২:১৫ পূর্বাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / ক্রিকেট / লিডের স্বপ্ন বাংলাদেশের একমাত্র সাকিব আল হাসান আছে বলেই

লিডের স্বপ্ন বাংলাদেশের একমাত্র সাকিব আল হাসান আছে বলেই

স্পোর্টস ডেস্ক, ২১ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): টেস্ট লম্বা দৌড়ের খেলা। অনেক ঘটনা, দুর্ঘটনা, নাটক সামনে নিশ্চয়ই ঘটবে। কে এগিয়ে, কে পিছিয়ে- এখনও কোনো কিছু বলার মতো পর্যায়ে আসেনি। তবে উইকেটের যা চরিত্র, যেভাবে ব্যাটসম্যানরা ধুঁকছেন, তাতে চট্টগ্রাম টেস্ট চার দিনের বেশি যাবে বলে মনে হয় না। তরতর করে উইকেট পড়ছে। ইংল্যান্ডের ২৯৩ রানের জবাবে প্রথম ইনিংসে ৫ উইকেটে ২২১ রান করেছে বাংলাদেশ।

দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের চেয়ে ৭২ রানে পিছিয়ে থাকলেও হাতে রয়েছে পাঁচ উইকেট।প্রথম ইনিংসে হয়তো লিড নিতে যাচ্ছে বাংলাদেশ। কারণ সাকিব আল হাসান (৩১ রানে অপরাজিত) আছেন উইকেটে। শনিবার চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন।

শুক্রবার দ্বিতীয় দিনের সকালে ঘণ্টা খানেক ব্যাটিং করতে পেরেছে ইংল্যান্ড। ১৩.৫ ওভারে রান যোগ হয়েছে ৩৫ রান। ৭ উইকেটে ২৫৮ রান নিয়ে প্রথম দিন শেষ করলেও তিনশ রানের আশেপাশের স্কোর আশা করেছিল ইংল্যান্ড। কারণ ওকস রান করতে জানেন, শেষ দিকে আদিল রশিদ ও স্টুয়ার্ট ব্রডের লড়াই করার অনেক নজিরও আছে।

কিন্তু দিনের প্রথম বলেই আগের দিনে ৩৬ রানে অপরাজিত থাকা ওকসকে বিদায় করে দিয়ে সেই সম্ভাবনা বিবর্ণ করে দেন স্পিনার তাইজুল ইসলাম, প্রথম দিনে যিনি ১৭ ওভার বল করেও কোনো উইকেট পাননি।

কিন্তু শুক্রবার সকালে তিনিই হয়ে গেলেন নায়ক।চিন্তার কারণ হয়ে দাঁড়ানো আদিল রশীদকে ২৬ রানের বেশি করতে দেননি। ব্যস, দুই উইকেট পেয়ে মান বাঁচলেন তাইজুল। স্পেশালিষ্ট স্পিনার না হয়েও প্রথম দিনে একের পর এক উইকেট নিয়ে গেছেন মিরাজ, আর ওভারের পর ওভার বল করেও উইকেট শূন্য থেকেছেন তাইজুল। অবশ্য শুক্রবার সকালটা তার জন্য সুখবর নিয়ে এলো। শেষ হলো বিব্রতকর সময়।

তাইজুলের দুই উইকেট পাওয়া মানে মিরাজের রেকর্ড গড়ার স্বপ্ন শেষ।২০১২ সালে মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টে ৭৪ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন সোহাগ গাজী। ডেব্যু টেস্টে কোনো বাংলাদেশি বোলারের এটা  সেরা বোলিং ফিগার।

আগের দিন ৬৫ রান দিয়ে  ৫ উইকেট নিয়েছিলেন মিরাজ। ইংলিশ শেষ ব্যাটসম্যান স্টুয়ার্ট ব্রডকে ফিরিয়ে দিয়ে উইকেটে সোহাগের সমান সমান হলেও রান বেশি দেওয়ায় দুই নম্বর থাকতে হলো মিরাজকে। তবে ৮০ রানে ৬ উইকেট নিয়ে দারুণ কীর্তি তো ঠিকই গড়ে নিয়েছেন তিনি।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দেখেশুনে খেলছিলেন বাংলাদেশি দুই ওপেনার। কিন্তু ইমরুল কায়েস (২১) ও মমিনুলকে (০)পরপর ফিরিয়ে বাংলাদেশ শিবিরে আতঙ্ক এনে দেন মঈন আলী । ২৯ রানে নেই ২ উইকেট।

তবে ‘লোকাল হিরো’ তামিম ইকবালর ব্যাটে এ ধাক্কা সামলে ওঠে স্বাগতিকরা।মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে জুটি বাঁধেন ৯০ রানের।এরই মধ্যে ১৩১ বলে ক্যারিয়ারের ১৯তম হাফ সেঞ্চুরিও তুলে নেন এ ড্যাশিং ওপেনার।

টেস্টে জহুর আহমেদ স্টেডিয়ামে এটা তামিমের টানা চতুর্থ হাফ সেঞ্চুরি। দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে দেশের মাটিতে এদিন দুই  হাজার টেস্ট রানের মাইলফলকও গড়েন তিনি। ৭৮ রান করে পেসার বেটির বলে যখন তামিম ফিরেন ততক্ষণে বাংলাদেশের রান চলে গেছে ১৬৩-তে, ৪ উইকেটে।

৩৮ রান করে মাহমুদ উল্লাহ রিয়াদের ফিরে যাবার পর দারুণ জুটি গড়েন অধিনায়ক মুশফিকও সাকিব। ইংল্যান্ডকে হতাশ করে তারা স্কোর বোর্ডে যোগ করেন ৫৮ রান। কিন্তু শেষ বিকালে অঘটনের শিকার হয়ে ৪৮ রানে ফিরতে হয় অধিনায়ককে। বড় ধাক্কা খায় বাংলাদেশ।তবে ৩১ রানে নট আউট আছে সাকিব। তাকে নিয়েই লিড নেওয়ার স্বপ্ন দেখছে দল।

ইংল্যান্ডের পক্ষে মঈন আলী ২টি, আদিল রশীদ, স্টোকস ও ব্যাট্টি একটি করে উইকেট নেন। সৌজন্যে ঢাকাটাইমস

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents