২:৩৬ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ২৭ জুলাই , ২০১৭
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার খবর

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার খবর

সোহেল রানা-বালিয়াকান্দি (রাজবাড়ী), ১৪ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):

বালিয়াকান্দিতে মৎস্য ও প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে উপকারভোগীদের হাঁস-মুরগী ও উপকরণ বিতরণ

baliakandi3-14-11-16রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে সোমবার সকালে বন্যা নিয়ন্ত্রণ ও সেচ প্রকল্প এলাকায় এবং অন্যান্যে জলাশয়ে সমন্বিত মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় উপকারভোগীদের মাঝে হাঁস, মুরগী, ঘরসহ খাদ্য বিতরণ করা হয়েছে।

হাঁস, মুরগী, ঘরসহ খাদ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ আমিনুল ইসলাম। এসময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ মনিরুল ইসলাম, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা রবিউল হক উপস্থিত ছিলেন। এসময় উপকারভোগীদের মধ্যে ৪জনকে ৭টি করে মুরগী, ৩জনকে ৭টি করে হাঁস, ১টি করে প্রদর্শনী ঘর ও ১০ কেজি করে খাবার বিতরণ করা হয়।

বালিয়াকান্দিতে পরিত্যক্ত কক্ষে খাদ্য গুদাম অফিস কার্যক্রম ও বসবাস

baliakandi4-14-11-16রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নলিয়া জামালপুর দীর্ঘ দিন ধরে পরিত্যক্ত কক্ষে খাদ্য গুদাম অফিস কার্যক্রম ও বসবাস করা হচ্ছে। এতে করে যে কোন সময়ে দুর্ঘটনার আশঙ্কা করছেন বসবাসকারীরা।

নলিয়াগ্রাম খাদ্য গুদাম কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা যায়, ১৯৬২ সালের দিকে বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নলিয়াগ্রাম রেলস্টেশনের পাশে খাদ্যগুদামটি স্থাপন করা হয়। খাদ্য গুদামটির জমির মোট আয়তন এক একর ২০ শতাংশ। এখানে রয়েছে বড়-বড় তিনটি গুদাম। একটি কর্মকর্তার জন্য অফিস কাম বাসভবন ও কর্মচারীদের জন্য দুটি আলাদা একতলা ভবন। এখান থেকেই উপজেলার ৭টি ইউনিয়নে মালামাল সরবরাহ করা হয়। কিন্তু দীর্ঘদিন সংস্কার না করায় কর্মকর্তার অফিস কাম বাসবভন ও কর্মচারীদের বাসভবন বসবাসের অনুপোযোগি হয়ে গেছে। ভবনের ছাদের বিভিন্ন স্থানের পলেস্তারা খসে রড বের হয়ে গেছে। মেঝের অনেক স্থানে এবড়োথেড়বো হওয়াসহ পিলারের ফাটল দেখা দিয়েছে। পাঁচশ মেট্রিক টন করে ধারণ ক্ষমতার প্রতিটি গুদামের। এরমধ্যে একনম্বর গুদামের ছাদেও পলেস্তারা খসে পড়ছে, দেয়ালে ফাটল দেখা দিয়েছে এবং মেঝে এবড়ো-থেবড়ো হয়ে গেছে। একবছর আগে ঢাকার আঞ্চলিক কর্মকর্তা কার্যালয় পরিদর্শনে এসে পরিত্যক্ত ঘোষণা করে দ্রুত সংস্কারের আশ্বাস দেন।

সরেজমিনে দেখা যায়, বালিয়াকান্দি-মধুখালী আঞ্চলিক সড়কের জামালপুর বাজারে খাদ্যগুদাম। গুদামে একটি অফিসকক্ষ, দুটি কর্মচারী কোর্য়াটার ও তিনটি বড়বড় গুদাম। গুদামের সামনে নছিমনে চাল বোঝাই করা হচ্ছে। গুদামের ভেতর ডিজিটাল মেশিনে বস্তা মেপে বের করা হচ্ছে। অফিসকক্ষে কর্মকর্তাসহ একজন কর্মচারী নিত্যদিনের কাজ করছে। কক্ষের মেঝের বিভিন্ন স্থানে এবড়ো থেবড়ো। ছাদের পলেস্তারার বিভিন্ন স্থান খসে পড়েছে। রডগুলো বের হয়ে গেছে। একই ভাবে বাসভবনগুলোরও একই অবস্থা। কক্ষের বিভিন্ন স্থানে খাতাপত্র রাখা। অফিস লাগায়ো থাকার জন্য দুটি কক্ষ। কক্ষেরও একই রকম বেহাল দশা। এরই মধ্যে বিভিন্ন কাজ সম্পাদন করা হয়।

নিরাপত্তা প্রহরী নাইমুর রহমান জানান, চারবছর ধরে এখানে বসবাস করছি। বৃষ্টির সময় ঘরের মধ্যে পানি পড়ে। পলিথিন টাঙিয়ে রাখতে হয়। মাঝে মাঝেই উপর থেকে পলেস্তারা খসে খসে পড়ে। আবার বাইরেও কোনো সীমানা প্রাচীর নেই। সবমিলিয়ে এখানে বসবাসের অবস্থা খুব খারাপ।

স্থানীয় বাসিন্দা ও শ্রমিক ঠিকাদার গোবিন্দ কুমার বিশ্বাস বলেন, খাদ্য গুদাম এলাকাটি সংরক্ষিত এলাকা হিসেবে চিহিৃত করা হয়। কিন্তু গুদামের শুধুমাত্র একপাশে প্রাচীর দেওয়া আছে অন্য তিনপাশে কোনো প্রাচীর নেই। ফলে যে কেউ ইচ্ছে মতো গুদাম এলাকায় প্রবেশ করতে পারে। রাতে শেয়াল, কুকুর জটলা পাকায়। সীমানা প্রাচীর না থাকায় আতঙ্কে থাকতে হয়।

নলিয়া খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আমিনুল ইসলাম বরকত জানান,  প্রায় পাঁচমাস আগে গুদাম পরিদর্শন করেছেন খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক। তিনি দ্রুত সময়ের মধ্যে দরপত্র আহ্বান করে ভবনটি সংস্কারের বিষয়ে আশ্বস্ত করে ছিলেন। এছাড়া ভবনটি সংস্কারের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে লিখিত ভাবে একাধিকবার জানিয়েছি। কিন্তু দৃশ্যমান কোন পরিবর্তন এখনো হয় নাই।

জেলা খাদ্য কর্মকর্তা আবদুর রহমান জানান, ইতিমধ্যে ডিজি মহোদয় গুদাম পরিদর্শণ করেছেন। তিনি অগ্রাধিকার ভিত্তিতে ভবন সংস্কার ও প্রাচীর নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। আশা করছি অল্প সময়ের মধ্যেই সমস্যার সমাধান হবে।

বালিয়াকান্দি গড়াই নদী থেকে বালু ও মাটি বিক্রির মহোৎসব

baliakandi5-14-11-16রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারুয়া ইউনিয়নের সোনাকান্দর, নারুয়া খেয়াঘাট এলাকায় গড়াই নদী থেকে বালু ও মাটি কেটে বিক্রির মহোৎসব চলছে। ওই এলাকায় গড়াই নদীতে ভাঙ্গনের শিকার হলেও মাটি ও বালু কেটে বিক্রি থামছে না। একটি চক্র দীর্ঘদিন ধরে বালু ও মাটি কেটে বিক্রি করছে। তবে প্রশাসন রহস্যজনক কারণে রয়েছে নিরব।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, উপজেলার নারুয়া ইউনিয়নের গড়াই নদীর সোনাকান্দর এলাকায় ফিরোজ খান, সাহেব আলী, বাদশা মোল্যা, বাকসাডাঙ্গী ( নারুয়া খেয়াঘাট) এলাকায় হানেফ আলী দীর্ঘদিন ধরে থেকে বালু উত্তোলন ও মাটি কেটে বিক্রি করে আসছে। এলাকার লোকজন নিষেধ করলেও তা সত্বেও কার্যক্রম চালিয়ে আসছে। গড়াই নদীর বিভিন্ন পয়েন্ট থেকে বালু ও মাটি কেটে বিক্রি করার ফলে প্রতি নিয়তই নদীতে ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে। এরা প্রভাবশালী হওয়ার কারণে এলাকার লোকজন তাদেরকে প্রতিবাদ করার সাহস পায় না। ইতিপুর্বে উপজেলা প্রশাসন ব্যবস্থা গ্রহন করায় কিছুদিন বালু ও মাটি বিক্রি বন্ধ থাকলেও চক্রটি আবার শুরু করেছে।

বালিয়াকান্দিতে জেলা পরিষদের জায়গা থেকে বিশাল আকৃতির আম গাছ কর্তনের চেষ্টা

baliakandi2-14-11-16রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের রামদিয়া বাজার সংলগ্ন এলাকায় জেলা পরিষদের জায়গা থেকে বিশাল আকৃতির একটি আম গাছ কর্তনের চেষ্টা চালিয়েছে। রবিবার খবর পেয়ে সীমানা নির্ধারন করাসহ গাছ কর্তন বন্ধ করে দিয়েছে জেলা পরিষদের কর্মকর্তারা।

স্থানীয় বাসিন্ধারা জানান, রামদিয়া বাজার সংগলœ জেলা পরিষদের জায়গায় থাকা একটি বিশাল আকৃতির আম গাছ পানির দরে বিক্রি করে কান্তিপদ কর্মকার। রবিবার সকাল থেকে কাঠ ব্যবসায়ী ওয়াহেদ আলী ৪-৫জন করাতি দিয়ে গাছটি কর্তন করতে থাকে। স্থানীয় লোকজন বাধা দেওয়াসহ জেলা পরিষদের কর্মকর্তাদের জানানো হয়। পরে তারা এসে গাছ কর্তন বন্ধ করে দেয়।

সাবেক ইউপি সদস্য ও কাঠ ব্যবসায়ী ওয়াহেদ আলী জানান, তিনি রামদিয়া গ্রামের বদ্যনাথ কর্মকারের ছেলে কান্তি পদ কর্মকার ১৮ হাজার টাকায় একটি আমগাছ বিক্রি করে। রবিবার সকাল থেকে গাছটি কর্তন করতে করাতি কাজ করে। বিষয়টি এলাকার লোকজন দেখে গাছটি জেলা পরিষদের বলে দাবী করে। পরে জেলা পরিষদের কর্মকর্তারা এসে গাছ কর্তন বন্ধ করে দেয়।

রাজবাড়ী জেলা পরিষদের সার্ভেয়ার আলেব জানান, গাছ কর্তনের খবর পেয়ে তিনিসহ নিন্মমান সহকারী সবুজ, ইলেক্টিশিয়ান আতিয়ার রহমান ঘটনাস্থলে এসে গাছ কর্তন বন্ধ করে দেন। পরে সীমানা নির্ধারন করাসহ গাছ কর্তন বন্ধ করে দেওয়া হয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বাণিজ্যমন্ত্রী রপ্তানি বাণিজ্যে শুল্ক জটিলতা দূর করতে ওয়াল্ড কাস্টমস অর্গানাইজেশনের সহযোগিতা কামনা করেছেন

ঢাকা, ২৪ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ মন্ত্রণালয়ের অফিস কক্ষে সফররত ওয়াল্ড কাস্টমস অর্গানাইজেশনের …

৩৩৩৭ কোটি টাকার বাজেট ঘোষণা করলেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন ডিএসসিসির বাজেট ঘোষণা

ঢাকা, ২৪ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার নগর ভবনে তৃতীয়বারের মতো বাজেট ঘোষণা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents