১:০০ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বাঙালির নিজস্ব সংস্কৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে : অর্থমন্ত্রী

বাঙালির নিজস্ব সংস্কৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে : অর্থমন্ত্রী

noor    29.10.15ঢাকা, ২৯ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচাস্থ শিল্পকলা একাডেমী চত্ত্বরে আয়েজিত তিন দিনব্যাপি লোকোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাঙালি ‘জাতি সত্বা’র বিকাশ ঘটার পর থেকেই এ জাতির নিজস্ব সংস্কৃতি দিনে-দিনে সমৃদ্ধ হয়েছে। বাঙালির নিজস্ব সংস্কৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।

তিনি বলেন, সাড়ে তিন হাজার বছরে এই বাংলার মাটিতে নানা মতের এবং বিভিন্ন ধর্মের মানুষের সম্মিলন ঘটেছে। ফলে এ দেশের সংস্কৃতি সমৃদ্ধ হয়েছে।

অর্থমন্ত্রী বাঙালির নিজস্ব সংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরতে দেশের সাংস্কৃতিক সংগঠনগুলোর প্রতি আহবান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরির্তন মোকাবেলা ও পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত জাতিংঘের শ্রেষ্ঠ পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’ অর্জন করায় সাংস্কৃতিক সংগঠন ‘বাংলার মুখ’ এ উৎসবের আয়োজন করেছে।

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর সন্ধ্যে ৫টা ২৫ মিনিটে বেলুন উড়িয়ে তিন দিনব্যাপি লোকোৎসবের সূচনা করেন। রেলপথ মন্ত্রী মুজিবুল হক এ সময় উপস্থিত ছিলেন। সংগঠনের সভাপতি সাইফুল আজম বাশারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাঙালির মাতৃ ভাষা এবং নিজস্ব সংস্কৃতি প্রতিষ্ঠার লক্ষ্যেই মুক্তি সংগ্রামের বীজ সূচিত হয় উল্লেখ করে আসাদুজ্জামান নূর বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ‘জয় বাংলা’ শ্লোগান সকলকে একতাবদ্ধ করে। কারন এটি ছিল একটি অসাম্প্রদায়িক শ্লোগান।

তিনি মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে প্রতিষ্ঠিত বাংলাদেশের নতুন প্রজন্মকে বাঙালির নিজস্ব সংস্কৃতিকে ধারণ করার জন্য উদাত্ত আহবান জানান।

রেলমন্ত্রী বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার সমালোচনা করে বলেন, ‘তিনি (খালেদা) রাজনীতিতে বহু ভুল করেছেন। তার সবচেয়ে বড় ভুল হচ্ছে স্বাধীনতা বিরোধী জামায়াত শিবিরকে লালন-পালন করা। ’

তিন দিনব্যাপি এ উৎসবে দেশের খ্যাতিমান ৬০ জন বাউল শিল্পী জারি-শারি ও মরমী গান পরিবেশন করবেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents