১১:৩৭ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বিশ্ব ইজতেমায় অংশ নেয়া বিদেশি মুসল্লিদের বিষয়ে সতর্ক থাকবে সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী

বিশ্ব ইজতেমায় অংশ নেয়া বিদেশি মুসল্লিদের বিষয়ে সতর্ক থাকবে সরকার : স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ০৩ নভেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বিশ্ব ইজতেমায় অংশ নেয়া বিদেশি মুসল্লিদের বিষয়ে এবার বিশেষভাবে সতর্ক থাকবে সরকার। বিশেষ করে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস অধুষ্যিত দেশগুলো থেকে সন্দেহভাজন কেউ যেন বিশ্ব ইজতেমায় অংশ নেয়ার নাম করে বাংলাদেশে আসতে না পারে সে জন্য থাকবে নজরদারি। সচিবালয়ে ইজতেমার তারিখ নির্ধারণ নিয়ে এক সভা শেষে এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি অবশ্য আইএস অধ্যুষিত কোনো দেশের নাম উল্লেখ না করে যুদ্ধবিধ্বস্ত দেশের কথা বলেছেন।

বর্তমানে ইরাক ও সিরিয়ায় আইএসের উত্থান ও তাদেরকে দমনের চেষ্টায় গৃহযুদ্ধ চলছে দেশ দুটিতে। এ ছাড়া জঙ্গি তৎপরতার কারণে ইয়েমেন, আফগানিস্তান, পাকিস্তান, নাইজেরিয়া, সোমালিয়াতেও যুদ্ধাবস্থা চলছে। এ ছাড়াও আইএস সক্রিয় ইউরোপ, আফ্রিকা, এশিয়ার বিভিন্ন দেশেও।

বৈঠকে অংশগ্রহণকারী একাধিক ব্যক্তি জানান, দেশীয় জঙ্গিদের আন্তর্জাতিক সম্পৃক্ততার কথা এর আগেও গণমাধ্যমে প্রকাশ হয়েছে। এই অবস্থায় ইজতেমায় অংশ নেয়ার নাম কের এসব দেশ থেকে জঙ্গি সম্পৃক্ত কেউ বাংলাদেশে আসার চেষ্টা করতে পারে বলে আশঙ্কার কথা আলোচনা হয় বৈঠকে। এ কারণেই সতর্কতা থাকার কথা বলেন আইনশৃঙ্খলা ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা।

বৈঠকে অংশ নেয়া একজন বলেন, গত ১ জুলাই হলি আর্টিজান বেকারিকে জঙ্গি হামলার পর দেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে কোনো রকমের ছাড় দেয়ার সুযোগ নেই। এ কারণে ইজতেমা নিয়েও সর্বোচ্চ সতর্ক থাকার কথা হয় বৈঠকে।

বৈঠকে মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছাড়াও পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ ছাড়ও গোয়েন্দা সংস্থা ও সেবা সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,‘দেশে অনাকাঙ্খিত কেউ ঢুকতে না পারে সেজন্য যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোর যেসব মুসুল্লিরা ইজতেমায় যোগ দেবেন তাদের তালিকা দেখে বিমানবন্দর থেকে ঢুকতে দেয়া হবে। সংশ্লিষ্ট দেশের তাবলিগ জামাতের পক্ষ থেকে এসব মুসুল্লিদের তালিকা পাঠাবে। এই তালিকার বাইরে যেন কেউ আসতে না পারে, সেই বিষয়টি নিশ্চিত করা হবে।’

বিমানবন্দর ও স্থলবন্দরে আইনশৃঙ্খলা বাহিনীর স্পেশাল ব্রাঞ্চ ও তাবলিগ জামাতের সমন্বয়ে অভ্যর্থনা ডেস্ক গঠন করা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। জানান, ইজতেমায় আসা বিদেশিদের অনএরাইভাল ভিসা দেয়া হবে।

বৈঠকে জানানো হয়, গত বছর বিশ্বের ১০১টি দেশ থেকে ১০ হাজারেরও বেশি মুসল্লি বাংলাদেশে এসেছিল। এবার এই সংখ্যা আরও বাড়তে পারে।

সচিবালয়ে বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, টঙ্গীর তুরাগ তীরে চলতি বছরের ইজতেমার প্রথম পর্ব শুরু হবে আগামী ১৩ জানুয়ারি। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এই পর্ব। আর ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে ২০ জানুয়ারি। দুই দিন পর শেষ হবে পুরো আয়োজন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents