১১:৪৯ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির সাথে তাল মিলিয়ে আবাসন সমস্যার সমাধান করতে হচ্ছে : গণপূর্ত মন্ত্রী

বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির সাথে তাল মিলিয়ে আবাসন সমস্যার সমাধান করতে হচ্ছে : গণপূর্ত মন্ত্রী

ঢাকা, ১৩ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের সভাকক্ষে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, পরিকল্পিত নগরায়নের মাধ্যমে অল্প জমিতে অধিক বসতি গড়ে তুলতে হবে।

তিনি বলেন, একইভাবে অফিস ব্যবহারের ক্ষেত্রেও জমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। সুঊচ্চ ভবন নির্মাণ করে অধিক অফিসের সংস্থান করার বিকল্প নেই।

জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয় ভবনের জন্য স্থাপত্য নকশা প্রতিযোগিতার বিষয়ে স্থপতি ইনস্টিটিউট অব বাংলাদেশের সাথে এ সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান খন্দকার আখতারুজ্জামান ও স্থপতি ইনস্টিটিউট অব বাংলাদেশ এর সভাপতি আবু সাঈদ এম আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

গণপূর্ত মন্ত্রী বলেন, বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির সাথে তাল মিলিয়ে আবাসন সমস্যার সমাধান করতে হচ্ছে। একইভাবে খাদ্য উৎপাদনের দিকেও দৃষ্টি দিতে হচ্ছে। এ অবস্থা কৃষি জমি নষ্ট না করে আবাসন ব্যাবস্থা গড়ে তোলার প্রতি গুরুত্ব দিতে হচ্ছে। ফলে অল্প জমিতে বহুতল ভবন নির্মাণ করে অধিক লোকের বসতি গড়ে তোলার বিকল্প নেই।

তিনি বলেন, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ সারা দেশে যে পরিকল্পিত আবাসন গড়ে তুলছে সে কার্যক্রমকে আরো জোরদার করতে হবে। এর ফলে প্রত্যন্ত অঞ্চলে নাগরিক সুবিধা গড়ে উঠবে এবং নগরমুখী জন স্রোত নিয়ন্ত্রণ করতে সম্ভব হবে। স্থপতি ইনস্টিটিউটের সভাপতি উপজেলা পর্যায়ের বাস্তবায়নাধীন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের একটি আবাসিক এলাকার নকশা প্রণয়নের আগ্রহ ব্যক্ত করলে মন্ত্রী সে বিষয়ে সম্মতি দেন।

সেগুনবাগিচায় জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষে পাঁচ বিঘা জমিতে ২০ তলা ভবন নির্মাণের লক্ষে প্রতিযোগিতার মাধ্যমে স্থাপত্য নকশা প্রণয়ন করা হবে। এজন্য স্থপতি ইনস্টিটিউটের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হলো। এ প্রতিযোগিতার নকশা মূল্যায়নের জন্য পাঁচ সদস্যের একটি জুরি বোর্ড থাকবে। বিজয়ী তিনটি নকশাকে পুরস্কৃত করা হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents