১:০১ অপরাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অন্যান্য সংবাদ / শিক্ষা / সরকারি স্কুলে ভর্তি নীতিমালা জারি : স্থানীয় কোটা ৪০%

সরকারি স্কুলে ভর্তি নীতিমালা জারি : স্থানীয় কোটা ৪০%

shcool 03.11.15ঢাকা, ০৩ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): এলাকা ভিত্তিক ৪০ ভাগ কোটা রেখে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা-২০১৫ প্রণয়ন করেছে শিক্ষা মন্ত্রণালয়। আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে একথা বলা হয়েছে। সম্প্রতি একাধিক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও স্কুলে এলাকাভিত্তিক কোটা নির্ধারণ করার ওপর জোর দিয়ে বক্তব্য দেন।

নতুন নীতিমালায় আরও বেশ কিছু দিকনির্দেশনা দেয়া হয়েছে, এতে বলা হয়েছে ১ম শ্রেণিতে ভর্তির জন্য আবশ্যিকভাবে লটারির মাধমে শিক্ষার্থী নির্বাচন করতে হবে।

লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীর তালিকা প্রস্তুত করার পাশাপাশি শূন্য আসনের সমান সংখ্যক অপেক্ষমান তালিকাও প্রস্তুত রাখতে হবে। ২য়-৮ম শ্রেণির শূন্য আসনে লিখিত পরীক্ষার মাধ্যমে মেধাক্রম অনুসারে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

নবম শ্রেণীর ক্ষেত্রে জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সংশ্লিষ্ট বোর্ডের প্রস্তুতকৃত মেধাক্রম অনুসারে নিজ বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির পর অবশিষ্ট শূন্য আসনে অন্যান্য বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তির জন্য নির্ধারিত ভর্তি কমিটি কর্তৃক বাছাই করতে হবে।

বিদ্যালয়সমূহের অবস্থান, শিক্ষার্থীদের সুবিধা/অসুবিধা বিবেচনা করে পরীক্ষা কমিটি বিদ্যালয়সমূহকে বিভিন্ন ক্লাস্টারে বিভক্ত করতে পারবে। শিক্ষার্থীরা আবেদন ফরমে পছন্দক্রম উল্লেখ করে দিবে।

আগামী ২০১৬ শিক্ষাবর্ষে সকল মহানগরী, বিভাগীয় শহর ও জেলা সদরের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন গ্রহণ, আবেদনের ফি গ্রহণ এবং ফলাফল প্রক্রিয়াকরণ ও প্রকাশ অনলাইনে করতে হবে। ২০১৭ শিক্ষাবর্ষ হতে দেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন পদ্ধতিতে ভর্তি কার্যক্রম পরিচালনা করবে।

ঢাকা মহানগরীর সরকারি বিদ্যালয়সংলগ্ন  শিক্ষার্থীদের জন্য ৪০ ভাগ কোটা সংরক্ষণ করতে হবে। অবশিষ্ট ৬০ শতাংশ আসন সকলের জন্য উন্মুক্ত থাকবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ঢাকা মহানগরীর সকল সরকারি বিদ্যালয়ের আওতাধীন  নির্ধারণ করে সংশ্লিষ্ট সকলকে অবহিত করবে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা ২০১৫ এর বিস্তারিত শিক্ষা মন্ত্রণালয় এর ওয়েবসাই পাওয়া যাবে।

এর আগে বেসরকারি স্কুল/স্কুল এন্ড কলেজে মাধ্যমিক ,নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে শিক্ষার্থী ভর্তি নীতিমালা ২০১৫ ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সৌজন্যে ঢাকাটাইমস

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

শিক্ষা প্রতিষ্ঠানে নৈরাজ্যে কোনভাবেই বরদাশত করবে না : প্রধানমন্ত্রী

ঢাকা, ১১ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা প্রতিষ্ঠানে যে কোন প্রকার …

জাতীয় অধ্যাপক ও ভাষাসৈনিক মুস্তাফা নূর উল ইসলাম আর নেই

ঢাকা, ১১ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জাতীয় অধ্যাপক ও ভাষাসৈনিক মুস্তাফা নূর উল ইসলাম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents