৬:৩৬ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / রাজধানীকে যানজটমুক্ত করতে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে : সংসদে সেতুমন্ত্রী

রাজধানীকে যানজটমুক্ত করতে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে : সংসদে সেতুমন্ত্রী

ঢাকা, ০৪ ডিসেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সংসদে জাসদের বেগম লুৎফা তাহেরের এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকার রাজধানীকে যানজটমুক্ত করতে আরো নতুন সড়ক, সেতু ও ফ্লাইওভার নির্মাণসহ বিভিন্ন বাস্তব পরিকল্পনা গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন, রাজধানী ঢাকার প্রায় সকল সড়ক ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশেরন আওতাধীন। তারপরও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ রাজধানীর ঢাকার যানজট নিরসনে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে এবং বাকি প্রকল্পগুলো চলমান রয়েছে।

তিনি বলেন, বাস্তবায়িত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে শহীদ বুদ্ধিজীবী সেতু (৩য় বুড়িগঙ্গা সেতু), শহীদ আহসান উল্লাহ মাস্টার উড়াল সেতু, সুলতানা কামাল সেতু (২য় শীতলক্ষ্যা সেতু), বনানী রেলক্রসিংয়ে রেলওয়ে ওভারপাস, রাষ্ট্রপতি জিল্লুর রহমান ফ্লাইওভার (মিরপুর-এয়ারপোর্ট ফ্লাইওভার), তুরাগ নদীর উপর নির্মিত বিরুলিয়া সেতু।

ওবায়দুল কাদের বলেন, এছাড়া হাতিরঝিল-রামপুরা সড়ক, জাইগা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক, শিরনিটেক-গাবতলী মহাসড়ক, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক চারলেনে উন্নীতকরণ, যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়ক ৮ লেনে উন্নীতকরণসহ যানজট নিরসনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। তিনি বলেন, এছাড়া বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজ শেষ হলে রাজধানীর যানজট প্রায় নিরসন হবে।

স্বতন্ত্র সদস্য মোঃ রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন মহাসড়ক নেটওয়ার্ক ২ হাজার ১৪৬টি সেতু ও ১ হাজার ৫৫১টি কালভার্ট রয়েছে।

মন্ত্রী বলেন, সওজ অধিদপ্তরের ব্রীজ ম্যানেজমেন্ট উইংয়ের অধীন সেতু নক্সা সার্কেল এবং সেতু নির্মাণ ও রক্ষণাবেক্ষণ সার্কেলের সুদক্ষ টিম সরেজমিনে পরিদর্শন করে সেতুর অবস্থা ও ঝুঁকি বিবেচনা করে মেরামত বা পুনঃনির্মাণের সুপারিশ করে।

তিনি বলেন, এছাড়াও মন্ত্রণালয়ের গঠিত মনিটরিং কমিটির সদস্যগণ মাঠপর্যায়ের বিভিন্ন সেতুর অবস্থা পর্যবেক্ষণ করে এর পুনঃনির্মাণ বা মেরামতের জন্য প্রস্তাব প্রেরণ করে থাকে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, বর্তমানে জাইকার অর্থায়নে ব্রিজ ম্যানেজমেন্ট ক্যাপাটাসিটি ডেভেলপমেন্ট প্রজেক্ট নামে নতুন একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের অধীন মাঠ পর্যায়ে আধুনিক পদ্ধতি অনুসরণ করে একটি সুদক্ষ সেতু পরিদর্শন ও মূল্যায়ন টিম তৈরি করা হবে।

তিনি বলেন, প্রতিবছর সেতুর হালনাগাদ অবস্থা মূল্যায়ন করে ড্যামেজ ক্যাটাগরির ভিত্তিতে অগ্রাধিকার তালিকা তৈরি করা হবে এবং এর বরাদ্দ অনুযায়ী মেরামত ও পুনঃনির্মাণ কাজ হাতে নেয়া হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents