১:২৯ অপরাহ্ণ - বুধবার, ১৮ সেপ্টেম্বর , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ঝালকাঠির খবর

ঝালকাঠির খবর

আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি, ১৪ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):

ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদী থেকে দুই জেলে আটক
এক বছর করে কারাদন্ড : চার হাজার মিটার কারেন্টজাল জব্দ

ঝালকাঠির নলছিটি উপজেলার সুগন্ধা নদীতে আজ শুক্রবার অভিযান চালিয়ে মা ইলিশ ধরার সময় দুই জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। পরে সুগন্ধা নদীর দপদপিয়া এলাকা থেকে আটক জেলে মো. রাজ্জাক মোল্লা ও সবুজ হোসেনকে ভ্রাম্যমান আদালত সোপর্দ করা হলে দুই জেলেকে এক বছর করে কারাদ- প্রদান করে। এছাড়া অভিযানকালে জব্দকৃত ৬৫ হাজার টাকামূল্যের চার হাজার ১০০ মিটার অবৈধ কারেন্ট জাল নলছিটি ফেরিঘাটে জনসম্মুখে পুড়িয়ে ফেলা হয়।

জেলা মৎস্য বিভাগ সূত্র জানায়, ইলিশের প্রজনন মৌসুমে সরকার ১২ অক্টোবর থেকে টানা ২২ দিন ইলিশ আহরণ, পরিহরন, মজুদ, বাজারজাত ও বিক্রি নিষিদ্ধ করলেও সরকারের নিষেধাজ্ঞা জারী করেন। কিন্তু কতিপয় জেলে সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বীষখালী ও সুগন্ধা নদীর বিভিন্ন পয়েন্টে মা ইলিশ শিকারের খবর পেয়ে উপজেলা মৎস্য বিভাগ অভিযান চালায়। অভিযানে দন্ডিত দুই জেলেকে আটক করে ভ্রাম্যমান আদালতে সোপর্দ করলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মো. কামরুল হুদা দুইজনকে এক বছর করে বিনাশ্রম কারাদ- প্রদান করেন ও জব্দকৃত জাল পুড়িয়ে ফেলার নির্দেশ দেন। আটককৃত জেলেরা বরিশালের পশ্চিম রূপাতলী এলাকার বাসিন্দা।

সকল সংকট পেড়িয়ে ‘প্লে থেকে এসএসসি’ একযুগ স্কুলে
শতভাগ উপস্থিতর বিরল রেকর্ড নলছিটির মেধাবী রামিম’র

jalokhati-rahim-14-10-16প্লে ক্লাস থেকে এসএসসি পর্যন্ত দীর্ঘ ১২ বছর সকল সংকট পেড়িয়ে করে বিদ্যালয়ে শতভাগ উপস্থিতর অবিশ্বাস্য রেকর্ড গড়েছে এক মেধাবী ছাত্র কেএম রাইদ ইসলাম রামিম (১৬)। প্রাকৃতিক দূর্যোগ, রোগব্যাধি ও বিদেশ ভ্রমন উপেক্ষা করে টানা একযুগ নিয়মিত স্কুলে উপস্থিতির এ বিরল কৃতিত্বের অধিকারী নলছিটি মার্শ্চেন্ট মাধ্যমিক বিদ্যালয়ের ২০১৭ সালের এসএসসি পরীক্ষার্থী রামিম।

রামিমের পরিবার ও বিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০০৫ সনে নলছিটি পৌর কিন্ডার গার্টেনে প্লে শ্রেনীতে ভর্তি হয়ে শিক্ষা জীবন শুরু করে রামিম ২০১১ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করেন। কিন্ডার গার্টেনে অধ্যায়নের ৭ বছরে ক্লাসে শতভাগ উপস্থিতির জন্য তাকে সাতটি পুরস্কারে ভূষীত করা হয়। ২০১১ সালে ওই কিন্ডার গার্টেন থেকে একমাত্র ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করা কেএম রাইদ ইসলাম রামিম এক নাগারে ৭ বছরে শতভাগ ক্লাসে উপস্থিতির কারনে তৎকালীন অধ্যক্ষ এ্যাড.আনিচুর রহমান খান হেলাল তাকে বিশেষ পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করেন।

দ্বিতীয় পর্যায়ে ২০১২ সালে নলছিটি মার্শ্চেন্ট মডেল মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়ে নিয়মিত ক্লাস শুরু করে রামিম। এরই মধ্যে তার বাবা ও মা ভারত সফরের জন্য তাদের সাথে পাসপোর্ট-ভিসা সংগ্রহ করা হলে বেঁকে বসে রামিম। ক্লাসে অনুপস্থিতির বিষয়ে ঘোরতর আপত্তির কারনে তার ভারত ভ্রমনে যাওয়া হয়নি। নিয়মিত ক্লাসে উপস্থিতির পাশাপাশি ২০১৪ সালে রামিম জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ লাভ করে। গত ০৬ অক্টোবর তার মাধ্যমিক পর্যায়ে স্কুল জীবনের শেষ ক্লাসে অংশ গ্রহনের মধ্য দিয়ে টানা একযুগ (১২ বছর) শতভাগ উপস্থিতির রেকর্ড সৃষ্টি করে রামিম।

নলছিটির সাবেক সংবাদকর্মী বর্তমানে ব্যবসায়ী কেএম মোস্তাক খান ও নাজমা আক্তার দম্পতির  পুত্র কে এম রাইদ ইসলাম রামিম নিজ উদ্যোগ ও পিতা-মাতার অনুপ্রেরণায় বিদ্যালয়ে উপস্থিত হতো। রোগব্যাধি, প্রাকৃতিক দূর্যোগ ও রাজনৈতিক প্রতিকূলতার মাঝেও দীর্ঘ এক যুগ শতভাগ ক্লাসে উপস্থিতি হয়ে ব্যতিক্রম এক রেকর্ড  গড়েতে রামিম। এবিষয়ে রামিম ও তার পিতা-মাতা সকলের কাছে দোয়া কামনা করেন।

এ বিরল কৃতিত্বের বিষয়টি প্রচারের মাধ্যমে দেশের সকল শিক্ষার্থীদের উদ্ভুদ্ব করাসহ রামিম কে এ বিরল কৃতিত্বের স্বীকৃতি স্বরুপ রাষ্ট্রীয় তথা শিক্ষা মন্ত্রনালয়ের পক্ষথেকে বিশেষ পুরস্কারে ভূষিত করা যেতে পারে বলে মতব্যক্ত করেন শিক্ষক ও শিক্ষানুরাগী একাধিক মহল।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

যথাযত মর্যাদায় বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বজলুর রহমানের ৪র্থ মৃত্যু বার্ষিকী পালিত

ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদকারী, …

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents