৮:২৩ অপরাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / সব হিসাব, জরিপের ফলাফল ভুল প্রমাণ করে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ডোনাল্ড ট্রাম্প

সব হিসাব, জরিপের ফলাফল ভুল প্রমাণ করে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ডোনাল্ড ট্রাম্প

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৯ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): সব হিসাব, জরিপের ফলাফল ভুল প্রমাণ করে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল ভোটের মধ্যে ট্রাম্প পেয়েছেন ২৮৯টি ভোট।  সর্বমোট ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রয়োজন ২৭০ ভোট।

নিউইয়র্কের স্থানীয় সময় রাত আড়াইটার দিকেই নির্বাচনের চূড়ান্ত ফলাফল জানা যায়। চূড়ান্ত বিজয় নিশ্চিতের পরেই ট্রাম্প তার পুরো পরিবার নিয়ে নিউইয়র্কে তার অফিসে চলে আসেন।

নির্বাচিত হয়ে দেয়া প্রথম বক্তব্যে ট্র্ম্পা জয়ের জন্য তার পুরো পরিবারকে ধন্যবাদ জানান। বিশেষ করে স্ত্রী মেলেনিয়া ট্রাম্প এবং মেয়ে ইভাঙ্কা ট্রাম্পের নাম উল্লেখ করে বক্তব্য রাখেন।

চূড়ান্ত ফলাফলের পর অবশ্য হিলারি ক্লিনটন কিংবা ডেমোক্রেট দলের কারো মন্তব্য এখনো পাওয়া যায়নি। যদিও হিলারি আগেই ঘোষণা দিয়েছিলেন, ভোটের ফলাফল যাই হোক না কেনো, মেনে নেয়া হবে।

সিএনএনের তথ্যমতে, এখন পর্যন্ত পাওয়া ভোটের ফলাফলে ট্রাম্প পেয়েছেন ২৭৯ ইলেকটোরাল কলেজ ভোট। আর হিলারি পেলেন ২১৮টি ইলেকটোরাল কলেজ ভোট।

গতকাল মঙ্গলবার প্রেসিডেন্ট পদ ছাড়াও মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসনের সব কটিতে ও উচ্চকক্ষ সিনেটের ১০০ আসনের মধ্যে ৩৪ আসনের নির্বাচনে ভোট দেন মার্কিনরা।

ফক্স নিউজের তথ্যমতে, সিনেটে ডেমোক্র্যাটরা পেয়েছেন ৪৭টি আর রিপাবলিকানরা পেয়েছেন ৫১টি আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ছিল ৫১টি আসন। আর হাউজ অফ রিপ্রেজেন্টেটিভে ডেমোক্র্যাটরা পেয়েছেন ১৯১টি আর রিপাবলিকানরা পেয়েছেন ২৩৫টি আসন।

বিভিন্ন সংস্থার জরিপে বলা হয়, যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ৫৪ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

এএফপির প্রতিবেদনে বলা হয়, রিপাবলিকান প্রার্থী ট্রাম্প আলাবামায় ৯, আরকানসাসে ৬, ফ্লোরিডায় ২৯, জর্জিয়ায় ১৬, আইডাহোতে ৪, ইন্ডিয়ানায় ১১, আইওয়াতে ৬, কানসাসে ৬, কেনটাকিতে ৮, লুইজিয়ানায় ৮, মিসিসিপিতে ৬, মিজৌরিতে ১০, মন্টানায় ৩, নেব্রাস্কায় ৫, নর্থ ক্যারোলাইনায় ১৫, নর্থ ডাকোটায় ৩, ওহাইওতে ১৮, ওকলাহোমায় ৭, সাউথ ক্যারোলাইনায় ৯, সাউথ ডাকোটায় ৩, টেনেসিতে ১১, টেক্সাসে ৩৮, ইউটাহতে ৬, ওয়েস্ট ভার্জিনিয়ায় ৫ ও ওয়াইওমিংয়ে ৩টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন।

এএফপি জানায় যায়, হিলারি ক্যালিফোর্নিয়ায় ৫৫, কলোরাডোতে ৯, কানেটিকাটে ৭, ডেলাওয়ারে ৩, হাওয়াইতে ৪, ইলিনয়ে ২০, মেরিল্যান্ডে ১০, ম্যাসাচুসেটসে ১১, নিউজার্সিতে ১৪, নিউ মেক্সিকো ৫, নিউইয়র্কে ২৯, অরেগনে ৭, রোড আইল্যান্ডে ৪, ভারমন্টে ৩, ভার্জিনিয়ায় ১৩, ওয়াশিংটনে ১২ ও ওয়াশিংটন ডিসিতে ৩টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents