১২:৪৭ অপরাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর আকস্মিক পদত্যাগের ঘোষণা

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর আকস্মিক পদত্যাগের ঘোষণা

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৫ ডিসেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জন কি আট বছর দায়িত্ব পালনের পর আজ সোমবার আকস্মিক পদত্যাগের ঘোষণা দিয়েছেন। পারিবারিক কারণে তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, এটাই অবসর নেওয়ার উপযুক্ত সময়।
আজ এক সংবাদ সম্মেলনে জন কি বলেন, ‘আমি জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত নিয়েছি। আমি জানি না ভবিষ্যতে কী করব।’ তিনি আরও বলেন, নিজেকে তিনি কখনো পেশাদার রাজনীতিবিদ মনে করেন না। একসঙ্গে দল ও দেশের নেতা হওয়া বিস্ময়কর অভিজ্ঞতা।
কি বলেন, এটা তার ব্যক্তিগত সিদ্ধান্ত। তিনি এও বলেন, তার স্ত্রী ব্রোনা তাকে আল্টিমেটাম দেয়ার যে খবর বিভিন্ন গণমাধ্যমে বেরিয়েছে তাও সত্য নয়। তিনি বলেন, ২০১৭ সালের নির্বাচনে চতুর্থ মেয়াদের জন্যও তিনি লড়বেন না।
তার দল ন্যাশনাল পার্টি একজন নতুন নেতা নির্বাচন করার আগ পর্যন্ত উপ-প্রধানমন্ত্রী বিল ইংলিশ দায়িত্ব পালন করতে পারেন।
সংবাদ সম্মেলনে কি বলেন, আগামী ১২ ডিসেম্বর তিনি আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন।
প্রধানমন্ত্রী হিসেবে সম্প্রতি আট বছর ও মধ্য-ডানপন্থী ন্যাশনাল পার্টির নেতা হিসেবে ১০ বছর পূর্তি উদযাপন করেছেন জন কি। আগামী সপ্তাহে জানা যাবে, নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন। পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে পছন্দসই নাম হতে পারে উপ-প্রধানমন্ত্রী বিল ইংলিশ।
জন কি জানান, স্ত্রী ব্রোনা, দুই সন্তান স্টাফেন ও ম্যাক্সের সঙ্গে আগের মতো আরও বেশি সময় কাটাবেন। নিজেকে ও পরিবারকে বেশি সময় দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন। তবে এই সিদ্ধান্তের পেছনে অন্য আরও কারণ আছে। নিজের ও দলের জন্য চলে যাওয়ার এটিই সেরা সময় বলে মন্তব্য করেন কি।
তিনি বলেন, দায়িত্ব পালনকালে আমি সাধ্যমত সবকিছু করার চেষ্টা করেছি। আমি সমস্ত দায়িত্ব পালন করেছি। কোন কিছু ফেলে রেখে যাচ্ছি না।
স্ত্রীর প্রসঙ্গ টেনে বলেন, ‘আমরা এটা নিয়ে অনেক কথা বলেছি এবং তিনি আমাকে বাসায় পেতে বেশি পছন্দ করেন। তবে এখানে কোন আল্টিমেটামের বিষয় নেই।’
২০০২ সালে পার্লামেন্টে ঢোকেন জন কি। চার বছর পরে ন্যাশনাল পার্টির নেতৃত্বে আসেন। ২০০৮ সালে লেবার পার্টির নয় বছরের শাসনের অবসান ঘটিয়ে ক্ষমতায় আসেন। ২০১১ সালের ফেব্রুয়ারিতে ক্রাইস্টচার্চে ভয়াবহ ভূমিকম্পের সময় তিনি শক্ত হাতে পরিস্থিতি মোকাবেলা করেন। ওই ভূমিকম্পে ১শ ৮৫ জনের প্রাণহানি হয়। বিশ্বব্যাপী আর্থিক মন্দার সময়েও তিনি অর্থনীতিকে সচল রেখেছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents