১:৫৮ অপরাহ্ণ - সোমবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে : বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে : বাণিজ্যমন্ত্রী

tofayel-ahmed-ঢাকা, ০৩ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাণিজ্য সম্প্রসারণের বাধাসমূহ দূর করা হলে বাংলাদেশ আরো দ্রুত এগিয়ে যাবে।

তিনি বলেন, এলডিসিভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে। বিশ্বের কাছে বাংলাদেশের এগিয়ে যাওয়া মিরাকল। বিশে^র বড় বড় গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশের প্রশংসা করছে এবং এগিয়ে যাবার পূর্বাভাস দিচ্ছে।

থাইল্যান্ডে সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আজ ব্যাংককে অনুষ্ঠিত জাতিসংঘের ইকনমিক এন্ড সোস্যাল কমিশন ফর এশিয়া এন্ড প্যাসিফিক (এসকাপ)-এর এশিয়া প্যাসিফিক বিজনেস ফোরামের দ্বাদশ কনফারেন্সের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড, ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ, রিজিওনাল কনপ্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপ, আসিয়ান ইকনমিক কমিউনিটি এন্ড আদার রিজিওনাল ইনিসিয়েটিভস” শীর্ষক প্যানেল আলোচনায় প্রথম বক্তা হিসেবে বক্তৃতাকালে এ কথা বলেন।

বাণিজ্য মন্ত্রী বলেন, বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ চমৎকার। বাংলাদেশের রপ্তানি দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। সশস্ত্র যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়েছে। শূণ্য হাতে বাংলাদেশের যাত্রা শুরু। সে সময় বাংলাদেশ ৬৮টি দেশে ২৫টি পণ্য রপ্তানি করে আয় করতো মাত্র ৩৪৮ মিলিয়ন মার্কিন ডলার।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ ১৯৬টি দেশে ৭২৯টি পণ্য রপ্তানি করে আয় করছে প্রায় ৩২ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে রপ্তানি ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে।

তোফায়েল আহমেদ বলেন, তৈরী পোশাক রপ্তানিতে বাংলাদেশ পৃথিবীর মধ্যে দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক দেশ। সরকার দেশের রপ্তানি বৃদ্ধির জন্য পরিকল্পনা মোতাবেক রপ্তানি পণ্য সংখ্যা বৃদ্ধি এবং রপ্তানি বাজার সম্প্রসারণে কাজ করে যাচ্ছে। এখন প্রয়োজন বাণিজ্য সহযোগিতা বৃদ্ধি।

বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ এবং মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছিলেন। দেশ এখন ডিজিটাল হবার দ্বারপ্রান্তে। বাংলাদেশ ইতোমধ্যে নি¤œ মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন প্রায় ২৭ বিলিয়ন মার্কিন ডলার। দেশের ব্যালেন্স অফ পেমেন্ট পজেটিভ।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, এসকাপ বিজনেস এ্যাডভাইজরি কাউন্সিলের চেয়ারপারসন দাতুক সিরি মোহাম্মদ ইকবাল রাওদার, ইউএনএসক্যাপ এর এক্সিকিউটিভ সেক্রেটারি ড. শামশাদ আখতার।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন থাইল্যান্ডের ডেপুটি প্রাইম মিনিস্টিার ড. সমকিড জাতুশ্রীপিতাক। বিষয়ের উপর প্যানেল আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন নিউজিল্যান্ডের রোভিং ইকনমিক ডেভোলপমেন্ট মিনিস্টার ফর দ্য প্যাসিফিক হন সেন জনস, কমবোডিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের স্টেট সেক্রেটারি তেক্রিতকামরাং ।

পরে বাণিজ্যমন্ত্রী জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং ইউএনএসক্যাপ এর এক্সিকিউটিভ সেক্রেটারি ড. শামশাদ আখতারের সাথে একান্ত বৈঠক করেন।

এসময় মন্ত্রী দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণে সহযোগিতা বৃদ্ধি জন্য ইউএনএসক্যাপ-এর টেকনিক্যালসহ সার্বিক সহযোগিতা কামনা করেন এবং বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রন জানান।

তিনি বাণিজ্যমন্ত্রীর আমন্ত্রন গ্রহণ করেন এবং আগামী বছর সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আশা ব্যক্ত করেন এবং বাণিজ্য ক্ষেত্রে চলমান সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধান এবং টেকনিক্যাল সহযোগিতা প্রদানের বিষয়ে উদ্যোগ গ্রহণেরও আশ^াস দেন।

থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents