৫:৩০ অপরাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / জার্মান অটোমোবাইল সংস্থা ‘দাইমার আগ’ নিয়ে এসেছে মার্সিডিজ বেঞ্জের চালকবিহীন বাস

জার্মান অটোমোবাইল সংস্থা ‘দাইমার আগ’ নিয়ে এসেছে মার্সিডিজ বেঞ্জের চালকবিহীন বাস

bus2-22-10-16টেকনোলজী ডেস্ক, ২২ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জার্মান অটোমোবাইল সংস্থা ‘দাইমার আগ’ নিয়ে এসেছে মার্সিডিজ বেঞ্জের চালকবিহীন বাস। গাড়িটি তৈরিতে ব্যবহার করা হয়েছে হাইওয়ে পাইলট অটোনোমাস ট্রাকিং টেকনোলজি। এছাড়া গাড়িটিতে আছে জিপিএস, রাডার ও এক ডজন ক্যামেরা। এসব ক্যামেরার মাধ্যমে ট্র্যাফিক সিগন্যাল, পথচারী ও রাস্তার অবস্থা বুঝে গাড়িটি চলবে। মার্সিডিজ বেঞ্জ এই বাসটির নাম দেয়া হয়েছে ‘ফিউচার বাস’।

বিশ্বের অনেক নামকরা অটোমোবাইল সংস্থা চালকবিহীন গাড়ি নির্মাণের জন্য কাজ করছে। এরই ধারাবাহিকতায় যাত্রীবাহী এই বাস চালানো হয়েছে নেদারল্যান্ডসের রাস্তায়।

মহাসড়কে ওঠার পর বাসটি স্বয়ংক্রিয়ভাবে গতি বাড়ানো কমানো দুটোই করেছে। প্রায় ২০ কিলোমিটার রাস্তায় অটোমেটিক পদ্ধতিতে চলেছে গাড়িটি। ঠিকভাবেই স্টপেজ থেকে যাত্রীদের নিয়ে আবার ঠিকমতো তাদের গন্তব্যে পৌঁছেও দিয়েছে। যেহেতু পরীক্ষামূলকভাবে বাসটি রাস্তায় নামানো হয়েছে, সেজন্য চালকের আসনে একজন চালক বসে ছিল। তবে তাকে কোনো কষ্ট করতে হয়নি।

ঘণ্টায় সর্বোচ্চ ৭০ কিলোমিটার গতিতে চলতে পারে ফিউচার বাস। নির্দিষ্ট স্টপেজে এসে কিছুক্ষণের বিরতি নেয় বাসটি। যাত্রী ওঠারনামার  পর বাসটি আবার সেখান থেকে ছেড়ে চলে যায়।

ফোন চার্জিংয়ের জন্য বাসটিতে রয়েছে ওয়্যারলেস প্রযুক্তি। বাসটির ইন্টেরিয়র ডিজাইনও বেশ চমৎকার। ভেতরে রয়েছে প্রশস্ত জায়গা, যাতে যাত্রীরা আরাম করে বসতে পারে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents