৩:০০ অপরাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / ট্রাম্প জলবায়ু পরিবর্তনের ধারণাকে ‘ভুয়া’ মনে করেন

ট্রাম্প জলবায়ু পরিবর্তনের ধারণাকে ‘ভুয়া’ মনে করেন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৫ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): নির্বাচনী প্রচারণা পর্বে বেশ দম্ভের সঙ্গে ট্রাম্প বলেছিলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নেয়া প্যারিস চুক্তি ও অন্যান্য আন্তর্জাতিক চুক্তি বাতিল করে দিতে চান। যদিও আজ মরক্কোর মারাক্কেশে অনুষ্ঠিত বিশ্বনেতাদের জলবায়ু বিষয়ক বৈঠকের আগে মার্কিন দূত জানালেন, যুক্তরাষ্ট্র প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে যাবে না। একজন দেশপ্রধানের চেয়ে চুক্তি অনেক বড়।

ট্রাম্প এও বলেছিলেন, মানুষের কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে এই ধারণাকে আমি “ভূয়া” মনে করি।

নির্বাচনের আগে কিংবা পরে ডোনাল্ড ট্রাম্প তার ওয়েবসাইটে পরিবেশ বিষয়ে কোনো অবস্থান তুলে ধরেন নি। তবে বিভিন্ন সময়ে দেয়া ভাষণে তিনি স্পষ্ট করেছেন যে, “রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের” জন্য পরিবেশের দোহাই দিয়ে অর্থনৈতিকভাবে ক্ষতিকর নিয়মকানুন তৈরির তিনি বিরোধী। তিনি পরিবেশ দূষণমুক্ত রাখার পক্ষে, কিন্তু এনভায়রমেন্টাল প্রোটেকশান এজেন্সির তহবিল কমাতে চান।

এমনকি তিনি এও বলেছিলেন, পরিবেশের দোহাই দিয়ে ব্যবসায়কে ক্ষতিগ্রস্থ করে এমন কোন চুক্তি কার্যকর করা হবে না।

মরক্কোর মারাক্কেশে জলবায়ু সম্মেলন উপলক্ষে দেয়া বক্তব্যে মার্কিন দূত ড. জোনাথন পেরশিং বলেন, ‘রাষ্ট্রনায়ক বদলাতে পারে, বদলাবেও। কিন্তু আমি নিশ্চিত, জলবায়ু পরিবর্তন মোকাবেলার লড়াইয়ে আন্তর্জাতিক উদ্যোগ আমরা বজায় রাখতে পারব এবং রাখবো।’

মারাক্কেশে আজ বিশ্বনেতারা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরবর্তী পদক্ষেপ কি হবে সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র নাম প্রত্যাহার করে নিতে পারে, এই আশঙ্কায় কিছুটা উদ্বিগ্ন বিশ্বনেতাদের আসন্ন এই বৈঠক।

২০০টি দেশ মিলে জলবায়ু চুক্তি হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ হলেও সবচাইতে গুরুত্বপূর্ণ না। সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশ হল চীন। তারা তাদের প্রতিশ্রুতি অব্যাহত রাখবে এবং অন্যান্য সদস্যরাও একই কাজ করবে।

এদিকে ট্রাম্প তার প্রশাসনের যেসব কর্মকর্তার নাম ঘোষণা করছেন তার মধ্যে পরিবেশ বিষয়ক দলের প্রধান হিসেবে ঘোষণা করা হয়েছে মাইরন ইবেলের নাম। ইবেলে জলবায়ু পরিবর্তন মোকাবেলা বিষয়ক জনপ্রিয় তত্ত্বের ঘোর বিরোধী হিসেবে পরিচিত।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents