৩:৫৬ অপরাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের পদ নিয়ে হাইকোর্টে রিট

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের পদ নিয়ে হাইকোর্টে রিট

ঢাকা, ০৯ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): কোন কর্তৃত্ববলে কাজী রিয়াজুল হক জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে বহাল আছেন, তা জানতে চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। বুধবার সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিটটি করেন।

রিট আবেদনে বলা হয়, কাজী রিয়াজুল হক ইতোপূর্বে ২০১০ থেকে ২০১৩ সালে কমিশনের সদস্য ছিলেন। চলতি বছর ২২ জুন থেকে তিনি মানবাধিকার কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ পান। অথচ ২০০৭ সালের মানবাধিকার কমিশন আইনের ২ (এইচ) ও ৬ (৩) ধারা অনুযায়ী দুবারের বেশি নিয়োগ হলে তা অবৈধ।

রিটে বলা হয়, কমিশন আইনের ৬ (২) ধারা অনুযায়ী চেয়ারম্যান নিয়োগের জন্য প্রার্থীকে বিশিষ্ট আইনজ্ঞ হতে হবে। কিন্তু তিনি আইনজীবী বা বিচার বিভাগীয় পদে ছিলেন না। এ পদটি আধা-বিচার বিভাগীয় ভারতসহ অন্যান্য দেশে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতিকে ওই পদটি দেয়া হয়।

কমিশন আইনের ১০(১) ধারায় উল্লেখ আছে, উক্ত কমিশনের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারপতির সমতুল্য মর্যাদাসহ সকল ধরনের বেতনভাতা সুযোগ সুবিধা পাবে। বর্তমান চেয়ারম্যান একজন আমলা। তিনি কিভাবে একজন আপীল বিভাগের সমমর্যাদার বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের পদটি আধা বিচার বিভাগীয় পদ উল্লেখ করে রিট আবেদনে বলা হয়, বর্তমান চেয়ারম্যান আইনজীবী নন বা কোনো বিচার বিভাগীয় পদে চাকরি করেননি। তিনি বিশিষ্ট কোনো মানবাধিকার কর্মীও নন। অথচ তিনি হলেন অবসরপ্রাপ্ত আমলা। তার এত চাকরির কী প্রয়োজন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents