১১:৫২ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / অনলাইনে যেসব বিষয়ে সতর্ক থাকবেন

অনলাইনে যেসব বিষয়ে সতর্ক থাকবেন

টেকনোলজী ডেস্ক, ৩১ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ইন্টারনেট আজ আমাদের কাছে একটি সহজলভ্য বিষয়। এর মাধ্যমে সারাবিশ্বের খবরাখবরসহ প্রয়োজনীয় অনেক কিছুই জানা যায়। আমরা স্মার্টফোন না হয় ডেস্কটপ কম্পিউটারে অনায়াসেই ইন্টারনেট ব্যবহার করি। একদিকে যেমন ইন্টারনেট ব্যবহারের পদ্ধতি সহজ হয়েছে, তেমনি ইন্টারনেটের অপব্যবহারও বেড়েছে আশঙ্কাজনক হারে। আবার ইন্টারনেটকে ব্যবহার করে চলছে দুর্নীতিও।

তাই জেনে নিন অনলাইন কোন কোন কাজ করা যাবে না।

প্রথমত: ওপেন ওয়াই-ফাই যেকোনো মুহূর্তে আপনাকে বিপদে ফেলে দিতে পারে। কোন ওয়াই-ফাইতে বিপদের ফাঁদ পাতা রয়েছে তা তো আপনার জানা নেই। তাই যেকোনো ওপেন ওয়াই-ফাই ব্যবহার করবেন না। এর মাধ্যমে আপনার সম্পর্কে সমস্ত তথ্য দুষ্কৃতিদের হাতে চলে যেতে পারে।

দ্বিতীয়ত: কোনো নাম, জন্মদিন, পরিবারের লোকদের নাম যা সহজেই অনুমান করা যায় এমন পাসওয়ার্ড রাখবেন না। পাসওয়ার্ড এমন রাখুন যা অনুমান করা সম্ভব নয়। এবং বড় পাসওয়ার্ড রাখবেন।

তৃতীয়ত: একই পাসওয়ার্ড সব জায়গায় ব্যবহার করবেন না। তাহলে হ্যাকাররা কোনোভাবে আপনার পাসওয়ার্ড জেনে ফেলবে। এত আপনার বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে।

চতুর্থ: অনেকেই মনে করেন, ইমেইলে ক্লিক করা লিঙ্কের সংখ্যা বেশি থাকা ভালো। কিন্তু এভাবেই ফাঁদ পেতে রাখে অপরাধীরা। আপনি যখনই এমন কোনো লিঙ্কে ক্লিক করবেন, তখনই আপনার সম্পর্কের সমস্ত তথ্য তাদের হাতে চলে যাবে। ফেসবুকেও যেকোনো লিঙ্কে ক্লিক করবেন না।

পঞ্চম: আপনার লগ ইন আইডি কাউকে জানাবেন না। অনেক সাবধান করার পরেও লগ ইন আইডি অনেকেই শেয়ার করেন। আর বিপদে পড়েন।

ষষ্ঠ: সোশ্যাল মিডিয়ায় আমরা হামেশাই কোথায় আছি তা বন্ধুদের সঙ্গে শেয়ার করে থাকি। আসলে এটা করতে আমাদের ভালো লাগলেও এর মাধ্যমে আমাদের প্রচুর বিপদের আশঙ্কা রয়েছে। তাই সোশ্যাল মিডিয়ায় বিশ্বস্ত বন্ধু ছাড়া কারও সঙ্গে কোথায় আছেন, তা শেয়ার করবেন না।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents