৬:৫৩ অপরাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ‘আরএক্স ৭১’ সেরা স্টার্ট আপ হিসেবে ফিনল্যান্ড যাচ্ছে

‘আরএক্স ৭১’ সেরা স্টার্ট আপ হিসেবে ফিনল্যান্ড যাচ্ছে

টেকনোলজী ডেস্ক, ২২ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ইউরোপের সবচেয়ে বড় স্টার্টআপ প্রযুক্তির আয়োজন ‘স্লাশ ২০১৬ গ্লোবাল ইমপ্যাক্ট এক্সিলারেটর’ (জিআইএ) এ অংশ নিচ্ছে বাংলাদেশি স্টার্ট আপ আরএক্স ৭১ (https://rx71.co)। এটি মানুষের দৈনন্দিন জীবনের স্বাস্থ্যগত সমস্যা সমাধানের বিভিন্ন অ্যাপস তৈরী করে। ২২ নভেম্বর থেকে ১ ডিসেম্বর ফিনল্যান্ডের হেলসিংকিতে এই আয়োজন করা হয়েছে।

ইভেন্টে অংশ নিয়ে বিশ্বের বড় বড় অর্থায়নকারী প্রতিষ্ঠানের কাছে নিজ নিজ উদ্ভাবনী প্রকল্প তুলে ধরতে পারবেন প্রতিযোগীরা। সেখান থেকে বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর প্রকল্প পছন্দ হলে মিলতে পারে বড় অর্থায়নও। এছাড়াও গত বছর প্রথম পুরস্কার ছিল সাড়ে ছয় লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় সাড়ে পাঁচ কোটি টাকার বেশি)।

আরএক্স ৭১ ছাড়াও বাংলাদেশ থেকে এই আয়োজনে যাওয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশি স্টার্ট আপ  ‘১০ মিনিটস স্কুল’।

২০ অক্টোবর স্লাশের ওয়েবসাইটে জিআইএ প্রতিযোগী হিসেবে ফিনল্যান্ডের টিকিট পাওয়া প্রতিযোগীদের নাম প্রকাশ করা হয়েছে। এই সকল স্টার্টআপগুলোর ফিনল্যান্ডে যাওয়ার যাবতীয় খরচ স্লাশ নিজেই বহন করে থাকে।

স্লাশের তথ্য অনুযায়ী, বৈশ্বিক এ প্রতিযোগিতায় হাজারো উদ্যোক্তা অংশ নেন। আঞ্চলিক এই প্রতিযোগীতায় উদ্যোত্তরা তাদের উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করেন। বিশ্বের ২১টি দেশে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং ৪০টি স্টার্টআপ চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয়।

২৬ আগস্ট ঢাকার ধানমন্ডি ইএমকে সেন্টারে অনুষ্ঠেয় প্রাথমিক বাছাই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা নিজেদের প্রকল্প তুলে ধরেন। পরে বাংলাদেশ পর্বের চূড়ান্ত বাছাই হয় এমসিসি লিমিটেড এর এম ল্যাব এ। বাংলাদেশ থেকে প্রথমে তিনটি স্টার্টআপকে বাছাই করে পাঠানো হয় এবং স্লাশ গ্লোবাল সিলেকশান টিম দুটি প্রকল্পকে হেলসিংকির বৈশ্বিক ইভেন্টের জন্য নির্বাচিত করেন।

বাংলাদেশ থেকে এ প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রসঙ্গে আরএক্স-৭১ এর সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী নিজাম উদ্দিন জানান, বৈশ্বিক ইভেন্টে আরএক্স ৭১ অংশ নেয়ার বিষয়টিই আমাদের জন্য গর্বের। তিনি বলেন, এই ধরনের ইভেন্টে এবারই প্রথম আমরা অংশ নিচ্ছি। গত ২ বছরের বেশি সময় ধরে ৬০ জনের বেশি উদ্যমী তরুণ তরুণী মিলে প্রচুর গবেষণালব্ধ তথ্য দিয়ে এই সার্ভিসটি চালু করা হয়েছে। গত মে মাসের সার্ভিসটি চালু করার পর আমরা ব্যাপক সাড়া পাই। এই পাঁচ মাসে সাড়ে তিন লাখ মানুষ আমাদের সার্ভিস নিয়েছে প্রায় ৪৫ লাখের বেশিবার। এতদিন আমরা নিজস্ব অর্থায়নে চলেছি। এখন মানুষের দ্বারে দ্বারে পৌঁছার জন্য বড় অঙ্কের বিনিয়োগ দরকার। বিশ্বের বড় বড় বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণের জন্যই আমরা স্লাশকে বেছে নিয়েছি।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents