৭:২৪ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার খবর

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার খবর

সোহেল রানা-বালিয়াকান্দি (রাজবাড়ী), ০৩ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):

“যদি শিক্ষা দেখতে চাও স্বাবলম্বী স্কুলে যাও”  

“শিক্ষাই জাতির মেরুদন্ড” শিক্ষা ছাড়া কোন জাতিই উন্নতি করতে পারে না। কথাটি সত্য। সেই শিক্ষা যদি হয় সুন্দর। ছাত্র-ছাত্রীদের নিয়ে একটি সুন্দর শিক্ষা প্রতিষ্ঠান তৈরী করেছেন রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের বাড়াদীর নার্সারীতে। যে প্রতিষ্ঠানটির নাম ৫৮নং স্বাবলম্বী ইসলামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়। এখানে এলেই দেখা যায় কিছু ব্যতিক্রমধর্মী শিক্ষা।

“যদি শিক্ষা দেখতে চাও স্বাবলম্বী স্কুলে যাও” এই মন্ত্রে আবদ্ধ হয়েই এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শহীদুল ইসলাম তার প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষকদেরকে নিয়ে গড়ে তুলেছেন এক ব্যতিক্রমধমী শিক্ষা প্রতিষ্ঠান। এখানে যেমন শিক্ষার্থীরা শিখছে পাঠ্য শিক্ষা তেমনি শিখছে পারিপার্শ্বিক শিক্ষা। এ বিদ্যালয়ের প্রতিটি স্থানে তাকালেই ছোখে পড়ে বিভিন্ন ধরনের শিক্ষা মূলক জিনিসপত্র। বিদ্যালয়ের গেইটে ঢুকতেই চোখে পড়ে বাংলাদেশের মানচিত্র, পাশে বালিয়াকান্দি উপজেলার মানচিত্র এবং ইসলামপুর ইউনিয়নের মানচিত্রের নমুনা। চেষ্টা করা হয়েছে পাথর ও সিমেন্ট দিয়ে তৈরী করা এই মানচিত্রগুলো যেন শিক্ষার কাজে লাগে। এর পর বিদ্যালয়ের একাডেমিক ভবনের ছাদে প্রতিষ্ঠা করা হয়েছে বিশাল ঈগল ও আবহাওয়া যন্ত্র। পাশেই শিশুদের খেলাধুলার বিভিন্ন ধরনের জিনিস। বিদ্যালয় মাঠের পূর্বপাশে দন্ডায়মান মহান শহীদ মিনার। মাঝমাঠে রয়েছে কৃত্রিম ঝর্ণার ফোয়ারা। সম্প্রতি বিদ্যালয়ের প্রধান শিক্ষক তার নিজ তত্ত্বাবধায়নে রাজধানী ঢাকার সাভার থেকে এনেছেন পাথরের তৈরী বিশাল একটি হাতির প্রতিকৃতি। এই পাথরের তৈরী হাতিটি কমলমতি শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ ফিরিয়ে এনেছে। এখানে শিক্ষার্থীরা প্রায় সময় লেখা পড়ার পাশাপাশি খেলাধুলা এবং সেই সাথে তারা শিক্ষাকেও চালিয়ে নিয়ে যাচ্ছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শহীদুল ইসলাম এর সাথে কথা বললে তিনি জানান, আমি এবং আমার অন্যান্য শিক্ষকবৃন্দ মিলে এই বিদ্যালয়টিকে একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে গড়ে তুলতে আপ্রাণ চেষ্টা করে চলেছি। এই বিদ্যালয়ের অন্যান্য শিক্ষকরা হলো মোঃ মোস্তাফিজুর রহমান, মোঃ শহীদ্জ্জুামান, ফাহিমা পারভীন, নাঈমা আক্তার, অনিতা রাণী দাস ও মোঃ ওয়ালিদ হোসেন। এই বিদ্যালয়ে মোট শিক্ষার্থী সংখ্যা ৪২২ জন। এই প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীরা বিদ্যালয়ের শিক্ষকদের সাথে মিলেমিশে পাঠ গ্রহন করে চলেছে। এই বিদ্যালয়ের সবগুলো পরীক্ষার রেজাল্ট অনেক ভালো এবং প্রতি বছর জেলার মধ্যে প্রথমস্থান অধিকার করে আসছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শহীদুল ইসলাম তার নিজ থেকেই গড়ে তুলেছেন ছাত্রছাত্রীদের জন্য একটি ছোট দোকান যার নাম রাখা হয়েছে সততা ষ্টোর। এখানে সব কিছুই পাওয়া যায় ছাত্রছাত্রীরা এই সততা ষ্টোরে নিজেরাই কোনাবেচা করেন। যার যা প্রয়োজন ষ্টোরের ক্যাশে টাকা রেখে তাদের চাহিদার জিনিসপত্র ক্রয় করছে। প্রধান শিক্ষক আরো বলেন, আমরা এখানে যা কিছুই করছি সব নিজেদের প্রচেষ্টায়। যদি একটু অনুদান পাওয়া যেত আমরা শিক্ষার্থীদের জন্য আরো অনেক কিছু করতে পারতাম। আমরা এই বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের কক্ষে একটি বই লাইব্রেরী তৈরী করছি। এখানে সব ধরনের বই রাখতে চেষ্টা করবো। এই লাইব্রেরীতে কোন ব্যক্তি বই দিলে সেটাও গ্রহন করা হবে। তবে এখানে সব বই হবে শিক্ষামূলক।

স্বাবলম্বী ইসলামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় সম্পর্কে ইউনিয়ন চেয়ারম্যান মোঃ আবুল হোসেন খানকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, আমি আমার সর্বোচ্চ চেষ্টা দিয়ে এই বিদ্যালয়ের মান উন্নয়ন করতে চাই। আমি চাই এই বিদ্যালয়ের সকল শিক্ষার্থী জেলার মথ্যে ভালো ফলাফল বয়ে আনুক। দীর্ঘদিন ধরে দেখে আসছি এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শহীদুল ইসলাম তার সঙ্গী শিক্ষকদের নিয়ে অক্লান্ত পরিশ্রম করে বেদ্যালয়কে একটি মাইল ফলোকে পরিণত করেছেন। এই বিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী এক একটি রতœ। আমার পরিষদের পাশে এই বিদ্যাপিঠটি হওয়ায় আমি একটু সময় পেলেই এসে দেখে যাই। এবং শিক্ষার দিকে খেয়াল রাখতে চেষ্টা করি।

এ বিষয়ে বালিয়াকান্দি উপজেলা চেয়ারম্যান মোঃ আবুল কালাম আজাদ এর সঙ্গে কথা হলে তিনি বলেন, আমাদের ভিশন-২০২১ বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ বির্নিমানে শিক্ষকদের অগ্রনী ভুমিকা রাখতে হবে। বিদেশে যে ভাবে শিক্ষার্থীদেরকে শিক্ষা দেওয়া হয় তার চেয়ে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে উন্নত করতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিক্ষকদেরকে প্রশিক্ষন প্রদান করে দক্ষ কর্মী হিসাবে গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন। আই সি টি স্কিল এন্ড টিসার্স কনটেন্ড ডেভোলপমেন্টের আওতায় রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা প্রশাসনের আয়োজনে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উদ্দ্যোগে কম্পিউটার শিক্ষকদের ১৫দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালার সমাপনি ও সনদপত্র বিতরন করা হয়েছে। তিনি বলেন, আমাদের শিক্ষকবৃন্দ একটু সচেতন হলেই শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন সাধিত হবে আর ডিজিটাল বাংলাদেশ গঠন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ বাস্তবায়ন সফল ভাবে সম্পন্ন হবে। তিনি আরো বলেন, মহাজোট সরকার ক্ষমতা গ্রহনের পর রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। এ উন্নয়ন কর্মকান্ডের ধারা অব্যাহত রাখাতে আগামীতেও আওয়ামী লীগ সরকার তথা জননেত্রী শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসাবে দেশ পরিচালনার দায়িত্ব দিতে হবে।

বালিয়াকান্দিতে ৪৩ বছর পর অবৈধ দখলদার উচ্ছেদ অভিযান

baliakandi1-3-11-16বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের স্বর্পবেতেঙ্গা গ্রামে বিজ্ঞ অর্পিত সম্পত্তি প্রত্যর্পন ট্রাইব্যুনাল আদালতের রায়ের পর বুধবার বিকালে অবৈধ দখলদার উচ্ছেদ করে দখল বুঝে দিয়েছেন। এতে ৪৩ বছর পর অবৈধ দখলদারদের হাত থেকে মুক্ত হলো।

জানা গেছে, উপজেলার জামালপুর ইউনিয়নের স্বর্পবেতেঙ্গা মৌজার এস,এ ১৬০, ১৬১, ২৯২ নং খতিয়ানের ১৬৯ শতাংশ, বহরপুর ইউনিয়নের পাতুরিয়া মৌজার ১৫৩২ নং খতিয়ানের ২৪২ শতাংশ জমি ১৯৭৩ সাল থেকে স্বর্প বেতেঙ্গা গ্রামের রহিম উদ্দিন মোল্যার ছেলে আব্দুল মালেক মোল্যা, আনসার মোল্যার ছেলে মোঃ মোসলেম মোল্যা, খোরশেদ শেখের ছেলে আবুল শেখ, ইব্রাহিম শেখের ছেলে ছহির উদ্দিন শেখ ও তাদের পিতারা বর্ষা চাষ করে আসছিলেন। পরে জমি ভিপি হলে উক্ত ব্যাক্তিরাই লীজ গ্রহন করে। এনিয়ে দীর্ঘদিন আদালতে মামলা করে। জমির মালিক দাবীদার বেতেঙ্গা গ্রামের হারান চন্দ্র দাসের ছেলে নরেন্দ্রনাথ দাস, অরুন কুমার দাস, মাধব চন্দ্র দাস (মাধব), পরিতোষ কুমার দাস, হরেন্দ্রনাথ দাসের ছেলে মুকুল কুমার দাস বাদী হয়ে বিজ্ঞ অর্পিত সম্পত্তি প্রত্যর্পন ট্রাইব্যুনাল রাজবাড়ীতে ৩৫৮/১২ নং পি.টি (ক) যাহা হাল ভি.পি.টি ৩৯৩/১৩ (ক) নং মামলায় বিজ্ঞ বিচারক মোঃ সাইফুজ্জামান হিরো বিচারক যুগ্ন জেলা জজ ১ম ও ভিপি ট্রাইব্যুনাল রাজবাড়ী ২০১৪ সালের ৬ ফেব্রুয়ারী রায় ও ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারী ভি.পি অবমুক্তির আদেশ প্রদান করেন। তার পরেও অবৈধ দখলদাররা দখল ছেড়ে না দেওয়ায় আবেদনের প্রেক্ষিতে আদালতের নির্দেশে বুধবার বিকালে সহকারী কমিশনার অর্পিত সম্পত্তি সেল রাজবাড়ী মোঃ আরিফুল হক মৃদুলসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে অবৈধ দখলদার উচ্ছেদ করে লাল নিশান টাঙ্গিয়ে দেওয়া হয়।

বালিয়াকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীদের আয়োজনে

মানবাধিকার শান্তি পদক পাওয়ায় ডাঃ সাঈফকে সংবর্ধনা প্রদান

baliakandi2-3-11-16রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীদের আয়োজনে বালিয়াকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সের প্রাক্তন ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল্লাহ-আল-সাঈফ চিকিৎসা ও সেবায় অসামান্য অবদান রাখায় মানবাধিকার শান্তি পদক পাওয়ায় বৃহস্পতিবার সন্ধ্যায় সংবর্ধনা প্রদান করা হয়।

বালিয়াকান্দি হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ( ভারপ্রাপ্ত) ডা. অশোক কুমার মোদকের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন, সহকারী কমিশনার (ভুমি) মোঃ আমিনুল ইসলাম।

রফিকুল ইসলাম রানার সঞ্চালনায় বক্তৃতা করেন, সংবর্ধিত অতিথি ডা. আব্দুল্লাহ আল সাঈফ। বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন, বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ মোঃ জাহিদুল ইসলাম, পিপিএম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ মনিরুল ইসলাম, বালিয়াকান্দি কলেজের ভূগোল বিভাগের প্রধান আলীম আল রাজী। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বালিয়াকান্দি হাসপাতালের মেডিকেল অফিসার ডা. ফারুক আহম্মেদ, বালিয়াকান্দি প্রেস ক্লাবের সাধারন সম্পাদক সোহেল রানা, এ,এস,আই মামুন অর রশিদ, নার্স মাফুজা বেগম প্রমুখ।

এ সময় হাসপাতালের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, সুধিমহল উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, ডা. আব্দুল্লাহ আল সাঈফ বালিয়াকান্দিতে কর্মরত না থাকলেও প্রতি শনিবার এলাকার গরীব অসহায় ও দরিদ্র মানুষের দীর্ঘদিন যাবৎ সেবা প্রদান করাসহ নিজের অর্থে ঔষুধ ক্রয় করে দিয়ে যাচ্ছেন। ইতিমধ্যেই একজন আদর্শ চিকিৎসক হিসাবে নিজেকে মানুষের মনের মাঝে ধারন করেছেন। তার এ পথ চলা অবিরত থাকবে বলে সবাই আশা করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents