১০:১৯ অপরাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / এখন থেকে বিএসটিআই-র মান সনদ অনলাইনে পাওয়া যাবে

এখন থেকে বিএসটিআই-র মান সনদ অনলাইনে পাওয়া যাবে

ঢাকা, ১০ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)-এর সার্টিফিকেশন মার্কস্ (সিএম) অটোমেশনের ফলে এখন থেকে এর মান সনদ অনলাইনে পাওয়া যাবে। এই কার্যক্রমের আওতায় পণ্য মানের আবেদনপত্র গ্রহণ থেকে শুরু করে সার্টিফিকেট প্রদান পর্যন্ত সকল কার্যক্রম হবে অনলাইনে।

বিশ্বব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি)-র সহযোগিতায় বিএসটিআই-র স্বয়ংক্রিয় মান সনদ (সার্টিফিকেশন মার্কস) বা ‘সিএম অটোমেশন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে আজ এই তথ্য জানানো হয়।

রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বিএসটিআই-র সিএম অটোমেশন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

বিএসটিআই মহাপরিচালক ইকরামুল হক এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মোশাররফ হোসেন ভুঁইয়া, বিশ্বব্যাংক গ্রুপের বাণিজ্য ও সক্ষমতা বিষয়ক উর্ধ্বতন অর্থনীতিবিদ এম.মাসরুর রিয়াজ, ডিএফআইডি-র বেসরকারিখাত উন্নয়ন সম্পর্কিত উপদেষ্টা মাসাররাত কাদের, সিন্হা বাংলাদেশ ট্রেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ. মতিন এবং বিএসটিআই’র পরিচালক (সিএম) মো. রেজাউল করিম।

অনুষ্ঠানে জানানো হয়, বিএসটিআই এর মান সনদ পেতে আগ্রহী উদ্যোক্তা বা ভোক্তা সাধারণ অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ‘ফি’ এবং মার্কিং ‘ফি’ ই-পেমেন্ট এর মাধ্যমে পরিশোধ করার সাথে সাথে আবেদনকারীর কাছে ই-মেইলে মানসনদ পৌঁছে যাবে এবং আবেদনকারী মোবাইলে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড পাবেন। প্রাপ্ত পাসওয়ার্ড ব্যবহার করে আবেদনকারী ই-মেইল থেকে সার্টিফিকেট ডাউনলোড এবং প্রিন্ট করতে পারবেন। এছাড়া কোনো পণ্য বিএসটিআই’র সনদপ্রাপ্ত কী-না তাও বিএসটিআই’র ওয়েবসাইট থেকে পাবলিক সার্সিং এর মাধ্যমে যাচাই করা যাবে।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, বিশ্ব দরবারে বাঙালি জাতিকে শিল্পসমৃদ্ধ জাতি হিসেবে পরিচয় করিয়ে দেয়াই ছিল বঙ্গবন্ধুর লক্ষ্য। এ লক্ষ্য পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে অনেক দূর এগিয়ে গেছে। তৈরি পোশাক শিল্পে বাংলাদেশ বর্তমানে বিশ্বে দ্বিতীয় স্থান দখল করেছে। এ দেশে নির্মিত জাহাজ ইউরোপে রপ্তানি হচ্ছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় ১শ’ টি দেশের বাজারে বাংলাদেশি ওষুধ বিক্রয় হচ্ছে। প্লাস্টিক ও সিরামিক পণ্য রপ্তানির ক্ষেত্রেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

আমির হোসেন আমু বলেন, গত প্রায় এক দশক ধরে ৬ শতাংশেরও বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের মাধ্যমে বাংলাদেশ নিম্ন-মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। সদ্য বিদায়ী অর্থবছরে অর্জিত ৭ শতাংশেরও বেশি প্রবৃদ্ধির ধারা অব্যাহত রেখে বাংলাদেশ ২০১৮ সালের মধ্যেই মধ্যম আয়ের দেশে পরিণত হবে। এ সময় তিনি দেশে গুণগত শিল্পায়নের ধারা জোরদারের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের ক্ষেত্রে বিএসটিআই এর সার্টিফিকেশন মার্কস্ অটোমেশন কার্যক্রম গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বক্তারা বিএসটিআই এর সিএম অটোমেশন কার্যক্রমকে একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে উল্লেখ তারা বলেন, এই পদক্ষেপের ফলে বিএসটিআই-র মানসনদের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে। এতে রপ্তানির ক্ষেত্রে লিড টাইম কমে আসবে এবং আন্তর্জাতিক বাণিজ্যের প্রতিযোগিতায় বাংলাদেশি পণ্যের টিকে থাকার সক্ষমতা বাড়বে। তারা জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে বিএসটিআই এর সার্বিক কার্যক্রম অটোমেশনের আওতায় আনার তাগিদ দেন।

 

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents