার দুটি সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ ও এফএসবি’র বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন।

এছাড়া ওয়াশিংটন ডিসিতে অবস্থিত রাশিয়ার দূতাবাস ও সান ফ্রান্সিসকোর কনস্যুলেটে কর্মরত ৩৫ কূটনীতিককে অবাঞ্ছিত ঘোষণা করে ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড ও নিউইয়র্কে গোয়েন্দা তথ্য সংগ্রহের কাজে ব্যবহৃত রাশিয়ার দুটি কার্যালয়ও বন্ধ করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।
ওবামা আরো কিছু গোপন পদক্ষেপ নেয়ারও হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি বলেন, আন্তর্জাতিক রীতি লংঘন করে মার্কিন স্বার্থ ক্ষতি করার প্রচেষ্টার জবাবে এসব কঠোর পদক্ষেপ যথার্থ ও সঠিক হয়েছে।

এদিকে মস্কো সাইবার হামলার মার্কিন অভিযোগ অস্বীকার করে বলেছে, এ ধরণের অভিযোগের কোন প্রমাণ যুক্তরাষ্ট্র পায়নি। একইসঙ্গে মস্কো তাদের বিরুদ্ধে ওয়াশিংটনের কঠোর পদক্ষেপের জবাব দেয়ারও অঙ্গীকার করেছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ওবামা প্রশাসনের বিরুদ্ধে ইতোমধ্যে তলানিতে ঠেকা রুশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক সুনির্দিষ্টভাবে ধ্বংস করার প্রচেষ্টার অভিযোগ তুলেছেন। তিনি বলেন, মস্কো আন্তর্জাতিক রীতি মেনে যথাযথভাবে আমেরিকার কর্মকাণ্ডের জবাব দেবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents