২:২০ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / সারাদেশে ১ নভেম্বর রোববার থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হবে : শিক্ষামন্ত্রী

সারাদেশে ১ নভেম্বর রোববার থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হবে : শিক্ষামন্ত্রী

nahid2    29.10.15ঢাকা, ২৯ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে বলেছেন, সারাদেশে ১ নভেম্বর রোববার থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হবে। জাতীয় পরীক্ষার প্রথম দিনে জেএসসি’র ‘বাংলা প্রথমপত্র’ ও জেডিসি’র ‘কুরআন মাজীদ ও তাজবিদ’ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা সকাল ১০টায় শুরু হবে।

চলতি বছর জেএসসি ও জেডিসিতে মোট ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্রী ১২ লাখ ৪৩ হাজার ২৬৩ জন ও ছাত্র ১০ লাখ ৮২ হাজার ৬৭০ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ১ লাখ ৬০ হাজার ৫৯৩ জন বেশি।

শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছর সারাদেশের ২৮ হাজার ৬৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের এ ২৩ লক্ষাধিক শিক্ষার্থী ২ হাজার ৬২৭টি কেন্দ্রে পরীক্ষায় বসবে। গত বছরের চেয়ে এবার কেন্দ্রের সংখ্যা ১০২টি এবং শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৭০৭টি বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, চলতি বছর জেএসসি’র ১৯ হাজার ৫৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন শিক্ষার্থী ১ হাজার ৯০৪টি কেন্দ্রে এবং জেডিসি’র ৯ হাজার ৮৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন শিক্ষার্থী ৭২৩টি কেন্দ্রে পরীক্ষা দিবে। এছাড়া বিদেশের ৮টি কেন্দ্রে অর্থাৎ, সউদী আরবের জেদ্দা ও রিয়াদ, লিবিয়ার ত্রিপোলী, কাতারের দোহা, ওমানের সাহাম, আবুধাবী, দুবাই ও বাহরাইনে মোট ৫৮৫ জন শিক্ষার্থী পরীক্ষায় বসবে।

নাহিদ বলেন, এ বছর জেএসসি ও জেডিসি’র অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা যথাক্রমে ১ লাখ ১৮ হাজার ২১৪ জন ও ১৪ হাজার ৭৭৯ জন।

তিনি বলেন, এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য বিশেষ পরীক্ষার্থী জেএসসি’র ১ লাখ ৯ হাজার ৬২০ জন ও জেডিসি’র ১১ হাজার ৯৫১ জনও পরীক্ষা দিবে।

শিক্ষামন্ত্রী বলেন, গতবছর জেএসসি ও জেডিসিতে মোট ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। গত বছরের তুলনায় এবার ২ লাখ ৩৫ হাজার ২৪১ জন বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

তিনি বলেন, ২০১০ সাল থেকে শুরু হয়েছে জেএসসি ও জেডিসি পরীক্ষা। ওই বছর মোট ১৪ লাখ ৯২ হাজার ৮০২ জন পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। তারপর থেকে ধারাবাহিকভাবে প্রতিবছরই শিক্ষার্থীর এ সংখ্যা বৃদ্ধি পেয়ে চলতি বছর ২৩ লক্ষাধিকে দাঁড়িয়েছে।
নাহিদ বলেন, বর্তমান সরকার প্রাথমিক সমাপনী ও জুনিয়র সমাপনী পরীক্ষা চালু করার পর থেকে শিক্ষার্থীর সংখ্যা প্রতিবছর বৃদ্ধি পেয়ে চলেছে। সেই সঙ্গে কমে আসছে ঝরে পড়ার হার।

গত ৬ বছর যাবত প্রাথমিক ও জুনিয়র সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছে উল্লেখ্য, করে মন্ত্রী বলেন, এ দু’টি পরীক্ষা চালু করার পর থেকে শিক্ষার্থীদের মাঝে পরীক্ষা ভীতি কেটে গেছে। এতে শিক্ষার্থীরা এখন এসএসসি ও এইচএসসি পরীক্ষাও ভীতিহীন মানসিকতায় দিতে পারছে।

তিনি বলেন, এসব পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা লেখা পড়ায় আরো উদ্যমী ও আত্মবিশ্বাসী হয়ে গড়ে উঠছে। পরীক্ষা পাসের একটি সনদ হাতে পেয়ে আরেকটি সনদের আশায় উৎসাহিত হয়ে তারা বিদ্যালয়ে যাচ্ছে- যা আশার কথা।

নাহিদ বলেন, শিক্ষার্থীরা এবার বাংলা দ্বিতীয় এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা দিবে। বহু নির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) প্রশ্নপত্রে দু’টি বিভাগ থাকলেও দু’টি অংশ নিয়ে একত্রে ৩৩ নম্বর পেলেই পাস বলে গণ্য হবে। বহু নির্বাচনী ও সৃজনশীল একই খাতায় পরীক্ষা হবে। এমসিকিউর বৃত্ত ভরাট করতে হবে না, টিক দিলেই চলবে। এ ছাড়া কোনো পরীক্ষার্থীকেই আলাদাভাবে বৃত্তি পরীক্ষা দিতে হবে না। এ পরীক্ষার মূল্যায়নেই বৃত্তি প্রদান করা হবে।

তিনি বলেন, শ্রবণ ও অন্যান্য প্রতিবন্ধীদের জন্য নির্ধারিত সময়ের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে। দৃষ্টি ও সেরিব্রাল প্রতিবন্ধী এবং যাদের হাত নেই, তাদের জন্য শ্রুতি লেখকের সুযোগ থাকবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে নাহিদ বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে সরকার যে সকল ব্যবস্থা গ্রহণ করেছে, তাতে প্রশ্নপত্র ফাঁস করা সম্ভব হবে না।

কোচিং সেন্টারগুলো প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত উল্লেখ করে তিনি বলেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা সরকার ভাবছে। আইনের সংশোধনী আনার কথা জানিয়ে মন্ত্রী বলেন, পরীক্ষার সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কথা ভাবা হচ্ছে। যেন প্রশ্ন ফাঁসকারীদের দ্রুত অন্তত ২ বছরের শাস্তি প্রদান করা যায়।

এ সময় শিক্ষা সচিব নজরুল ইসলাম খানসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents