১২:২৫ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার খবর

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার খবর

সোহেল রানা-বালিয়াকান্দি (রাজবাড়ী), ১৪ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):

একের পর ঘর মানবাধিকার লঙ্গনের ঘটনায় নেই আইনী পদক্ষেপ
বালিয়াকান্দিতে গ্রাম্য শালিসদাররা বেপরোয়া চুল কর্তন-জুতা পেটা ও দোররা মারার মহোৎসব

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলাতে গ্রাম্য শালিসদাররা বেপরোয়া হয়ে উঠেছে। একের পর এক মানবাধিকার লঙ্গণের ঘটনা ঘটলেও নেই কোন আইনী পদক্ষেপ। এতে শালিসদারা মাথার চুল কর্তন, দোররা মারা ও জুতা পেটার মতো ঘটনা ঘটিয়ে যাচ্ছে। ২ সপ্তাহের মধ্যে ৩টি ঘটনায় এলাকায় ব্যাপক তোলপাড়ের সৃষ্টি হয়েছে। আইনী পদক্ষেপ গ্রহন না করায় এসব ঘটনার মহোৎসব শুরু হয়েছে।

এলাকাবাসী ও ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা গেছে, বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের মাতলাখালী গ্রামে ২৮ সেপ্টেম্বর সকালে গরু চুরির চেষ্টার অপবাদ দিয়ে বাড়ী থেকে ডেকে নিয়ে নির্যাতন চালিয়ে এক যুবকের মাথার চুল কেটে দেয় গ্রাম্য শালিসদাররা। ওই যুবকের নাম রিজা শেখ (২২)। তার পিতার নাম সামাদ শেখ ওরফে বোবা। বাড়ী উপজেলার বহরপুর ইউনিয়নের চরগুয়াদাহ গ্রামে। শালিসে বহরপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের সদস্য মোঃ আরব আলী সেখ, ৫নং ওয়ার্ডের সদস্য খলিলুর রহমান, ৮নং ওয়ার্ডের সদস্য মুরাদ বিশ্বাস, মান্নান মাষ্টার, বিল্লালসহ এলাকাবাসীর উপস্থিতিতে মাথার চুল এলোপাথারী ভাবে কেটে দেয়। বিষয়টি স্থানীয় ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ হলে ২৯ সেপ্টেম্বর বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার এইচ,এম রকিব হায়দার জরুরী আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য থানার অফিসার ইনচার্জকে পত্র প্রদান করলেও তার কোন পদক্ষেপ চোঁখে পড়েনি। উল্টো শালিসদারদের ভয়ে মামলা দেওয়ার সাহস পায়নি ওই পরিবারটি।

অপরদিকে, বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের সারুটিয়া পশ্চিমপাড়া গ্রামের মাতবররা অনৈতিক কাজের জন্য দীর্ঘদিন আগে এক গৃহবধুর পরিবারকে সমাজচ্যুত করে। ওই পরিবারকে কোন প্রকার সামাজিক কর্মকান্ডে ডাকা হয় না। দীর্ঘদিন এভাবে চলার পর গত ৬ অক্টোবর গ্রামের মাতুব্বররা এক শালিসের আয়োজন করে। সেখানে সারুটিয়া পশ্চিমপাড়া মসজিদের ইমাম আবু সাঈদ ওই গৃহবধুকে দোষী সাব্যস্ত করে জুতা পেটার রায় দেন। তাৎক্ষনিক ভাবে প্রকাশ্যে দিবালোকে জনসম্মুখে তওবা পড়ানোসহ ১১ টি দোররা মারা হয়। সে পরিবারটিও সমাজের চাপে ভয়ে মুখ খুলতে নারাজ।

বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের ঢোলজানি বাজারে গত ১১ অক্টোবর ফাতেহা অনুষ্ঠানে বসে কিয়াম করার প্রতিবাদ করায় ও ধাক্কাধাক্কির ঘটনায় গ্রাম্য শালিসে প্রকাশ্যে দিবালোকে ৫১টি জুতা পেটা ও ৫হাজার টাকা জরিমানা করেছে গ্রাম্য শালিসদাররা। জুতা পেটার শিকার হয়েছেন মোঃ লুৎফর রহমান শেখ (৪৫)। তার পিতার নাম আনসার শেখ। বাড়ী উপজেলার জঙ্গল ইউনিয়নের ধর্মতলা গ্রামে। তাকে স্থানীয় লোকজন আহত অবস্থায় উদ্ধার করে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করেছে। ঢোলজানি বাজার মসজিদের সামনে শালিসী বৈঠক বসে। ওজিউল্লাহের সভাপতিত্বে মসজিদ কমিটির সভাপতি আঃ মান্নান ভুইয়া, আজিম মিয়া, ফরহাদ মন্ডল, সাঈদ মিয়া, পারভেজ, শামসু, নজরুল মিয়া, মজিবর মিয়াসহ শালিসদাররা এঘটনার কারণে ৫হাজার টাকা জরিমানা ও ৫১টি জুতা পেটার রায় দেন। এসময় সভাপতি ওজিউল্লাহর নির্দেশে তৈয়ব আলী প্রকাশ্যে ৫১টি জুতা পেটা করে। এখবর এলাকায় ছড়িয়ে পড়লে উত্তেজনা দেখা দেয়। আহত অবস্থায় লোকজন তাকে উদ্ধার করে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করে। গত ১২ অক্টোবর ৭জনকে আসামী করে বালিয়াকান্দি থানায় অভিযোগ দায়ের করে তার ভাই মোহাম্মদ আলী। গত ১৩ অক্টোবর বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জকে ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী অফিসার এইচ এম রকিব হায়দার পত্র প্রেরণ করেছেন। তবে এসকল ঘটনা অভিযোগ ও চিঠি চালাচালির মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। এতে একের পর এক শালিসে মানবাধিকার লঙ্গনের ঘটনা ঘটছে।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার এইচ,এম রকিব হায়দার এ প্রসঙ্গে বলেন, মাথার চুল কর্তন ও জুতা পেটার ঘটনায় ব্যবস্থা গ্রহনের জন্য থানার অফিসার ইনচার্জকে পত্র প্রদান করা হয়েছে।

বালিয়াকান্দিতে গ্রামবাংলা-অটোবাইক মুখোমুখি সংঘর্ষে ৪জন আহত

রাজবাড়ীর বালিয়াকান্দি-সোনাপুর সড়কের উপজেলার নবাবপুর ইউনিয়নের দুবলাবাড়ীয়া এলাকায় বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে গ্রামবাংলা-অটোবাইক সংঘর্ষে ৪জন আহত হয়েছে। আহতরা হলেন, নবাবপুর ইউনিয়নের সদাশিপুর গ্রামের শামসুল খানের ছেলে ইউনুছ খান (২৫), দুবলাবাড়ীয়া গ্রামের কফিল উদ্দিন শেখের ছেলে জালাল শেখ (৫০), বনগ্রামের দেলেয়ার মন্ডলের ছেলে কালেম মন্ডল (৩৬), মেছের ফকিরের ছেলে পান্নু ফকির (২৫)। আহতদেরকে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বালিয়াকান্দি বাজার থেকে সোনাপুরগামী অটোবাইক যাওয়ার পথে দুবলাবাড়ী এলাকায় পৌছালে সোনাপুর থেকে বালিয়াকান্দিগামী দ্রুত গতির গ্রামবাংলার মুখোমুখি সংঘর্ষ হলে গাড়ী দু,টি দুমড়ে মুচড়ে রাস্তার পাশে উল্টে যায়। এতে তারা আহত হলে লোকজন উদ্ধার করে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents