১:২৫ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২০ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / সেরা ট্যাক্স দাতার সংখ্যা ১২০ থেকে বাড়িয়ে ১২৫ করেছে মন্ত্রিসভা

সেরা ট্যাক্স দাতার সংখ্যা ১২০ থেকে বাড়িয়ে ১২৫ করেছে মন্ত্রিসভা

ঢাকা, ৩১ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা’ সংশোধন করা হয়েছে। সেরা ট্যাক্স দাতার সংখ্যা ২০ থেকে বাড়িয়ে ১২৫ করা হয়েছে। ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই ট্যাক্স কার্ড দেয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, আগে ১০ ব্যক্তি ও ১০ কোম্পানিকে ট্যাক্স কার্ড প্রদান করা হতো। এ সংক্রান্ত নীতিমালা সংশোধন করে ৬৪ ব্যক্তি, ৫০ কোম্পানি ও অন্যান্য ১১টি ক্ষেত্রে ট্যাক্স কার্ড প্রদান করা হবে।

নীতিমালা সংশোধন করে এ সংখ্যা (ট্যাক্স কার্ডধারীদের) বাড়াতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। এখন বিভিন্ন ক্যাটাগরিতে ১২৫টি ট্যাক্সকার্ড দেয়া হবে।

ব্যক্তি পর্যায়: বিশেষ শ্রেণিতে পাঁচজন সিনিয়র সিটিজেন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পাঁচ জন, প্রতিবন্ধী দু’জন, মহিলা করদাতা পাঁচজন এবং তিনজন তরুণ করদাতা (৪০ বছরের কম বয়সের) ট্যাক্সকার্ড পাবেন।

আয়ের উৎস হিসেবে পাঁচজন ব্যবসায়ী, পাঁচজন বেতনভোগী, পাঁচজন চিকিৎসক, তিনজন সাংবাদিক, তিনজন আইনজীবী, তিনজন প্রকৌশলী, দু’জন স্থপতি, দু’জন অ্যাকাউন্ট্যান্ট, সাতজন নতুন করদাতা, দু’জন খোলোয়াড়, দু’জন অভিনেতা-অভিনেত্রী, দু’জন শিল্পী-গায়িকা এবং অন্যান্য তিনজন এ কার্ড পাবেন।

কোম্পানি পর্যায়: কোম্পানি করদাতাদের মধ্যে ব্যাংকিংয়ে চারটি, অব্যাংকিংয়ে চারটি, টেলিকমিউনিকেশনে একটি, প্রকৌশলে তিনটি, খাদ্য ও আনুষঙ্গিকখাতে তিনটি, জ্বালানিতে তিনটি, পাটে তিনটি, স্পিনিংয়ে পাঁচটি, ওষুধ শিল্পে চারটি, প্রিন্ট ও ইলেকট্রনিকে চারটি, রিয়েল এস্টেটে তিনটি, তৈরি পোশাকে সাতটি, চামড়াশিল্পে দু’টি এবং অন্যান্য ক্ষেত্রে চারটি কার্ড দেওয়া হবে।

অন্যান্য শ্রেণি: ফার্ম চারটি, স্থানীয় কর্তৃপক্ষ একটি, ব্যক্তিসংঘ দু’টি এবং অন্যান্য চারটি ট্যাক্সকার্ড দেওয়া হবে।

মন্ত্রিসভা অর্থমন্ত্রীকে অথরাইজড করেছেন জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, যদি প্রয়োজন মনে করেন তার পরামর্শক্রমে এনবিআর এ সংখ্যা বাড়াতে পারবেন।

কার্ডধারীদের সুবিধা: ট্যাক্সকার্ডধারীরা বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে আমন্ত্রণ, বিমান-বেলপথসহ যেকোনো ভ্রমণে সরকারি যানবাহনের টিকিট প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন।

বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ ছাড়াও আবাসিক হোটেলে বুকিংয়ে অগ্রাধিকার এবং ট্যাক্সকার্ডধারী নিজে ছাড়াও তার স্ত্রী, স্বামী ও সন্তানরা সরকারি হাসপাতালে কেবিন সুবিধা পাবেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents