২:৪৪ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ১৩ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব হচ্ছেন কামাল আবদুল নাসের চৌধুরী

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব হচ্ছেন কামাল আবদুল নাসের চৌধুরী

ঢাকা, ২৫ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব হচ্ছেন কামাল আবদুল নাসের চৌধুরী। বর্তমানে তিনি জনপ্রশাসনের মন্ত্রণালয়ের সিনিয়র সচিব। ডিসেম্বরে মুখ্যসচিব আবুল কালাম আযাদের চুক্তি ভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হলে তিনি দায়িত্ব নেবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, কামাল আবদুল নাসের চৌধুরীকে মুখ্যসচিব পদে নিয়োগ দিতে সারসংক্ষেপ তৈরি হয়েছে। রবিবার এ ব্যাপারে আদেশ হবে। আগামী ৩০ ডিসেম্বর তাঁর অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা ছিল। কিন্তু চুক্তি ভিত্তিক নিয়োগে তাকে মুখ্যসচিব করা হচ্ছে।

এর আগে আবুল কালামের অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিল করে ২০১৬ সালের ৭ জানুয়ারি থেকে ২০১৭ সালের ১ ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব হিসেবে নিয়োগ দেয়া হয়।

কে হবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরবর্তী মুখ্যসচিব, এনিয়ে প্রশাসনে গুঞ্জন ছিল আগে থেকেই। সম্ভাব্যদের তালিকায় শুরুতে ছিলেন কালাম আবদুল নাসের চৌধুরী। তাকে মুখ্য সচিব করতে একাট্টা ছিলেন গুরুত্বপূর্ণ একাধিক সচিব।

কামাল আবদুল নাসের চৌধুরী  ১৯৫৭ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে ১৯৭৮ সালে স্নাতক (সম্মান), ১৯৭৯ সালে স্নাতকোত্তর ডিগ্রি এবং ২০০৬ সালে নৃ-বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের স্মিথসোনিয়ান ইনস্টিটিউট ও ডিউক বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুর সিভিল সার্ভিস কলেজ, ওয়াশিংটন ডিসি’তে অবস্থিত বিশ্বব্যাংক ইনস্টিটিউট, ইরানের তেহরানস্থ আইসেস্কো আঞ্চলিক কার্যালয় এবং অস্ট্রেলিয়ান কাউন্সিল ফর এডুকেশন রিসার্চ(এসিইআর) মেলবোর্ন, অস্ট্রেলিয়ায়  বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ নেন।

তিনি ১৯৮২ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৩ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সরকারি চাকরিতে যোগ দেন। চাকরি-জীবনে তিনি মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। ২০০১ সালে উপ-সচিব পদে পদোন্নতি পেয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগ দেন। ২০০২ থেকে ২০০৫ পর্যন্ত তিনি শেরপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৭ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব হিসেবে যোগ দেন ২০০৮ সালে অতিরিক্ত সচিব এবং ২০১০ সালে সরকারের সচিব পদে পদোন্নতি পান। তিনি ৩০ জুন ২০০৯ হতে ভারপ্রাপ্ত তথ্য সচিব ও পরে পূর্ণ সচিব হিসেবে ২০ অক্টোবর ২০১০ পর্যন্ত তথ্য মন্ত্রণালয়ে, ২১ অক্টোবর ২০১০ হতে ১২ ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং ১৩ ফেব্রুয়ারি ২০১৪ হতে অদ্যাবধি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবের দায়িত্বে রয়েছেন। ২০১৪ সালের ১৯ মার্চ তারিখে তিনি সরকারের সিনিয়র সচিব পদে পদোন্নতি পান।

দেশি ও বিদেশি অনেক পেশাজীবী ও শিক্ষা-সংস্কৃতি বিষয়ক সংস্থার সঙ্গে তিনি সক্রিয়ভাবে জড়িত আছেন। এরমধ্যে উল্লেখযোগ্য হলো প্যারিসে অবস্থিত ইউনেস্কোর নির্বাহী বোর্ডে বাংলাদেশের নির্বাচিত প্রতিনিধি হওয়া। বিসিএস এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সভাপতিসহ বর্তমানে তিনি অনেকগুলো সংস্থায় সভাপতি ও সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমির ফেলো এবং বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির জীবন সদস্যের স্বীকৃতি পেয়েছেন। তাঁর লেখক-নাম কামাল চৌধুরী। দেশের একজন প্রথিতযশা কবি হিসেবে তিনি ২০১১ সালের বাংলা একাডেমি পুরস্কার, ভারতের কোলকাতার সৌহার্দ্য সম্মাননা (২০০৩), এবং ২০১১ সালে আসাম বিশ্ববিদ্যালয় সম্মাননাসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। এ পর্যন্ত তাঁর ১৫টি কবিতার বই, দুটি সম্পাদিত কাব্যগ্রন্থ এবং বেশ কয়েকটি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান আইসেসকো’র কার্যনির্বাহী পরিষদের সদস্য, জাতীয় পাঠ্যক্রম সমন্বয় কমিটির সভাপতি, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।   তিনি বিবাহিত ও ২ সন্তানের জনক।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents