১০:২৪ অপরাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / দেশের নারী উন্নয়নে নারী-পুরুষ নির্বিশেষে সকলকে সহযাত্রী হিসেবে কাজ করার আহবান রাষ্ট্রপ্রতির

দেশের নারী উন্নয়নে নারী-পুরুষ নির্বিশেষে সকলকে সহযাত্রী হিসেবে কাজ করার আহবান রাষ্ট্রপ্রতির

ঢাকা, ০৮ ডিসেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের নারী উন্নয়নে নারী-পুরুষ নির্বিশেষে সকলকে সহযাত্রী হিসেবে কাজ করার আহবান জানিয়েছেন।
তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে। শিক্ষা, স্বাস্থ্য, বিচার বিভাগ, পুলিশ, প্রশাসন, সশস্ত্রবাহিনীসহ সকল পেশাতেই আজ নারীর অবাধ পদচারণা।’
আগামীকাল বেগম রোকেয়া দিবস উপলক্ষে আজ এক বাণীতে রাষ্ট্রপতি এই আহবান জানান।
আবদুল হামিদ বলেন, জাতীয় নারী উন্নয়ন নীতি, ২০১১ এবং এর বাস্তবায়নে প্রণীত কর্মপরিকল্পনা ২০১৩ অনুসরণে সরকার বহুবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। নারী ক্ষমতায়নের সাফল্যের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী জাতিসংঘ ‘এমডিজি’, ‘সাউথ-সাউথ’, ‘পিস-ট্রি’, ‘চ্যাম্পিয়নস অভ্ দ্যা আর্থ’, প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন, ‘এজেন্ট অভ্ চেঞ্জ’ ইত্যাদি অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। নারীর ক্ষমতায়নে বাংলাদেশ আজ বিশ্বে রোল-মডেল হিসেবে স্বীকৃতি লাভ করেছে।
বাণীতে রাষ্ট্রপতি বলেন, ক্ষণজন্মা মহীয়সী নারী বেগম রোকেয়া ছিলেন নারী জাগরণের অগ্রদূত। নারীমুক্তি, সমাজ সংস্কার ও প্রগতি আন্দোলনের পথিকৃৎ। রোকেয়া শৃঙ্খলিত নারীর স্বাধীনতা, নিপীড়িত নারীর অধিকার প্রতিষ্ঠার সাধনায় নিজ জীবন উৎসর্গ করেন।
তিনি বলেন, কুসংস্কার ও ধর্মীয় গোড়ামির বিধিনিষেধের অন্ধকার যুগে বেগম রোকেয়া পর্দার অন্তরালে থেকেই নারীশিক্ষা বিস্তারে প্রয়াসী হন এবং মুসলমান মেয়েদের অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তিলাভের পথ সুগম করেন। সামাজিক নানা প্রতিকূলতা উতরে তিনি আবির্ভূত হন নারী সমাজের মুক্তিদূত হিসেবে। নারী-পুরুষের বৈষম্যহীন সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে বেগম রোকেয়ার জীবনাদর্শ ও কর্ম আমাদের নারী সমাজের অগ্রযাত্রায় প্রেরণা যোগাবে।
বাণীতে রাষ্ট্রপতি নারী উন্নয়নে অবদানের জন্য যাঁরা বেগম রোকেয়া পদক পেয়েছেন তাঁদের আন্তরিক অভিনন্দন জানান। সেইসাথে দেশের সকল রোকেয়া অনুসারী এবং নারী উন্নয়নে ব্রতী শুভাকাক্সক্ষীদেরকে আন্তরিক শুভেচ্ছা ও সাধুবাদ জানান।
একই সাথে তিনি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতি বছরের ন্যায় এ বছরও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘বেগম রোকেয়া দিবস-২০১৬’ উদ্যাপন এবং ‘বেগম রোকেয়া পদক’ প্রদান করা হচ্ছে জেনে আনন্দ প্রকাশ করেন। সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ সুখী-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত হোক, বেগম রোকেয়া দিবসে-এ কামনা করেন আবদুল হামিদ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents