৫:১৫ পূর্বাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / কেবিনেটে খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের ভাতা বৃদ্ধির প্রস্তাব অনুমোদন

কেবিনেটে খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের ভাতা বৃদ্ধির প্রস্তাব অনুমোদন

ঢাকা, ২৪ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ নীতিমালা এবং খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের মাসিক সম্মানী ভাতা বৃদ্ধির খসড়া প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম ব্রিফকালে সাংবাদিকদের বলেন, এতে উন্নয়ন ও অনুন্নয়ন খাতে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির কার্যপরিধি সংশোধনের প্রস্তাব অনুমোদিত হয়।

বৈঠকে বাংলাদেশ শিপিং কর্পোরেশন আইন-২০১৬, জাতীয় লবণ নীতি-২০১৬’র খসড়া এবং বিশেষ মেধা ও যোগ্যতার অধিকারী গবেষক বিজ্ঞানীদের অবসরের বয়সসীমা বৃদ্ধি সংক্রান্ত অবস্থানপত্র অনুমোদিত হয়।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন আইন মূলত: পূর্ববর্তী আইনের বাংলা ভাষায় রূপান্তর। এছাড়া জাতীয় লবণ নীতি ৫ বছর মেয়াদে কিছু পরিবর্তনসহ পূর্ববর্তী আইনের সংস্করণ।

সচিব বলেন, সাতজন বীরশ্রেষ্ঠর ভাতা ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে। বীর উত্তমদের ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা, বীর বিক্রমদের ৮ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা এবং বীর প্রতীকদের মাসিক ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে।

এছাড়া ‘এ’ শ্রেণীর পঙ্গু মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ৩০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪৫ হাজার টাকা, ‘বি’ শ্রেণীর পঙ্গু মুক্তিযোদ্ধাদের ভাতা ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩৫ হাজার টাকা, ‘সি’ শ্রেণীর ১৬ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা এবং ‘ডি’ শ্রেণীর পঙ্গু মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ৯ হাজার ৭০০ টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়েছে।

শহীদ পরিবারের সদস্যদের মাসিক ভাতা মাসে ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে। যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ১৫ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ২৫ হাজার টাকা।

বীরশ্রেষ্ঠ শহীদ পরিবারের ভাতা ২৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩৫ হাজার টাকা করা হয়েছে। ২০১৬ সালের জানুয়ারি থেকে নতুন ভাতা কার্যকর ধরা হয়েছে।

শফিউল আলম বলেন, উন্নয়ন ও অনুন্নয়ন উভয় খাতে মন্ত্রিসভা কমিটির আর্থিক ক্ষমতা ৫০ কোটি থেকে ১শ’ কোটি টাকায় বৃদ্ধি করা হয়েছে। এখন এই কমিটি কনসালটেন্সি খাতে উন্নয়ন বাজেটের একটি প্রকল্পে ৩০ কোটি এবং অনুন্নয়ন বাজেটের প্রকল্পে ২০ কোটি টাকা বরাদ্দ দিতে পারবে।

বৈঠকে থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলেদজে এবং চাঁপাইনবাবগঞ্জের ডেপুটি কমিশনার (ডিসি) জাহিদুল ইসলামের মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়।

এতে বৃটেনের লেবার পার্টির ছায়া মন্ত্রিসভায় বাংলাদেশী বংশোদ্ভূত বৃটিশ নাগরিক টিউলিপ রেজোয়ানা সিদ্দিকী ও রুপা হক মন্ত্রী হওয়ায় তাদের ধন্যবাদ জানিয়ে এক প্রস্তাব গৃহীত হয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents