১:০৭ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / পুরান ঢাকায় দীর্ঘ অপেক্ষার পর স্মার্টকার্ড ছাড়াই ফেরত আসেন এলাকার অনেক বাসিন্দারা

পুরান ঢাকায় দীর্ঘ অপেক্ষার পর স্মার্টকার্ড ছাড়াই ফেরত আসেন এলাকার অনেক বাসিন্দারা

ঢাকা, ২৮ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের লালবাগের বাসিন্দা নারায়ণ চন্দ্র সাহা। তিনি সকাল সাড়ে নয়টায় বকশিবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসেছেন জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) নিতে। কিন্তু দীর্ঘ অপেক্ষার পরও পাননি কাঙ্ক্ষিত সেই কার্ড। খালি হাতে ফিরে গেছেন তিনি।

পুরান ঢাকার ওই স্কুল প্রাঙ্গণে এই প্রতিবেদকের সঙ্গে কথা হয় নারায়ণ চন্দ্র সাহার। তার চোখে-মুখে দীর্ঘ অপেক্ষার ক্লান্তি আর ক্ষোভের ছায়া। তিনি বলেন, ‘আমাদের বলা হয়েছে স্মার্টকার্ড দেয়া হবে। এ জন্য সকাল থেকে অপেক্ষায় ছিলাম। কিন্তু অনেকক্ষণ অপেক্ষার পর হাতের আঙুলের ছাপ আর চোখের মণি পরীক্ষা করে ফিরিয়ে দেয়া হয়েছে। একজন কর্মকর্তা জানান, আমাদের স্মার্টকার্ড হয়নি। পরে দেয়া হবে।’

ক্ষোভ প্রকাশ করে নারায়ণ চন্দ্র বলেন, ‘আমাদের যদি কার্ড না দেয়া হবে তাহলে আসতে বলা হলো কেন। অনেক গুরুত্বপূর্ণ কাজ রেখে এখানে এসে অপেক্ষায় করতে হয়েছে।’

এভাবে অপেক্ষায় ছিলেন লালবাগের ১৭ নম্বর ওয়ার্ডের হোসাইন মাহমুদ ফারুক ও আলো রাণী সাহাসহ শত শত মানুষ। তারা কার্ড তো পেলেনই না, উপরন্তু কাজ ফেলে দীর্ঘ অপেক্ষার ভোগান্তি সঙ্গী করে ফিরে গেছেন।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, এই মুহূর্তে সবার স্মার্টকার্ড তৈরি হয়নি। যাদের কার্ড প্রস্তুত হয়েছে তাদেরই কেবল দেয়া হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানান, সব নাগরিকের স্মার্টকার্ড এখনো তৈরি করা হয়নি। যাদেরটা তৈরি হয়নি তাদের হাতের ছাপ ও চোখের মণি স্কেন করা হয়েছে। তাদের নাম ও মোবাইল নম্বর রেখে দেওয়া হচ্ছে।

ওই কর্মকর্তা বলেন, ‘আমাদের প্রাথমিক কার্যক্রম শেষ হওয়ার পর শুরু হবে যাদের স্মার্টকার্ড এখনো তৈরি হয়নি, তাদের কাজ।’

শুক্রবার সকাল সাড়ে নয়টা থেকে পুরান ঢাকার হোসেনী দালান দক্ষিণ গেটসংলগ্ন বকশিবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উর্দু রোড এলাকার বাসিন্দাদের স্মার্টকার্ড দেয়া হয়। চলে বিকেল পাঁচটা পর্যন্ত।

আগামী ১ নভেম্বর দক্ষিণ সিটির কোতোয়ালি থানার আগাসাদেক রোডের মহিলা ভোটার এবং ২ ও ৩ নভেম্বর পুরুষ ভোটারদের কার্ড বিতরণ করা হবে।

এর আগে গত ৩ থেকে ২৬ অক্টোবর নির্বাচন কমিশন ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের রমনা ও উত্তরা এলাকায় স্মার্টকার্ড বিতরণের একটি পাইলট প্রকল্প পরিচালনা করে।

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র অনু বিভাগের কমিউনিকেশন অফিসার হুসেইন মোহাম্মদ আশিকুর রহমান জানান, আগামী ১ নভেম্বর উত্তর সিটি করপোরেশনের গুলশান থানার মহাখালী ওয়্যারলেস এলাকার পুরুষ ও ২ নভেম্বর মহিলা ভোটারদের মধ্যে কার্ড বিতরণ করা হবে।

হুসেইন মোহাম্মদ জানান, সময়সূচি অনুযায়ী নির্দিষ্ট এলাকার নতুন-পুরনো সব ভোটারই স্মার্টকার্ড পাবেন। পুরনো ভোটাররা তাদের আগের জাতীয় পরিচয়পত্র জমা দিয়ে এবং নতুন ভোটাররা ভোটার স্লিপ জমা দিয়ে নতুন স্মার্টকার্ড সংগ্রহ করতে পারবেন।

স্মার্টকার্ড সংগ্রহের সময় ভোটারকে সশরীরে উপস্থিত থাকতে হবে। কারণ কার্ড বিতরণকালে ভোটারের ১০ আঙুলের ছাপ ও চোখের মণির ছবি দিতে হয়।

ইসির স্মার্ট এনআইডি প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, যখন কোনো এলাকায় স্মার্টকার্ড বিতরণ শুরু হয়, তখন সংশ্লিষ্ট এলাকার ভোটাররা অনলাইনে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। এ ছাড়া ১০৫ নম্বরে ফোন করে বা এসএমএস পাঠিয়েও জানা যাবে স্মার্টকার্ড কবে কোথায় দেয়া হবে। সৌজন্যে ঢাকাটাইমস

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents