৩:৫৯ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ১৩ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / সেনানিবাসে মে. জে. শামসুল হকের নামে এএফএমআই অডিটোরিয়াম উদ্বোধন সেনাবাহিনী প্রধানের

সেনানিবাসে মে. জে. শামসুল হকের নামে এএফএমআই অডিটোরিয়াম উদ্বোধন সেনাবাহিনী প্রধানের

ঢাকা, ৩০ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রবিবার সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক  ঢাকা সেনানিবাসের আর্মড ফোর্সেস মেডিকেল ইনস্টিটিউট (এএফএমআই) অডিটরিয়ামের নামকরণ করা হয়েছে সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তরের প্রথম মহাপরিচালক মেজর জেনারেল  এম  শামসুল হকের নামে। পরে সেনাপ্রধান বেলুন উড়িয়ে স্তন ক্যান্সার সচেতনতা ও বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বিজ্ঞানভিত্তিক এক আলোচনা অনুষ্ঠানের উদ্বোধন করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেজর জেনারেল এম শামসুল হক ১৯৩১ সালের  ১ সেপ্টেম্বর বৃহত্তম কুমিল্লার মতলব থানার সুগন্ধি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৬ সালে তিনি এমবিবিএস পাস করে একই সালে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালে তিনি ঢাকা সেনানিবাসের ইস্ট পাকিস্তান এয়ার ফোর্স বেজে কর্মরত ছিলেন।

৭ মার্চ রেসকোর্স ময়দানে উপস্থিত থেকে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ শোনার পর তিনি অনুপ্রাণিত ও প্রত্যয়ী হয়ে উঠেন। ২৬ মার্চের পর ক্যান্টনমেন্ট থেকে পালিয়ে যান গ্রামের বাড়িতে। এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে রাতের অন্ধকারে আগরতলা যান।

সেখানে মুক্তি যোদ্ধাদের প্রশিক্ষণ ও যুদ্ধাহত মুত্তিযোদ্ধাদের চিকিৎসার ব্যবস্থা করেন। পরবর্তীতে জেনারেল ওসমানী সেনাবাহিনীর জন্য পৃথক মেডিকেল কোর সংগঠিত করতে স্কোয়াড্রন লিডার এম শামসুল হককে দায়িত্ব দেন। তিনি বাংলাদেশের প্রথম ডিজিএমএস নিযুত্তু হন। বিজয় অর্জিত হওয়ার পর তিনি ২২ ডিসেম্বর দেশে প্রত্যাবর্তন করেন।

তিনি  ১৯৮২ সালের ৫ এপ্রিল পর্যন্ত দীর্ঘ প্রায় ১১ বছর ডিজিএমএস এর দায়িত্বে ছিলেন। মার্চ ১৯৮২ হতে ডিসেম্বর ১৯৯০ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে তিনি স্বাস্থ্য, পরিকল্পনা, সমাজ কল্যাণ ও বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী  ছিলেন। তিনি ২১ নভেম্বর ২০১৫ তারিখে পরলোক গমন করেন। এএফএমআই প্রতিষ্ঠার পেছনে মেজর জেনারেল এম শামসুল হকে অবদান অপরিসীম। তারই স্বীকৃতিস্বরুপ এই এএফএমআই অডিটোরিয়ামের নামকরণ হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্যান্সার সারা বিশ¡জুড়ে একটি দূরারোগ্য রোগ, যার অন্যতম হচ্ছে স্তন ক্যান্সার। উন্নত ও উন্নয়নশীল দেশে মহিলাদের এটি অন্যতম প্রধান স্বাস্থ্য সমস্যা। প্রতি বছর বাংলাদেশের প্রায় ১৫ হাজার মহিলা আক্রান্ত হন, যার মধ্যে প্রায় ৭ হাজার মৃত্যুবরণ করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents