১১:৫৯ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / ক্রিকেট / ইংল্যান্ডের মুখে চওড়া হাসি রুট-মঈনের ব্যাটি দৃঢ়তায়

ইংল্যান্ডের মুখে চওড়া হাসি রুট-মঈনের ব্যাটি দৃঢ়তায়

স্পোর্টস ডেস্ক, ০৯ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):  জো রুটের সেঞ্চুরি ও মঈন আলীর দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যে মুখে চওড়া হাসি নিয়ে ভারতের বিপক্ষে রাজকোট টেস্টের প্রথম দিন শেষ করেছে সফরকারী ইংল্যান্ড। রুটের ১২৪ ও মঈনের ৯৯ রানের ওপর ভর করে প্রথম দিন শেষে ৪ উইকেটে ৩১১ রান তুলেছে ইংলিশরা।
পাহাড় সমান চাপ নিয়ে রাজকোট টেস্টে টস লড়াইয়ে নামেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালিষ্টার কুক। আর চিন্তামুক্তই ছিলেন ভারতের দলপতি বিরাট কোহলি। তবে টস ভাগ্যে হেসেছেন কুকই। ১৯ বছর ২৯৭ দিনে অভিষেক ম্যাচ খেলতে নামা হাসিব হামিদ সাথে থাকার পরও প্রথমে ব্যাট করার সাহস দেখান কুক।
ব্যাট হাতে নেমে সাহস দেখিয়েছেন হামিদও। প্রথম দেড় ঘন্টায় ভারতীয় বোলারদের হতাশায় নিমজ্জিত করেছেন হামিদ। ৬টি দৃষ্টিনন্দন বাউন্ডারি হাঁিকয়েছেন তিনি। আর তরুন-তুর্কির ব্যাটিং অন্যপ্রান্তে দাঁড়িয়ে দেখেছেন কুক। তবে খুব বেশিক্ষণ দেখতে পারেননি তিনি। কারণ, ১৬তম ওভারের প্রথম বলে ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা বলে লেগ বিফোর ফাঁদে পড়েন কুক। টিভি রিপ্লেতে দেখা গেছে আউট ছিলেন না কুক। ডিআরএস থাকার পরও রিভিউ ব্যবহার করেননি কুক। ফলে ২১ রানেই থেমে যেতে হয় তাকে। আর তরুণ তুর্কি হামিদের সাথেই গড়ে উঠা ৪৭ রানের জুটিও থেমে যায়।
কুকের মতই লেগ বিফোর ফাঁেদ পড়েন হামিদও। তবে কুকের মত ভুল না করে ডিআরএসের রিভিউ নিয়েছিলেন তিনি। তাতে কোন কাজে আসেনি। ৩১ রানেই থেমে যায় হামিদের ছোট্ট অসাধারণ ইনিংসটি। উইকেট শিকারের তালিকায় নাম লেখান ভারতের অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।
এরপর জো রুটকে নিয়ে ইংল্যান্ডের রানের চাকা সচল করার চেষ্টায় ছিলেন বেন ডাকেট। কিন্তু ডাকেটকে বেশি দূর এগোতে দেননি ভারতের সেরা অফ-স্পিনার অশ্বিন। স্লিপে দাঁড়ানো আজিঙ্কা রাহানের সহায়তা নিয়ে ডাকেটকে ১৩ রানেই থামিয়ে দেন অশ্বিন। ফলে ৩ উইকেটে ১০২ রানে পরিণত ইংল্যান্ড।
এখান থেকে সামনের দিকে এগিয়ে যাবার পথ খুঁজছিলো ইংল্যান্ড। আর সেই পথে বাধাঁ সৃষ্টি করার পরিকল্পনা মজেছিলেন কোহলির দল। কিন্তু ভারতীয় বোলারদের হতাশা উপহার দেন রুট ও মঈন আলী। উইকেটের সাথে সন্ধি করে নিজেদের কারিশমা দেখান রুট ও মঈন। ফলে ইংল্যান্ডের স্কোরবোর্ডে রান জড়ো হচ্ছিলো অবলীলায়। কিন্তু বিভিন্নভাবে বোলারদের পরিবর্তন করেও রুট ও মঈনের জুটি ভাঙ্গতে পারছিলেন না কোহলি। কিন্তু সফল হননি তিনি।
তাই হাসতে হাসতে মঈনের হাফ-সেঞ্চুরির পরই টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নেন রুট। ৬৮তম ওভারের পঞ্চম বলে অশ্বিনের বলে ২ রান নিয়ে তিন অংকে পা দেন তিনি। সেঞ্চুরি করেও তৃপ্ত হননি রুট। নিজের ইনিংসটাকে আরও বড় ও দিন শেষে অপরাজিত থাকার পথেই ছিলেন তিনি। কিন্তু সেই পথে বাধাঁ হয়ে দাড়ান ভারতের পেসার উমেশ যাদব। দিনের ৮১তম ওভারের পঞ্চম বলে নিজের বলেই ক্যাচ নিয়ে রুটকে ১২৪ রানে থামিয়ে দেন যাদব। ১১টি চার ও ১টি ছক্কায় ১৮০ বল মোকাবেলা করে অসাধারণ ইনিংসটি সাজান রুট। সেই সাথে মঈনের সাথে গড়ে উঠা ১৭৯ রানের জুটিটির সমাপ্তি ঘটে। ভারতের মাটিতে চতুর্থ উইকেট জুটিতে পঞ্চম সর্বোচ্চ রান এটি।
রুটের বিদায়ের পর ক্রিজে মঈনের সঙ্গী হন বেন স্টোকস। দিনের বাকি সময় ভালোভাবে শেষ করে টেস্টের প্রথম দিনটি ইংল্যান্ডের করে রাখেন মঈন ও স্টোকস। রুটের মত দিনটি নিজের করেছেন মঈনও। তবে সেঞ্চুরি পাননি তিনি। ৯৯ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন মঈন। ১৯ রানে অপরাজিত থাকেন স্টোকস। ভারতের অশ্বিন ২টি, যাদব ও জাদেজা ১টি করে উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর (প্রথম দিন শেষে) :
ইংল্যান্ড প্রথম ইনিংস : ৩১১/৪, ৯৩ ওভার (রুট ১২৪, মঈন ৯৯*, অশ্বিন ২/১০৮)।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents