৪:১৭ পূর্বাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / নাটোরের খবর

নাটোরের খবর

অমর ডি কস্তা ও মোঃ আবু জাফর সিদ্দিকী-নাটোর, ০৩ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): 

বড়াইগ্রামে যথাযোগ্য মর্যাদায় জেল হত্যা দিবস পালিত

নাটোরের বড়াইগ্রামে বৃহস্পতিবার যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক জেল হত্যা দিবস পালিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগ ও জয়বাংলা সামাজিক আন্দোলন ভিন্ন ভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করে।

সকালে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস এর নেতৃত্বে বাইপাস মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মূর‌্যালে পুস্পস্তবক অর্পণ করা হয়।  পরে আয়োজিত আলোচনা সভায় সংসদ সদস্য ছাড়াও অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল জলিল প্রামাণিক, বনপাড়া পৌর মেয়র কে এম জাকির হোসেন, শেখ ফজিলাতুন্নেছা মুজিব অনার্স মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক মোল্লা, আওয়ামী লীগ নেতা আ. কুদ্দুস প্রেস প্রমূখ। অপরদিকে জয়বাংলা সামাজিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি ডা. সিদ্দীকুর রহমান পাটোয়ারীর নেতৃত্বে সংগঠনের কার্যালয়ে আলোচনা সভা ও পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

 

চলনবিলের বৃক্ষ প্রেমিক আতাউল গনি

natore2-3-11-16চলনবিলের বৃক্ষ প্রেমিক আতাউল গনি। ২০০৫ হতে ১১ বছরের নিরব সাধনায় মহাসড়ক, খালের পাড়, গ্রামের কাঁচা মেঠোপথের দুধারে বনায়ন ও স্বেচ্ছায় গোরস্থান, শ্মশান, বাজার,শিক্ষা প্রতিষ্টান ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠানে ৫০ হাজারের অধিক গাছের চারা বিতরণ করেন তিনি। নিজ উপজেলা সিংড়ার চলনবিলসহ নাটোরের বিভিন্ন এলাকা ও রাজশাহী জেলাধীন গোদাগাড়ী উপজেলা পিরিজপুর ইউ,পি’র পিরিজপুর হতে হিজলগাছি হয়ে চানগোবিন্দপুর পর্যন্ত ৩.৫ কি:মি: সহ মোট প্রায় ৩০ কি:মি: ধরে ফলদ, বনজ ও ঔষধী বৃক্ষে পূর্ন সবুজের সমাহার সৃজনে আতাউল গনি’র হয়ে উঠেছেন সফল বৃক্ষসখা । আতাউল গনির বাড়ি উপজেলার চৌগ্রামে।

নাটোর-বগুড়া মহাসড়কে রাস্তার উভয় পাশে সবুজের অফুরন্ত সমাহার চোখে পড়ার মত। এর মধ্যে উল্লেখ যোগ্য হিয়ালা ব্রিজ হতে চৌগ্রাম বাজার  ব্রিজ পর্যন্ত ৫ কি: মি: মহাসড়কের উভয় পাশে চৌগ্রাম মুচিপাড়া হতে বড়িয়া হয়ে ইটালী পর্যন্ত প্রায় ৭ কি: মি: রাস্তার উভয় পাশে, নাটোর-বগুড়া মহাসড়কের কৈগ্রাম হতে সিঁকিচড়া ব্রিজ পর্যন্ত প্রায় ৩ কি: মি: কাঁচা রাস্তার উভয় পাশে, সিংড়া উপজেলার ১০ নং ইউ,পি’র নিমাকদমা হতে সোয়াইর গ্রাম স্কুল পর্যন্ত ৩ কি: মি: সহ তার এখন ১১ টি প্রতিষ্ঠিত বাগান রয়েছে।

বাগানের গাছ গুলো এখন ২র্০-৩র্০ উচ্চতা ও ১র্৫-৩র্র্২ বেড়ে মোটা রয়েছে এছাড়াও চলতি বছর বগুড়া-নাটোর মহাসড়কের হিয়ালা ব্রিজ হতে চৌগ্রাম লালঘর ব্রিজ এবং চৌগ্রাম রথবাড়ি হতে জামতলি বাজার পর্যন্ত ১২হাজার সহ নিমাকদমা,বড়িয়া,চৌগ্রাম,নাটোর সদরের শের-ই বাংলা হাইস্কলুসহ বিভিন্ন জায়গার গোরস্থান, শ্মশান, বাজার,শিক্ষা প্রতিষ্টান,সামাজিক প্রতিষ্ঠানে নিজ উদ্যোগে ও ব্যক্তিগত সহায়তায় বৃক্ষের সমাহার ঘটিয়েছেন ।

সাবেক সিংড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার  বীর মুক্তিযোদ্ধা মোঃ আবুল হোসেন বলেন, আমরা আনন্দিত ১৯৭১, এ যেখানে স্বদেশ শত্রু মুক্ত করার জন্য লড়াই করে সফল হয়েছি। আতাউল গনি পরিবেশের ভারসাম্য রক্ষায় নিজ উদ্যোগে গাছ লাগিয়ে যাচ্ছেন। তার এ উদ্যোগ মানব গোষ্ঠি ও প্রকৃতি এবং বিশ^ প্রাণিকুলের জন্য কল্যাণকর।

চৌগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক শ্রী কৃষ্ণপদ কর্মকার বলেন, বৃক্ষসখার নিরলস পরিশ্রমে সবুজ গড়ার কারিগরের গাছ প্রায় লক্ষের কোটায় ।

এম. কে কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুর রাজ্জাক বলেন,  আমি বৃক্ষসখা’র গাছ লাগানোর শুরু হতে আজ পর্যন্ত তাকে যতই দেখছি অবাক হচ্ছি,প্রায় অসাধ্য অথচ মহৎ এক কাজ করে চলেছে সে।

উপজেলা বন কর্মকর্তা আব্দুল্লাহ জানান, আতাউল গনি একজন সফল বনায়নকারী। তিনি বনায়নের মাধ্যমে সিংড়াকে সবুজ এবং পরিবেশ রক্ষায় অবদান রেখে আসছেন।

পরিবেশ উন্নয়ন প্রকৃতি সংরক্ষন ফোরামের সাধারন সম্পাদক রাজু আহমেদ বলেন, বৃক্ষের প্রতি পরিবেশের প্রতি তার মমত্ববোধ রয়েছে। যার জন্য তিনি উপজেলাসহ বিভিন্ন স্থানে সফলতার সাথে বৃক্ষরোপন করে যাচ্ছেন।

ব্রি-ধান ৬২ জাতের শস্য কর্তন
সিংড়ায় রিপার যন্ত্রের মাধ্যমে ধান কর্তন ও যন্ত্র প্রদর্শনীর মাঠ দিবস

natore1-3-11-16নাটোরের সিংড়ায় খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি ২য় পর্যায় প্রকল্পের আওতায় রিপার যন্ত্রের মাধ্যমে ধান কর্তন ও হারভেস্ট প্লাস কর্মসুচির আওতায় রোপা আমন/২০১৬ মৌসুমে ব্রি-ধান ৬২ জাতের শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিকেলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে উপজেলার রামানন্দ খাজুরা ইউনিয়নের কৈগ্রাম ও চামারী ইউনিয়নের বাহাদুরপুরে মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নাটোর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক মঞ্জুরুল হুদা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নাটোর কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ পরিচালক এস এম শহীদ নুর আকবর, উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন, সিংড়া প্রেসক্লাবের সভাপতি মোল্লা মোঃ এমরান আলী রানা। এসময় স্থানীয় কৃষাণ-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents