৭:৩২ অপরাহ্ণ - মঙ্গলবার, ২০ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / বাংলাদেশে খাদ্যের চাহিদা মেটাতে কৃষি গবেষণা বাড়াতে হবে : কৃষিমন্ত্রী

বাংলাদেশে খাদ্যের চাহিদা মেটাতে কৃষি গবেষণা বাড়াতে হবে : কৃষিমন্ত্রী

ঢাকা, ২১ ডিসেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বুধবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে ‘বাংলাদেশের কৃষি উন্নয়ন, প্রতিবন্ধকতাসমূহ এবং ভবিষ্যৎ পরিকল্পনা’ শীর্ষক আলোচনায় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, বাংলাদেশে খাদ্যের চাহিদা মেটাতে কৃষি গবেষণা বাড়াতে হবে।

কৃষিমন্ত্রী বলেন, ভবিষ্যৎ খাদ্য নিরাপত্তার জন্য জলবায়ুর প্রভাব সামনে রেখে পদক্ষেপ নেয়া হয়েছে। এজন্য কৃষি ক্ষেত্রে গবেষণার দিকে জোর দেয়া হয়েছে।

মতিয়া চৌধুরী বলেন, কৃষি ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবেলা ও টেকসই উন্নয়নে বর্তমান সরকার দক্ষভাবে কাজ করছে। জলবায়ুর প্রভাব মোকাবেলা করে গত ছয় বছর আমরা সাফল্যের সঙ্গে শেষ করেছি। কৃষি ক্ষেত্রে উচ্চ জিডিপি অর্জন করেছে।

ভবিষ্যত রূপকল্পের কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, ২০২১ সালে মধ্য আয়ের দেশে গড়তে সাফল্যের সঙ্গে এগিয়ে যাচ্ছি। ২০৪১ সালের উন্নত দেশ গড়ার জন্য কাজ করে যাচ্ছি। উপকূলীয় অঞ্চলের জন্য ২০১৩ সালে খাদ্য নিরাপত্তার জন্যে কৃষি ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। জলবায়ুর প্রভাব সামনে রেখে ২০১৫ সালে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়।

খাদ্য শক্তি,প্রাণ শক্তি ও শ্রম শক্তি বৃদ্ধি পেলে মেধা শক্তির বৃদ্ধি পাবে উল্লেখ করে মতিয়া চৌধুরী বলেন, দারিদ্রের কসাঘাতে মানুষ সব কিছু ভুলে যায়। খাদ্যের চাহিদা বাড়লেও কমেছে জমি। তারপরও সাড়ে সাত কোটি মানুষের জায়গায় ষোল কোটি মানুষ তিন বেলা খেতে পাচ্ছে, এটাই বাস্তবতা। মেধার বিকাশ ঘটানোর কারণেই এটা সম্ভব হয়েছে।

মন্ত্রী বলেন, মেধা বিকাশের জন্য বর্মতানে এক একর জমিতে ৪৫ মন ধান উৎপন্ন হয়। বিজ্ঞানের বদৌলতে এটা আরও বাড়ানো সম্ভব।

কৃষকরা ফসলের ন্যায্যমূল্যে পায়না এমন প্রশ্নের জবাবে মতিয়া চৌধুরী বলেন, বিভিন্ন হাত বদল হয়ে পণ্য ভোক্তাদের হাতে আসে। জমিদারি আমলে মধ্যস্বত্ত্বভোগীদের সংজ্ঞা এক রকম এখনকার সংজ্ঞা এক নয়।

পানির স্তর নীচে নেমে যাওয়া ঠেকাতে নতুন করে ডিপ টিউবওয়েল অনুমোদন না দেয়ার কথা জানিয়ে মতিয়া চৌধুরী বলেন, রেইন ওয়াটার হার্ভেস্ট করে কুয়ায় জমা করে সেই পানি ব্যবহার করলে নীচের পানির স্তর আস্তে আস্তে উঠে আসবে। ধামুর হাট ও জয়পুরহাটে পরীক্ষামূলক প্রকল্প বসানো হয়েছে এবং এলাকার মানুষ তা খুব পছন্দ করছে।

সবজি উৎপাদনে বাংলাদেশ বিশ্বের মধ্যে তৃতীয় উল্লেখ করে তিনি বলেন, কৃষি সম্প্রসারণের জন্যে আজ সবজি উৎপাদনের বাংলাদেশ তৃতীয়, আলু উৎপাদনে সপ্তম স্থানে রয়েছে।

বিআইআইএসএস-এর বোর্ড অব গভর্নরস এর চেয়ারম্যান রাষ্ট্রদূত মূন্সী ফয়েজ আহমেদ সভাপতিত্ব অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- বিআইআইএসএস-এর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আবদুর রহমান।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents