১২:৫০ অপরাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / দলীয় প্রতীকেই স্থানীয় নির্বাচন, অধ্যাদেশ জারি

দলীয় প্রতীকেই স্থানীয় নির্বাচন, অধ্যাদেশ জারি

2016  .02.11.15ঢাকা, ০২ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে স্থানীয় সরকারের সব নির্বাচন দলীয় প্রতীকে করার প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়েছে। আসন্ন পৌরসভা নির্বাচন উপলক্ষে শিগগিরই পৌরসভা আইনের সংশোধনী প্রস্তাবটি অধ্যাদেশ আকারে জারি করা হবে।

পৌরসভা নির্বাচনের সময় এগিয়ে আসায় এবং এ সময়ের মধ্যে জাতীয় সংসদ অধিবেশন না থাকায় এ আইনের খসড়াটি অধ্যাদেশ আকারে জারি করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

সরকারের এই সিদ্ধান্তে ফলে স্থানীয় সরকারের সব নির্বাচন দলীয়ভাবে হবে। এতে মেয়র, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের সদস্য পদে দলীয় মনোনয়ন ও প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। তবে স্বতন্ত্র প্রার্থীও প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে।

up elaction15     02.11.15এছাড়া ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ ও সিটি করপোরেশন আইনের সংশোধনী জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

এখন স্থানীয় সরকারের মেয়াদ পাঁচ বছর। মেয়াদ পূর্ণ হওয়ার পর কোনো কারণে নির্বাচন না হলে আগের জনপ্রতিনিধিরাই ক্ষমতায় থাকেন। কিন্তু সংশোধিত আইন অনুযায়ী পাঁচ বছরের মেয়াদ পূর্ণ হওয়ার পর নির্বাচন না হলেও জনপ্রতিনিধি দায়িত্বে থাকতে পারবেন না। তার পরিবর্তে প্রশাসক নিয়োগ দেয়া হবে। আগে শুধু সিটি করপোরেশন আইনে প্রশাসক নিয়োগের বিধান ছিল।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংশোধন আইন-২০১৫, উপজেলা পরিষদ (সংশোধন) আইন-২০১৫, জেলা পরিষদ (সংশোধন) আইন-২০১৫, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন-২০১৫, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন-২০১৫ এ পাঁচটি আইনের সংশোধনী প্রস্তাব স্থানীয় সরকার বিভাগ মন্ত্রিসভায় উপস্থাপন করে। ব্যাপক আলোচনা ও পর্যালোচনা শেষে মন্ত্রিসভা এ পাঁচটি আইনের সংশোধনী প্রস্তাবেই অনুমোদন দেয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্থানীয় সরকার ব্যবস্থা এ পাঁচটি আইন দ্বারা পরিচালিত হয়ে আসছে। রাজনৈতিক ও গণতান্ত্রিক ব্যবস্থায় স্থানীয় সরকারের এই প্রতিষ্ঠানগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে জাতীয় সংসদ নির্বাচন দলীয়ভাবে হয়। এর ফলে আগামীতে স্থানী সরকার নির্বাচনও দলীয়ভাবে হবে। কেউ চাইলে স্বতন্ত্র প্রার্থী হতে পারবেন।

মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, উন্নত দেশগুলোতে জাতীয় সংসদের মতো স্থানীয় সরকার নির্বাচনগুলো রাজনৈতিক ও দলীয়ভাবে হয়। উন্নত রাষ্ট্রের মতো আমাদের দেশেও স্থানীয় সরকার নির্বাচনগুলো রাজনৈতিক দলের মনোনয়নে ও দলীয় প্রতীকে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, এ কারণেই ওই পাঁচটি আইনের অভিন্ন সংশোধনের মধ্যে রয়েছে, রাজনৈতিক দলের সংজ্ঞা অন্তর্ভুক্ত করা। এছাড়া প্রার্থীদের যোগ্যতার মাপকাঠি অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এ নির্বাচনগুলোকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য নির্বাচন কমিশনকে কিছু অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে।

মোশাররাফ বলেন, সংসদ নির্বাচনের মতো এখন থেকে স্থানীয় সরকার নির্বাচনেও রাজনৈতিক দলগুলো প্রার্থী মনোনয়ন দেবে। নির্বাচন কমিশন ওই রাজনৈতিক দলের মনোনীত প্রার্থীদের ওই রাজনৈতিক দলের প্রতীক বরাদ্দ দিতে পারবেন। কেউ চাইলে এর বাইরেও স্বতন্ত্রভাবে অংশ নিতে পারবেন।

তিনি আরো বলেন, বিদ্যমান আইনে পাঁচ বছরের জন্য নির্বাচনের কথা বলা হয়েছে। এখানে পাঁচ বছর মেয়াদ শেষে যদি নির্বাচন না হয়, তাহলে কী হবে, সেটা বলা নেই। ফলে পাঁচ বছরের জন্য নির্বাচিত হয়ে কোনো কোনো চেয়ারম্যান জটিলতা দেখিয়ে ও কূটকৌশলের আশ্রয় নিয়ে দীর্ঘদিনের জন্য চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, সংশোধনীতে পাঁচ বছর মেয়াদ শেষে নির্বাচিতরা দায়িত্ব পালন শেষ করে চলে যাবেন। নির্বাচন কমিশন দ্রুত নির্বাচনের চেষ্টা করবে। যদি কোনো জটিলতা বা মামলার কারণে নির্বাচন না হয়, তাহলে সরকার প্রশাসন থেকে একজন প্রশাসক নিয়োগ করবে, যেমনটি এখন সিটি করপোরেশনে করা হয়েছে। নির্বাচন না হওয়া পর্যন্ত প্রশাসকরা দায়িত্ব পালন করবেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents