৭:৫০ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / সারা দেশের খবর / ঝালকাঠির খবর

ঝালকাঠির খবর

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি, ০১ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):

ঝালকাঠিতে শিল্পমন্ত্রী’র সহধর্মিনী ফিরোজা আমু’র ৮ম মৃত্যু বার্ষিকী পালিত।

AMU 1বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলির সদস্য ও শিল্পমন্ত্রী জননেতা আলহাজ্ব আমির আমির হোসেন আমু এমপি’র সহধর্মিনী ফিরোজা আমু’র ৮ম মৃত্যুবার্ষিকী শহরের রোনালসে রোডের বাসভবনে গতকাল সকালে আলোচনা সভা,মিলাদ-মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করেন জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন।

   এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ প্রশাসক ও জেলা আ’লীগের সভাপতি সরদার মোঃ শাহ আলম,সহ সভাপতি সরদার আক্কাস, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মুক্তিযোদ্ধা মোবারক হোসেন মল্লিক, জেলা আইনজীবি সমিতি’র সভাপতি ও জেলা কৃষক লীগের সভাপতি পিপি মান্নান রসুল

এডভোকেট,অতি. পিপি ও জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক এড এম আলম খান কামাল, পৌর আওয়ামী লিগের সাধারন সম্পাদক মাহবুব হোসেন, সহ সাধারন সম্পাদক মেজবাউদ্দিন খান শাহিন, দপ্তর সম্পাদক শহিদুল ইসলাম,উপ দপ্তর সম্পাদক তরুন কর্মকার, এপিপি ও জেলা আইনজীবি সমিতির যুগ্ম সাধারন সম্পাদক এড মোস্তাফিজুর রহমান মনু,এড শহীদুর রহমান বাচ্চু, জেলা যুবলীগের আহবায়ক লিয়াকত আলি খান, সি. যুগ্ম আহবায়ক ও পৌর প্যানেল মেয়র জিএস জাকির ও অপর যুগ্ম আহবায়ক হাবিবুর রহমান হাবিল, শহর যুবলীগ আহবায়ক ও যুবলীগ নেতা হাফিজ আল মাহমুদ, পৌর যুবলীগ সভাপতি আঃ হক খলিফা ও সাধারন সম্পাদক মাহবুব হোসেন, জেলা ছাত্রলীগের সভাপতি শফিুকুল ইসলাম ও সাধারন সম্পাদক এস এম আল আমিন, বাসন্ডা ইউনিয়নের সেলিম তালুকদার ও শেখ সাবের আহমেদ, ঝালকাঠি ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আউয়াল হোসেন হাওলাদার প্রমুখ।

ঝালকাঠি পৌরসভার ১ নং ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজম্ম লীগের শহর শাখার সাধারন সম্পাদক শাহিন মল্লিকের উদ্যেগে বাদ আছর বিকনা জামে মসজিদে মরহুমার আত্মার মাগফিরাত কামনায় দোযা ও তবারক বিতরন করা এ সময় শাহিন মল্লিক ছাড়াও স্থানীয় ওয়ার্ড সভাপতি আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা হানিফ খলিফা উপস্থিত ছিলেন। ঝালকাঠি জাতীয় ঈদগা মসজিদে কাজী ইরান, শফিকুল ইসলাম, তরিকুল ইসলাম পারভেজ ও মোস্তাফিজুর রহমান রিংকু যুবলীগ সদস্য উদ্দ্যেগে বাদ আসর মরহুমার আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও তবারক বিতরন করা হয়।

     ঝালকাঠি সদর উপজেলার পোনাবালিয়া ইউনিয়ন আ’লীগ সাঃসম্পাদক হাকিম গাজীর নেতৃত্বে শেরেবাংলা বাউল সঙ্গীত একাডেমিতে একই কর্মসূচি পালিত হয়। কর্মসূচীতে উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ আববকর সিকদার, আ’লীগনেতা সালাম মোল্লা, ইনিয়ন ছাত্রলীগ সাঃসম্পাদক শাফিউর রহমান শাকিল সহ ৯নং ওয়ার্ড নেতৃবৃন্ধ। গাভা রামচন্দ্রপুর ইউনিয়নের ফিরোজা আমু মৎস কলেজ ও ফিরোজা আমু ফাউন্ডেশনের উদ্যেগে মরহুমের আত্মার মাগফিরাত কামনায় কোরআনখানি,মিলাদ মাহফিল,আলোচনা সভা ও তবারক বিতরন হয়।

অপর দিকে চামটা শেখরাসেল শিশু-কিশোর পরিষদে সাবের আহমেদ উদ্যেগে মরহুমের আত্মার মাগফিরাত কামনায় কোরআনখানি, মিলাদ মাহফিল, আলোচনা সভা ও তবারক বিতরন হয়। কাজি মোঃ ইউসুফ আলীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান সুলতান হোসেন খান। সভায় হাফেজ আল মাহমুদ, শাখাওয়াত হোসেন, টুলটুল বিশ্বাস, খান মিন্টু সহ চামটা ওয়ার্ড আওয়মীলীগ নেতৃবৃন্দসহ উপস্থিত ছিলেন। একই ভাবে ফায়ার সার্ভিস আকড়াবাড়ী মন্দিও কমিটির উদ্দোগে প্রাথনা ও সভা অনুষ্ঠিত হয়েছে। এ্যাড: তপন সরকারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন শিশু বিশেষজ্ঞ ডাঃ অসিম কুমার সাহা। এছাড়া জেলা রাজাপুর, নলছিটি ও সদও উপজেলা বিভিন্ন ইউনিয়নে অনুরুপ কমূসুচি পালনের খবর পাওয়া গেছে।

শেখেরহাট ইউনিয়ান আওয়ামীলীগের সভাপতি শেখ হাসানুল কবির আহম্মেদ এর সভাপত্তিতে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যন্যও মধ্যে আলোচনায় অংশ নেন,সাধারন সম্পাদক বাবু নারায়ান নাথ,যুগ্ন সাধারন সম্পাদক আ:জব্বার,বজলুল করিম,খন্দকার হোসেন জামান লাভু,সাংগঠনিক সম্পাদক মো:তাহিরা খান মিশুক ও ইউনিয়ান আওয়ামীলীগ নেতা মো: বাদল খান,মো:ফজলুল কারম খান,মো:দেলোয়ার হোসেন,মো: আলমগীর হোসেন,শেখ সুমন,মমিন খান,রাসেল খান, আইনুল হক,বেলায়েত খান সহ ছাএলীগ,যুবলীগের নেতাকর্র্মি ও এলাকাবাসী উপস্থিত ছিলেন। পরে ফিরোজা আমুর বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া মোনাজাত ও তাবারক বিতারন করা হয়।

ঝালকাঠিতে রবিাবর বিকালে ৯নং ওয়ার্ড কাউন্সিলার মোঃ রফিকুল ইসলামের উদ্যোগে মাননীয় শিল্পমন্ত্রী আলহাজ্ব আমি হোসেন আম এমপি’র সহধর্মিনী মরহুমা ফিরোজা আমুর ৮ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া, মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন ষ্টীমার ঘাট জামে মসজিদের সভাপতি তানজের আলী খান, সাধারন সম্পাদক শাহজাহান হাওলাদার, ঝালকাঠি রিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আঃ মান্নান। দোয়া ও মিলাদ পরিচালনা করেন ষ্টীমার ঘাট জামে মসজিদের ঈমাম আমিনুল ইসলাম।

ডিবি পরিচয়ে ২৫ দিন পূর্বে   লাশ নিয়ে আইনী জটিলতা।

ঝালকাঠির কাঠালিয়া থেকে ডিবি পরিচয়ে অপহরনের ২৫ দিন পরে সুন্দারবন এলাকায় র‌্যাবের ক্রসফায়ারে নিহত সংখ্যালঘু শিপন মাতুব্বারকে মুসলিম ভেবে দাফন করার পর পরিবারের লাশ দাবীর প্রেক্ষিতে আইনী জটিলতার সৃষ্টি হয়েছে।

   জানাগেছে ঝালকাঠির কাঠালিয়া উপজেলার দক্ষিন চেচরী গ্রামের রনজিৎ মাতুব্বার এর ছেলে শিপন মাতুব্বারকে গত ৩ অক্টোবর শনিবার সাড়ে ৭ টার দিকে একটি সাদা রংয়ের প্রইভেটকারে ডিবি পরিচয়ে তুলে নেয়। এর পর তাকে বিভিন্ন থানা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যালয় সহ পুলিশ দপ্তওে খোজ খবর করেও না পেয়ে গত ৫ অক্টোবর কাঠালিয়া থানায় শিপনের বড় ভাই রিপন মাতুব্বার একটি সাধানে ডায়রী করে।

   গত ২৮ অক্টোবর ভোর রাতে মংলার পুর্ব সুন্দারবনের চাদপাই রেইঞ্জের মৃগামারী খালে র‌্যাব-৮ এর সাথে কথিত বন্দুক যুদ্ধে ‘সুন্দারবনের বনদস্যু’ শিপন বাহীনির প্রধান শিপন নিহত হয় বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়। ২৮ অক্টোবর দুপুরে র‌্যাব-৮ এর সদস্যরা শিপনের লাশ উদ্ধার করে মংলা থানায় হস্থান্তর করা হয়। এরপর ময়না তদন্তের জন্য বাঘেরহাট সদর হাসপাতালের মর্গে প্রেরন করে ময়না তদন্ত শেষ করে বিকালেই মুসলিম ভেবে লাশ বেওয়ারিশ হিসাবে বাগেরহাট পৌর গোরস্থানে পুলিশ দাফন সম্পন্ন করে।

   অন্যদিকে র‌্যাব-৮ মংলা থানায় সংবাদ সম্মেলন করে বলেছেন শিপন একজন দূর্ধর্ষ বনদস্যু। ২৮ অক্টোবর ভোর রাতে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে সে নিহত হয়। এসময় ঘটনাস্থাল থেকে র‌্যাব-৮ বিপুল পরিমান অ¯্র উদ্ধার করা করে বলে র‌্যাবের পক্ষ থেকে দাবী করা হয়। বিষয়টি ভিবিন্ন মিডিয়ায় প্রকাশের পর নিহত শিপনের বড় ভাই রিপন পরের দিন সকালে মংলা থানায় শিপনের লাশ আনতে যায়। কিন্তু সেখানে গিয়ে জানতে পারে নিহত শিপনকে মুসলিম ভেবে বেওয়ারিশ হিসাবে বাঘেরহাট পৌর গোরস্থানে দাফন করা হয়েছে।

   এ ব্যাপরে রিপন মাতুব্বার জানায়, তার ভাইয়ের মৃত্যুর সংবাদ পেয়ে লাশ আনতে গিয়ে এখন আইনি জটিলতায় পরেছে। তিনি বলেন তার ভাই হিন্দু ধর্মাবলম্বী, তাকে মুসলিম হিসাবে কেন দাফন করা হয়েছে বলে কান্নায় ভেঙ্গে পরে।

   এব্যাপরে মংলা থানার অফিসার ইনচার্জ শেখ লুৎফর রহমান বলেন, নিহত শিপনের অভিভাবক লিখিত ভাবে আবেদন করলে আইনগত ব্যাবস্থা নিয়ে লাশ তার পরিবারের কাছে হস্থান্তর করার কার্যকর পদক্ষেপ নেয়া হবে।

   অপরদিকে ঝালকাঠির কাঠালিয়া থানার অফিসার ইনচাজ মো: জাহিদ হোসেন বলেন, মংলা থানা পুলিশ এখোন পর্যন্ত আমাদের কাছ থেকে কোন তথ্য চায়নি। তারা আমাদেও কাছে তথ্য চাইলে অবশ্যই জানতে পারতেন নিহত শিপন হিন্দু ধর্মাবলম্বী ও তার পরিবারকেও জানানো হতো।

ঝালকাঠির সদর উপজেলা কৃষি অফিসার ও কর্মকর্তাদের একযোগে সভা বর্জন।

KRECE OFF 1আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি:: বহু অভিযোগের হোতা ঝালকাঠি সদর উপজেলা কৃষি অফিসার মোঃ আসিফ ইকবালকে বয়কট করে সাপ্তাহিক সভা বর্জন করেছে উপজেলা সহকারী কৃষি কর্মকর্তারা।

রবিবার সকাল ১১টায় সদর উপজেলা কৃষি বিভাগের প্রশিক্ষন হলরুমে অনুষ্ঠিত সাপ্তাহিক সভা শুরুর একঘণ্টা পরে উপজেলা কৃষি অফিসার সভায় উপস্থিত হলে সকল সহকারী কৃষি কর্মকর্তারা একযোগে সভা বর্জন করেন।

যে কারনে সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত পূর্ব নির্ধারিত সাপ্তাহিক সভা একঘন্টার মধ্যে ভুন্ডুল হয়ে যায় বলে প্রত্যক্ষদর্শী ও সহকারী কৃষি কর্মকর্তারা জানায়।

   সহকারী কৃষি সম্প্রসারন কর্মকর্তা নিয়ামত উল্লাহ, জাহাঙ্গীর হোসেন ও উপজেলা উদ্ভীদ সংরক্ষন কর্মকর্তা আলাউদ্দিন খান জানায়, সদর উপজেলা কৃষি অফিসার মোঃ আসিফ ইকবাল ‘কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালকের আত্মীয় পরিচয় দিয়ে প্রকাশ্যে দূর্নীতি-অনিয়ম, স্বেচ্ছাচারীতা-ক্ষমতার অপব্যবহার ও সহকারী কৃষি কর্মকর্তাদের হয়রানি শুরু করে। এ অবস্থায় সদর উপজেলার নয় জন ইউপি চেয়ারম্যান সহ উপজেলায় কর্মরত ২৪ জন উপসহকারী কৃষি কর্মকর্তারা ও প্রকল্পের আওতাধীন কৃষকরা তার বিরুদ্ধে কৃষি মন্ত্রী সহ উর্ধতন কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ করেন।

   অভিযোগে উল্লেখ করা হয়, আইএপিপি প্রকল্পে খরিপ-১ মৌসুমে সদর উপজেলায় ১৬টি ভার্মি কম্পোস্ট প্রদর্শনী ও ১৭৬টি অ্যাডাপশন কার্যক্রমের জন্য চার লাখ সতের হাজার চারশ টাকা বরাদ্দ করা হয়। কৃষি কর্মকর্তা আসিফ ইকবাল এ খাতে কৃষকদের নামমাত্র উপকরণ সরবরাহ করে ৩০টি অ্যাডাপশনের সম্পূর্ণ ও ১৪৬টির মাত্র ২৫ ভাগ সহ প্রায় দেড় লাখ টাকা আত্মসাৎ করেছে। আধুনিক কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পে ৫ ব্যাচে ৩০ জন করে মোট ১৫০ কৃষককে প্রশিক্ষণ দেয়ার কথা থাকলেও ১২৫ জনে প্রশিক্ষণ দিয়ে ভূয়া মাস্টাররোল তৈরি করে ২৫ জনের টাকা আত্মসাৎ করেন।

     আমন মৌসুমে উন্নত বীজ প্রদর্শনীর প্রশিক্ষণে অংশ নেয়া ২০ জন চাষীর জন্য তিনশ টাকা হারে ভাতা থাকলেও তাদেরকে দুইশ টাকা করে দিয়ে ৩শ টাকা দেয়ার ভাউচার করেছে। এছাড়া প্রদর্শনীর জন্য বিভিন্ন প্রকারের ৮০ কেজি করে সার বরাদ্দ থাকলেও ২০ কেজি ইউরিয়া, ১৫ কেজি টিএসপি ও ১৫ কেজি এমওপিসহ মোট ৫০ কেজি করে সার দিয়েছে। ৩০ কেজি করে সার কম দেয়ার বিষয়টি জানাজানি পর কৃষকরা বিক্ষুব্ধ হয়ে উঠলে পরবর্তীতে বাধ্য হয়ে বাকি সার দিয়েছে। আইএফএমসি প্রকল্পের ৬টি কৃষক মাঠ স্কুলের জন্য বরাদ্দকৃত টাকার মধ্যে শতকরা ৩১ ভাগ টাকা কম পরিশোধ করা হয়। প্রশিক্ষকদের ভাতা হতে দুইশ টাকা হারে কেটে রাখা হয়। মাস্টারট্রায়েলের দুই হাজার পাঁচশ টাকা আত্মসাৎ করেছে।

   অভিযোগে আরো উল্লেখ করা হয়, সদর উপজেলা কৃষি অফিসার মোঃ আসিফ ইকবালের আপন ফুপাত ভাই গাড়ী চালক আব্দুল জলিলকে বাদী করে পুলিশ সুপার বরাবরে একই বিভাগের ৩ সহকারী কৃষি কর্মকর্তার বিরুদ্ধে ৫০ হাজার টাকা চাঁদা দাবীর কথিত অভিযোগ প্রদান করেন। বিভাগীয় অনুমতি না নিয়ে ও কোন প্রকার শোকজ না করে বিধিবহির্ভূত ভাবে ৩ সহকারী কৃষি কর্মকর্তাকে হয়রানির উদ্দেশ্যে তিনি এ মনগড়া ও বানোয়াট অভিযোগ দায়ের করেন বলে তারা জানান।

     এ বিষয়ে অভিযুক্ত কৃষি কর্মকর্তা আসিফ ইকবাল জানায়, উপজেলা কৃষি বিভাগের কাজকর্মে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও এসএএও’দের যথাযত ভাবে দায়িত্ব পালনের নির্দেশনা দেয়ায় তারা ক্ষুব্ধ হয়ে তার পিছে লেগেছে। তারা স্থানীয় কৃষকদের ভূল বুঝিয়ে তার বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলেন। তারা নানারকম মনগড়া ও কাল্পনিক অভিযোগ তুলে তাকে এখান থেকে অন্যত্র বদলীর চেষ্টা চালাচ্ছে বলে তিনি দাবী করেন।

 

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

আজ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents