৪:৪৩ অপরাহ্ণ - বুধবার, ২৬ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / মিশরে রুশ বিমান বিধ্বস্তের ঘটনায় তদন্ত শুরু, শোক পালন

মিশরে রুশ বিমান বিধ্বস্তের ঘটনায় তদন্ত শুরু, শোক পালন

misorar biman  01.11.15ইন্টারন্যাশনাল ডেস্ক, ০১ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):  মিশরের সিনাই উপদ্বীপের পাহাড়ি এলাকায় রাশিয়ার যাত্রীবাহী । বিধ্বস্ত  বিমানটিতে ২২৪ আরোহীর সবাই মারা গেছেন। গত দশকে ভয়াবহ বিমান দুর্ঘটনার মধ্যে এটি অন্যতম।

রাশিয়ায় রোববার নিহতদের স্মরণে এক দিনের শোক শুরু হয়েছে। এদিকে রাশিয়ার যাত্রীবাহী বিমান ভূপাতিত করা-সংক্রান্ত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) দাবি নাকচ করেছে কায়রো ও মস্কো। এর আগে মিশরে আইএসের সঙ্গে সম্পৃক্ত একটি জঙ্গিগোষ্ঠী এক টুইটার বার্তায় ওই বিমানটি ভূপাতিত করার দাবি করে।

মিশরের প্রধানমন্ত্রী শরিফ ইসমাইল এই দাবি নাকচ করে কোগালিমাভিয়া এয়ারলাইনসের ভাড়া করা এয়ারবাসটি (এ-৩২১) ৩০ হাজার ফুট উপর দিয়ে উড়ছিল। আর এত উপরের কোন বিমানকে ভূপাতিত করা সম্ভব নয় বলে বিশেষজ্ঞরা নিশ্চিত করেছেন। কোগালিমাভিয়া এয়ারলাইনস বর্তমানে মেট্রোজেট নামে ফ্লাইট পরিচালনা করে।

রাশিয়ার পরিবহণমন্ত্রী ম্যাকসিম সকলভ বলেছেন, আইএসের দাবি-সংক্রান্ত প্রতিবেদন সত্য হিসেবে বিবেচনা করা যায় না।

বিমানটির ‘ব্ল্যাকবক্স’ পাওয়া গেছে এবং এটি বিশ্লেষণের জন্য পাঠানো হয়েছে। মিশরের নেতৃত্বাধীন তদন্তে সহায়তা করতে একটি বিশেষজ্ঞ দলের সঙ্গে কায়রো পৌঁছেছেন রাশিয়ার পরিবহনমন্ত্রী সকলভ ও জরুরী বিষয়ক মন্ত্রী ভøাদিমির পাচকভ।ফ্রান্সের দুই বিমান দুর্ঘটনা গবেষক ও ছয় মহাশূন্য গবেষক মিশরে এসে তদন্তে সহায়তা করবেন।

অন্যদিকে এমিরেটাস, এয়ার ফ্রান্স ও জার্মানির লুফথানসা বিমান সংস্থা জানিয়েছে, ঘটনার বিষয়ে আরও তথ্য পাওয়ার আগ পর্যন্ত তারা সিনাই উপদ্বীপের ওপর দিয়ে বিমান না চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

রাশিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, এয়ারবাসটি সিনাইয়ের দক্ষিণের শারম আল-শেখ থেকে স্থানীয় সময় সকাল ৫টা ৫১ মিনিটে উড্ডয়ন করে। গন্তব্য ছিল রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গ। সিনাই উপদ্বীপের প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলে বিধ্বস্ত হওয়ার ২৩ মিনিট আগে নিয়ন্ত্রণকেন্দ্রের সঙ্গে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানটিতে যাত্রী ছিলেন ২১৭ জন। এর মধ্যে ১৩৮ জন নারী ও ১৭টি শিশু। যাত্রীদের বেশির ভাগ পর্যটক। বিমানটিতে ক্রু ছিলেন সাতজন। বিমানের ২১৭ যাত্রীর মধ্যে ২১৪ জনই রাশিয়ার নাগরিক। বাকি তিনজন ইউক্রেনের।

মিশরের কর্মকর্তারা জানান, উত্তর সিনাইয়ের এল-আরিশ শহর থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণে হাসানা এলাকায় ৬ থেকে ৮ কিলোমিটারের মধ্যে বিমানের ধ্বংসাবশেষ ও লাশগুলো পাওয়া যায়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

জাতীয় নির্বাচনে হেরে বারিসান ন্যাশনালের সভাপতির দল থেকে পদত্যাগ করলো নাজিব রাজাক

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জাতীয় নির্বাচনে হেরে নিজের দল বারিসান ন্যাশনালের …

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানকে ৪০ টি সুপার জেট বিমান দিচ্ছে রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাশিয়ার সুখোই সিভিল এয়াক্রাফট কর্তৃপক্ষ বলেছে, ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents