৭:৫৯ অপরাহ্ণ - শুক্রবার, ২১ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / পাকিস্তানি হিন্দুরা ভারতে পালাচ্ছে?

পাকিস্তানি হিন্দুরা ভারতে পালাচ্ছে?

hindu 30.10.15ইন্টারন্যাশনাল ডেস্ক, ৩০ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বৈষম্য আর অসাম্যের এই দুনিয়ায়, ধর্মীয় সংখ্যালঘুদের বাস্তবতা কমবেশি একইরকম। হিন্দুত্ববাদী সরকারের শাসনে থাকা যে ভারতে ধর্মীয় সংখ্যালঘু হিসেবে মুসলমানরা বৈষম্যের শিকার হচ্ছেন, গরু খাওয়ার গুজবে শিকার হচ্ছেন হত্যাকাণ্ডের; সেই ভারতেই আবার বাংলাদেশ আর পাকিস্তান থেকে পালিয়ে যাচ্ছেন ওই্ দুই দেশের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মানুষেরা।  কারণটা একই, ধর্মীয় অসহিষ্ণুতা আর বৈষম্য।

গত পাঁচ বছরে পাকিস্তান থেকে বহু হিন্দু পালিয়ে ভারতে চলে গেছেন। তারা এখন দিল্লির তিনটি অস্থায়ী শিবিরে বাস করছে। এসব হিন্দুরা জানিয়েছেন, পাকিস্তানে তারা মূল যে বৈষমের সম্মুখীন হয়েছেন, তা হচ্ছে শিক্ষাক্ষেত্রে বৈষম্য। তারা তাদের সন্তানের শিক্ষা নিশ্চিত করতে পারছিলেন না।

এদের মধ্যে সাম্প্রতিক মাসগুলোতে পাকিস্তান থেকে যেসব হিন্দুরা ভারতে পালিয়ে গেছেন, বিবিসি হিন্দি সার্ভিসের সাংবাদিক জুবায়ের আহমেদের কাছে তারা অভিযোগ করেছেন, মূলত ধর্মীয় অসহিষ্ণুতা ও বৈষম্য থেকে রক্ষা পেতেই ভারতে পালিয়ে গেছেন তারা।

প্রায় এক বছর আগে দিল্লিতে পালিয়ে যান পাকিস্তানি নাগরিক মালা দাস। তার বয়স এখন ১৬, এখন নিজের নাম লিখতে পারেন তিনি। নিজের নাম লিখতে পারাটাকে সবচেয়ে বড় অর্জন মানছেন মালা দাসও। জানালেন, এক বছর আগে তিনি যখন দিল্লিতে আসেন তখন তিনি সম্পূর্ণ অক্ষরজ্ঞানহীন ছিলেন।

ভারতে এসে এখন ভিন্ন অভিজ্ঞতা হচ্ছে মালা দাসের। তিনি বলেন, ‘এখানে আমি খুব সুখী।’ তার দাবি, হিন্দুরা কোন ভয় ছাড়াই নির্বিঘ্নে তাদের ধর্ম পালন করতে পারছে। প্রয়োজনে ঘরের বাইরেও বিভিন্ন ধর্মীয় আচার অনুষ্ঠানে যোগ দিতে পারছে। ‘কিন্তু পাকিস্তারেন আমরা শধু ঘরের ভেতরেই ধর্ম পালন করতে পারতাম।’ আক্ষেপ করে বলেন মালা।

২০১১ সালে পাকিস্তানের সিন্ধ প্রদেশ থেকে পালিয়ে ধর্মীয় অসহিষ্ণুতা, বৈষম্য ও সরকারের উদাসীনতার কারণে ভারতে চলে আসে মালার পুরো পরিবার।তিন সপ্তাহ আগে ৭১ জনের একটি দল পাকিস্তান থেকে ভারতে আসেন। এ দলের একজন ছিলেন ভগন দাস। তার দুইজন  বাড়ন্ত সন্তান আছে। তিনি বলছিলেন, পাকিস্তানে তাদেরকে দ্বিতীয় শ্রেণীর নাগরিক জ্ঞান করা হয়। তিনি বলেন, ‘আমাদের সন্তানেরা স্কুলগুলোতে সঠিক পরিবেশ পায় না। আমরা হিন্দু বলে মুসলমানরা আমাদের নিয়ে বিদ্রুপ উপহাস করে। আমাদের মেয়েরা পর্যন্ত প্রতিনিয়ত যৌন হয়রানির শিকার হচ্ছে।’

এখন  দিল্লিতে পাকিস্তানি হিন্দুদের জন্য যেসব অস্থায়ী শিবির আছে, সেখানে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে, যাত শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয়। ক্যাম্পের শিশুরা অভিযোগ করেছে, পাকিস্তানের স্কুলগুলোতে তাদেরকে কোরআন পড়তে বাধ্য করা হতো। তারা কোরআন পড়তে না পারলে মুসলমান শিশুরা তাদের ধর্মীয় আচার নিয়ে হাসাহাসি করত।

ইশ্বর লাল নামে ১৮ বছর বয়সী অপর এক কিশোরও মালা আর ভগনের কথার সাথে সুর মিলিয়ে বলেন, ‘ভারতে এসে আমরা পড়াশোনা শিখতে পারছি। এখানে পূর্ণ ধর্মীয় স্বাধীনতা আছে। আমরা এখানে মুক্ত।’

প্রায় পাঁচ মাস আগে ইশ্বর লালও পাকিস্তান থেকে পালিয়ে ভারতে চলে এসেছিলেন।

১৯৪৭ সালে দেশভাগের পর ভারতের মুসলিম অধ্যুষিত অঞ্চল নিয়ে পাকিস্তানের সৃষ্টি হয়েছিলো। দেশভাগের পর প্রচুর মানুষ নিজেদের পছন্দমত যেকোন একটি দেশ বাছাই করেছিলো। বেশিরভাগ মুসলমানই পাকিস্তানে চলে গিয়েছিল আর পাকিস্তান থেকে হিন্দুরা ভারতে চলে আসে। বর্তমানে ভারতের মোট জনসংখ্যার ১৪ শতাংশ মুসলমান আর পাকিস্তানের মোট জনসংখ্যার ২ শতাংশ হিন্দু।

ভারতে ঠিক কত সংখ্যক পাকিস্তানি হিন্দু আছে, তার নিশ্চিত কোন সংখ্যা সরকার প্রকাশ করেনি। কিন্তু কয়েক বছর ধরে পাকিস্তানের বিভিন্ন অংশ থেকে বহু ছোট ছোট দল ভারতের দিল্লি, রাজস্থান ও হরিয়ানায় আশ্রয় নিয়েছে। তারা ভারত সরকারের কাছে রাজনৈতিক আশ্রয় ও নাগরিকত্ব প্রার্থনা করছে।

যদিও ইসলামাবাদ বারবার দাবি করে আসছে, তাদের হিন্দু সম্প্রদায়কে তারা সম্ভব সর্বোচ্চ সুরক্ষা দিচ্ছে এবং তারা শান্তিতে আছে।

বিবিসির এক প্রশ্নে লিখিত জবাবে ভারত সরকার জানিয়েছে, ২০১১ সাল থেকে এখন পর্যন্ত ভখারত পাকিস্তানের ১৪’শ নাগরিককে নাগরিকত্ব দিয়েছে, যাদের বেশিরভাগই হিন্দু। সরকবারের তরফে জানানো হয়েছে, দিল্লির অস্থায়ী শিবিরে যেসব পাকিস্তানি হিন্দুরা আছেন, তাদেরকেও অচিরেই ভারতের নাগরিকত্ব দেয়া হবে।

এদিকে গত ২৩ অক্টোবর বিবিসি বাংলা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশে ধর্মীয় বৈষম্য এবং নির্যাতনের মুখে বেশিরভাগ হিন্দুই ভারতে চলে যাচ্ছেন।

– See more at: http://www.priyo.com/2015/Oct/30/176625-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BF%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BF-%E0%A6%B9%E0%A6%BF%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%81%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%9A%E0%A7%8D%E0%A6%9B%E0%A7%87#sthash.VRu9zxi6.dpuf

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

জাতীয় নির্বাচনে হেরে বারিসান ন্যাশনালের সভাপতির দল থেকে পদত্যাগ করলো নাজিব রাজাক

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জাতীয় নির্বাচনে হেরে নিজের দল বারিসান ন্যাশনালের …

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানকে ৪০ টি সুপার জেট বিমান দিচ্ছে রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাশিয়ার সুখোই সিভিল এয়াক্রাফট কর্তৃপক্ষ বলেছে, ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents