৮:১৮ পূর্বাহ্ণ - সোমবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রামুর খবর

রামুর খবর

খালেদ হোসেন টাপু-রামু (কক্সবাজার), ০১ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):

 

রামুতে বন্যা-ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের অর্থ বিতরণ

সরকারের পাশাপাশি এনজিও সংস্থাগুলো জনকল্যাণে কাজ করে যাচ্ছে : সাংসদ কমল

ramu pic mp komol 1 copyকক্সবাজার-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেছেন, সরকার দেশের বিরাজমান সমস্যা আর্ন্তজাতিক অঙ্গনে তুলে ধরতে সক্ষম হওয়ায় এখন বিদেশী দাতা সংস্থাগুলো জনগুরুত্বপূর্ণখাতে বিনিয়োগ ও সহায়তা বৃদ্ধি করেছে। ফলে সরকারের পাশাপাশি দেশী-বিদেশী এনজিও সংস্থাগুলো জনকল্যাণে অতীতের চেয়ে বেশী কাজ করে যাচ্ছে। বন্যা, খরা, ঘূর্ণিঝড় সহ যে কোন ধরনের প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা অগ্রযাত্রা প্রসংশনীয় ভুমিকা পালন করে যাচ্ছে। রামুতে বন্যা ও ঘূর্ণিঝড় কোমেন এ ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠিকে নগদ অর্থ সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ কমল এসব কথা বলেন।

রবিবার (১ নভেম্বর) বিকাল তিনটায় রামু উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, আর্ন্তজাতিক ও জাতীয় একাধিক পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তা ও সংগঠক বেসরকারি উন্নয়ন সংস্থা অগ্রযাত্রা’র চেয়ারম্যান নীলিমা আকতার চৌধুরী।

অগ্রযাত্রা’র নির্বাহী পরিচালক মো. হেলাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, দিশারী কনসোর্টিয়াম ম্যানেজার আলমগীর রহমান। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, ক্রিশ্চিয়ান এইড এর প্রতিনিধি জাহিদ ফিরোজ, রামু উপজেলা শ্রমিকলীগের সভাপতি নুরুল কবির হেলাল, এমপি কমলের ব্যক্তিগত সহকারি আবু বক্কর, উপজেলা পরিষদের সংরক্ষিত আসনের মহিলা সদস্য আফসানা জেসমিন পপি, সাবেক ইউপি সদস্য ফরিদুল আলম, কক্স হিউম্যান ফাউন্ডেশনের সভাপতি সুরেশ বড়–য়া প্রমূখ। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন, আবুল কালাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ফতেখাঁরকুল ইউনিয়নের ৯টি ওয়ার্ডের বন্যা ও ঘূর্ণিঝড় কোমেন এ ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠির মাঝে জরুরী সহায়তা প্রকল্পের শর্তবিহীন অর্থ বিতরণ করেন। এসময় সাংসদ কমল প্রকৃত ক্ষতিগ্রস্তদের উপকারভোগী নির্বাচন এবং সুশৃংখলভাবে এ প্রকল্পের অর্থ বিতরণ কর্মসূচির প্রশংসা করেন। এজন্য তিনি অগ্রযাত্রার সাথে জড়িতদের প্রতি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অগ্রযাত্রা’র চেয়ারম্যান নীলিমা আকতার চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং সাংসদ কমলের ঐকান্তিক প্রচেষ্টায় রামু উপজেলায় বন্যা ও ঘূর্ণিঝড় কোমেন এ ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠির মাঝে জরুরী সহায়তা প্রকল্পের শর্তবিহীন অর্থ বিতরণ কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন হচ্ছে। অনুষ্ঠানে জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, এনজিও ও দাতা সংস্থার প্রতিনিধি, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য রামু উপজেলার চারটি ইউনিয়নে বন্যা ও ঘূর্ণিঝড় কোমেন এ ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠির জন্য জরুরী সহায়তা প্রকল্পের ‘শর্তবিহীন অর্থ বিতরণ কর্মসূচি’র আওতায় ২ হাজার ৫০০ জন নারী-পুরুষকে নগদ অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে। ক্রিশ্চিয়ান এইড এর সহযোগিতায় ও ইকোর অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা অগ্রযাত্রা।

জনপ্রতিনিধি ও নিজস্ব কর্মীদের মাধ্যমে মাঠ পর্যায়ে যাচাই-বাছাই করে এ প্রকল্পের উপকারভোগী চিহ্নিত করা হয়েছে। উপকারভোগীদের মধ্যে বন্যা ও ঘূর্ণিঝড় কোমেন এ ক্ষতিগ্রস্ত, ভূমিহীন, অসুস্থ, প্রতিবন্ধি, নারী প্রধান পরিবার, সংখ্যালঘু পরিবার, দুগ্ধবতী ও গর্ভবতী নারী, ৬০ বছর বয়স্ক ব্যক্তি প্রধান পরিবার, হতদরিদ্র এবং ভৌগলিকভাবে বিপদাপন্ন এলাকায় বসবাসকারি লোকজনকে অগ্রাধিকার দেয়া হয়েছে।

 

রামুতে জাতীয় যুব দিবস পালন

যুবকদেরকে প্রশিক্ষিত হয়ে দেশ গড়ায় অবদান রাখতে হবে : উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম

IMG_6782  a copyজেগেছে যুব, জেগেছে দেশ লক্ষ্য ২০৪১-এ উন্নত বাংলাদেশ এ প্রতিপাদ্য নিয়ে কক্সবাজারের রামুতে যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রোববার (০১ নভেম্বর) সকাল ১১ টার দিকে উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার বেগম সেলিনা কাজী। সভায় প্রধান অতিথি ছিলেন রামু উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম। তিনি বলেন যুবকরাই দেশের সম্পদ। অবৈধভাবে বিদেশ যাত্রায় মৃত্যুঝুঁকিতে না পড়ে যুবকদেরকে প্রশিক্ষিত হয়ে দেশ গড়ায় অবদান রাখতে হবে। যুব সমাজকে আত্মশক্তিতে বলীয়ান হওয়ার জন্য সরকারীভাবে বিনামুল্যে প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। তিনি আরো বলেন যুবশক্তিকে কাঙ্খিত উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত করার জন্য সরকার যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং যুব উন্নয়ন অধিদফতরের মাধ্যমে যুবকদের জন্য উপযোগী নতুন নতুন কার্যক্রম গ্রহন করে তা বাস্তবায়ন করে যাচ্ছে। যুবসমাজকে দক্ষ জনসম্পদে পরিণত করতে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এতে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলী হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, রামু প্রেস ক্লাবের উপদেষ্টা দর্পণ বড়–য়া, সাংগঠনিক সম্পাদক খালেদ হোসেন টাপু, মানবাধিকার কর্মী সুরেশ বাঙ্গালী, মৎস্য সহকারী মনোজ কুমার বিশ্বাস, ইপসা কর্মকর্তা নুরুল আলম প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন মোহাম্মদ ছৈয়দুল ইসলাম ও মির্জা শামীম উদ্দিন।

এদিকে জাতীয় যুব দিবস পালন উপলক্ষে কনকা ( কথা নয় কাজ) এর এক সভা সংগীতা বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে অতিথি ছিলেন রামু প্রেস ক্লাবের উপদেষ্টা দর্পণ বড়ুয়া, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারী সুপানন্দ বড়ুয়া। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক সুরেশ বড়ুয়া বাঙ্গালী, কনকার সহ-সভাপতি পানির ছড়া এসএইচডি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এনামুল হক, কনকার নির্বাহী সদস্য জোয়ারিয়ানালা এইচ. এম. সাঁচি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোঃ নাছির উদ্দিন, অর্থ সম্পাদক এস এম হেলাল উদ্দিন, তপন বড়ুয়া, নুরুল আমিন প্রমুখ।

 

 

রামুতে সরকারীভাবে ১০ লক্ষ ৮৯ হাজার ৭২৪ কীটনাশকযুক্ত মশারী বিনামুল্যে বিতরন হবে

 

খালেদ হেসেন টাপু,রামু

রামুতে ম্যালেরিয়া নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আখতারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন রামু ফতেখাঁরকুল ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূট্টো, রিসোর্স পার্সন ছিলেন মুক্তি-কক্সবাজার এর প্রজেক্ট ম্যানেজার পুলিন বিহারী দাশ, স্বাস্থ্য পরিদর্শক বিপ্লব বড়–য়া, শফিউল আজম, পংকজ শর্মা প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন ম্যালেরিয়া নিয়ন্ত্রন কর্মসূচী প্রকল্পের রামু উপজেলা ম্যানেজার দুলাল বড়ুয়া। সঞ্চালক ছিলেন প্রোগ্রাম অফিসার সঞ্জয় বৈদ্য।

কর্মশালায় জানানো হয়, জাতীয় ম্যালেরিয়া নিয়ন্ত্রন কর্মসূচীর আওতায় ম্যালেরিয়া প্রবন জেলার উচ্চ ঝুঁকিপূর্ণ এবং সীমান্তবর্তী গ্রামে ১৫-১৬ সালে মোট ১০ লক্ষ ৮৯ হাজার ৭২৪ কীটনাশকযুক্ত মশারী বিনামুল্যে বিতরন করা হবে। ইতিমধ্যে রামু উপজেলাকে ম্যালেরিয়া প্রকোপ অঞ্চল হিসেবে চিহ্নিত করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের সহযোগীতায় বেসরকরী সংস্থা মুক্তি- কক্সবাজার রামু উপজেলার এগার ইউনিয়নে ম্যালেরিয়া রোগের অবস্থা ও জাতীয় কর্মসূচীর লক্ষ্যমাত্রা অবস্থা অবহিতকরণ এবং নিয়ন্ত্রণে কাজ করছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents