১:৩৬ পূর্বাহ্ণ - শনিবার, ২২ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / টাকার বিনিময়ে ২২৮ বছরের পুরনো পরিত্যক্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রবেশের সুযোগ পাচ্ছে জনগণ

টাকার বিনিময়ে ২২৮ বছরের পুরনো পরিত্যক্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রবেশের সুযোগ পাচ্ছে জনগণ

ঢাকা, ২৮ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সকালে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পরিত্যক্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারের ভেতরে সংবাদ সম্মেলনে কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাতীয় চার নেতার দুর্লভ ১৪৫টি ছবি নিয়ে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পরিত্যক্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশেষ এক প্রদর্শনী। পাঁচ দিনের এই আয়োজন শুরু হবে ১ নভেম্বর। উদ্বোধনের দিন জনসাধারণের প্রবেশাধিকার না থাকলেও ২ নভেম্বর থেকে এই ৫ নভেম্বর পর্যন্ত ১০০ টাকার টিকিট কেটে এই প্রদর্শনীতে যাওয়া যাবে। ফলে টাকার বিনিময়ে ২২৮ বছরের পুরনো এই কারাগারে প্রবেশের সুযোগ পাচ্ছে জনগণ।

১৯৭৫ সালের ৩ নভেম্বর এই কারাগারের ভেতরে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, মুনসুর আলী ও মুহাম্মদ কামারুজ্জামানকে হত্যা করে সেনাবাহিনীর বিপথগামী কিছু সদস্য। এর আগে ১৫ আগস্ট সপরিবারে হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তাদের স্মরণেই এই আয়োজন করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনে তিনি যত বছর বন্দি জীবন কাটিয়েছেন, তার একটি বড় অংশই কেটেছে এই কারাগারেই। কারা মহাপরিদর্শক জানান, ঐতিহাসিক এই কারাগারে ‘সংগ্রামী জীবনগাঁথা’ অংশে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার এই আলোকচিত্র প্রদর্শনী হবে।

এই আয়োজনে ঢুকতে টিকিট দেয়ার কারণ জানতে চাইলে ইফতেখার উদ্দিন বলেন, ‘এই এলাকায় বিপুল জনসাধারণের সমাগম বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে, তাই এই সমাগম সীমিত রাখার জন্যই ১০০ টাকায় টিকিটের ব্যবস্থা করা হয়েছে।’

জেল হত্যা দিবসের আয়োজন

কারা মহাপরিদর্শক জানান, জাতীয় চার নেতাকে স্মরণে এই প্রদর্শনী ছাড়াও ৩ নভেম্বর থেকে পাঁচ নভেম্বর পর্যন্ত নানা আয়োজন থাকবে এই পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে। এর মধ্যে আছে ৩ নভেম্বরের কর্মসূচির মধ্যে আছে সকাল সাড়ে আটটায় চার নেতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, প্রামাণ্যচিত্র ও আলোচকচিত্র প্রদর্শনী এবং আলোচনা সভা।

এদিনের আয়োজনে আলোচক হিসেবে থাকবেন তাজউদ্দীন আহমেদের মেয়ে সিমিন হোসেন রিমি, মনসুর আলীর ছেলে মোহাম্মদ নাসিম, কামারুজ্জামানের ছেলে খায়রুজ্জামান লিটন। সৈয়দ নজরুল ইসলামের ছেলে সৈয়দ আশরাফুল ইসলামেরও এই আয়োজনে থাকার কথা ছিল। তবে তিনি শুক্রবার দুই সপ্তাহের জন্য যুক্তরাজ্যে যাওয়ায় তিনি এই আয়োজনে থাকতে পারবেন না।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents