৭:১৫ অপরাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / পশ্চিমবঙ্গের বিধানসভার সাবেক স্পিকার হাসিম আব্দুল হালিম আর নেই

পশ্চিমবঙ্গের বিধানসভার সাবেক স্পিকার হাসিম আব্দুল হালিম আর নেই

abdul hamid 02.11.15ইন্টারন্যাশনাল, ০২ নভেম্বর ২০২৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): পশ্চিমবঙ্গের বিধানসভার সাবেক স্পিকার হাসিম আব্দুল হালিম আর নেই। সোমবার সকাল ১০টা ১০ নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মৃত্যুকালে হালিমের বয়স হয়েছিল ৮০ বছর। বেশ কিছু দিন ধরেই শ্বাসকষ্টে ভুগছিলেন তিনি।

পারিবারিক সূত্রে জানা গেছে, সোমবার সকালে শ্বাসকষ্ট দেখা দিলে হালিমকে পার্ক সার্কাসের একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।

বর্তমান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ও হাসিমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাবেক এই স্পিকারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ।

তিনি বলেন, ‘‘স্পিকার হালিমের কাছ থেকে অনেক কিছু শিখেছি। দুর্গাপুজোর পর তার সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও হয়।’’ শিক্ষামন্ত্রী আরো বলেন, ‘‘হালিমের মৃত্যুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোক জ্ঞাপন করেছেন। তার পরিবারকে সমবেদনা জানিয়েছেন তিনি।’’

রাজ্যে প্রথম বামফ্রন্ট সরকার ক্ষমতায় আসে ১৯৭৭-এ। সে বছরই সিপিএম প্রার্থী হিসেবে উত্তর ২৪ পরগনার আমডাঙা থেকে বিধানসভায় নির্বাচিত হন হালিম। এরপর তিনি ছয় বার বিধানসভা নির্বাচনে জয়লাভ করেন। তবে শেষ পাঁচ বছর তিনি এন্টালির বিধায়ক ছিলেন।

হালিম প্রথমবার বিধায়ক হয়েই আইনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পাঁচ বছর এই দায়িত্ব পালনের পর ফের নির্বাচনে জয়লাভ করে বিধানসভায় নতুন দায়িত্ব পান তিনি।

১৯৮২তে হালিম বিধানসভার স্পিকার নির্বাচিত হন। সেই থেকে ২০১১ সালে রাজ্যে পালাবদলের সরকার আসার আগ পর্যন্ত তিনিই স্পিকারের দায়িত্ব পালন করেন।

প্রায় ২৯ বছর তিনি একটানা স্পিকারের দায়িত্ব পালন করেছেন।  বিধানসভা বিশেষজ্ঞ দিলীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘স্পিকার হিসেবে এতটাই পারদর্শী ছিলেন তিনি যে, অন্য রাজ্যের স্পিকাররা তার কাছ থেকে পরামর্শ নিতেন।’’

স্ত্রী, দুই ছেলে এবং এক মেয়েকে রেখে গেলেন হালিম। তার আরো এক মেয়ে আগেই মারা গেছেন। ছোটমেয়ে বিদেশে থাকেন। আজ রাতে বা আগামীকাল সকালে তিনি দেশে পৌঁছলে সাবেক এই স্পীকারের দাফন সম্পন্ন হবে বলে তার পরিবার সূত্রে জানা গেছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় জড়িত ছিল ১৫ জনের একটি দল

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের ভেতরে সাংবাদিক জামাল …

মার্কিন ফার্স্টলেডি মেলানিয়ার বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মার্কিন ফার্স্টলেডি মেলিনিয়া ট্রাম্পকে বহনকারী একটি বিমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents