৫:০৩ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / জরুরি সেবা পেতে এখনি আপনার ফোন থেকে ডায়াল করুন ৯৯৯ নম্বরে

জরুরি সেবা পেতে এখনি আপনার ফোন থেকে ডায়াল করুন ৯৯৯ নম্বরে

টেকনোলজী ডেস্ক, ১০ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বিপদে পড়েছেন? নিরাপত্তাহীনতায় ভুগছেন? হাসপাতালে যাবেন, অ্যাম্বুলেন্স লাগবে? কোথাও আগুন লেগেছে? কার সঙ্গে যোগাযোগ করবেন বুঝতে পারছেন না? তাহলে এখনি আপনার ফোন থেকে ডায়াল করুন ৯৯৯ নম্বরে। আপনার কি দরকার সেটা জানান। সরকারি সেবা মিলবে তাৎক্ষণিক।

নাগরিকদের জরুরি প্রয়োজনে তাৎক্ষণিক সহায়তা দিতে জাতীয় ন্যাশনাল হেল্প ডেস্ক সেবা পরীক্ষামূলকভাবে চালু করেছে সরকার। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ পরিচালিত একটি পাইলট কর্মসূচির আওতায় সেবাটি চালু হয়েছে।

জনগণের চাহিদা পুরণে এই সেবার সঙ্গে আরো নানা উদ্ভাবন যুক্ত করে আগামী বছর ভয়েস সার্ভিসসহ তা পূর্ণ্যােদ্যমে চালু হবে বলে জানিয়েছে সরকার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের বলেন, ‘স্মার্টফোনের মাধ্যমে অ্যাপসটি ডাউনলোড করে সেবাটি পাওয়া যাবে। ছয় মাস পরে ভয়েস সার্ভিস চালু হলে যেকোনো ফোন থেকে টোল ফি সেবাটি পাওয়া যাবে।’

বর্তমানে সকাল সাতটা  থেকে রাত ১০ টা পর্যন্ত এই সেবা পরীক্ষামূলক কার্যক্রম চালু রয়েছে। তবে আগামী সপ্তাহ থেকেই ২৪ ঘণ্টাই চালু থাকবে সেবাটি।

মন্ত্রণালয় জানয়, পরীক্ষামূলক অবস্থাতেই সীমিত আকারে পুলিশি সহায়তা ও অ্যাম্বুলেন্স সহযোগিতা দেয়া হচ্ছে। আরো ছয় মাস এই কার্যক্রম পরীক্ষামূলকভাবে চলবে এবং আগামীতে ঢাকার বাইরেও এই কার্যক্রম বিস্তৃত হবে।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই মোবাইল অ্যাপ ব্যবহার করে ৯৯৯ জরুরি সেবার কলসেন্টারে সরাসরি ফোন, লাইভ চ্যাট, বিভিন্ন তথ্য খোঁজার জন্য সার্চ অপশন ব্যবহার করা যাবে।

এই অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে জরুরি প্রয়োজনে জরুরি সেবার বিভিন্ন তথ্য লোকেশনসহ জানা যাবে। কল সেন্টারের মাধ্যমে শুধু জরুরি সেবা (আগামীতে ভয়েস কলের মাধ্যমে) পাওয়া গেলেও ৯৯৯ হেল্প ডেস্কের ডিজিটাল মাধ্যম মোবাইল অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইটে (http://nhd.gov.bd/)) জরুরি সেবা ছাড়াও সাধারণ সরকারি সেবা, জীবন ও জীবিকা বিষয়ক নানাবিধ তথ্য ও সেবা পাওয়া যাবে।

৯৯৯ হেল্পডেস্ক মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে গ্রাহক নিজের এবং নিকটবর্তী মানুষের জরুরি প্রয়োজনে কল সেন্টারে সরাসরি কথা বলতে পারবেন। কল সেন্টারের প্রশিক্ষিত এজেন্ট সেবা গ্রহীতার চাহিদা অনুযায়ী পুলিশ, ফায়ার সার্ভিস বিভাগের সঙ্গে সংযোগ ঘটিয়ে দিবে এবং প্রয়োজনীয় মুহূর্তে নাগরিকদের অ্যাম্বুলেন্স সেবা প্রাপ্তিতে সাহযোগিতা করবে।

এছাড়া এই অ্যাপ ব্যাবহার করে সরাসরি কন্টেন্ট এক্সপার্ট ও এজেন্টের সাথে লাইভ চ্যাটের সুবিধাও রয়েছে, জরুরি প্রয়োজনে পাওয়া যাবে প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ সেবা। এছাড়াও, কেউ চাইলে জরুরি প্রয়োজনে প্রয়োজনীয় সেবা প্রাপ্তি সম্পর্কে আগে থেকেই অবহিত হওয়া যাবে।

পশ্চিমা দুনিয়ায় এই জরুরি সেবা টেলিভিশনের কল্যাণে এখন বাংলাদেশেও সুপরিচিত।  যুক্তরাষ্ট্রে ৯১১ নম্বরে ফোন করলেই চলে আসেন সরকারি কর্মীরা। সেবা পায় নাগরিকরা।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘ব্রিটিশরা ন্যাশনাল হেল্পডেস্ক চালু করেছে ১৯৩৭ সালে, যুক্তরাষ্ট্র চালু করেছে ১৯৬৮ সালে, আমরা করলাম ২০১৬ সালে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘দেরিতে হলেও নাগরিকদের জরুরি সেবা প্রাপ্তির গুরুত্ব ও প্রয়োজনীয়তা বিবেচনা করেই আমরা টোল ফ্রি ৯৯৯ নম্বরটি চালু করছি।  এর ফলে জনগণের অতীব জরুরি সেবা প্রাপ্তি সহজতম হবে।’

এই তথ্য প্রতিনিয়ত পরিমার্জন, পরিবর্ধন ও হালনাগাদ করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

৯৯৯ হেল্পডেস্ক মোবাইল অ্যাপলিকেশন ডাউনলোড লিঙ্ক: http://bit.ly/2fqnhey

সৌজন্যে ঢাকাটাইমস

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents