১১:৩২ অপরাহ্ণ - সোমবার, ১২ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / মৌলভীবাজার-৩ আসনে শূন্য আসনে উপ-নির্বাচন ৮ ডিসেম্বর

মৌলভীবাজার-৩ আসনে শূন্য আসনে উপ-নির্বাচন ৮ ডিসেম্বর

Ec logo  28.2.15মৌলভীবাজার, ২৯ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) শূন্য আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষদিন ১১ নভেম্বর বুধবার, যাচাই-বাছাই ১৪ নভেম্বর শনিবার এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২২ নভেম্বর রোববার। ৮ ডিসেম্বর মঙ্গলবার ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছেন নির্বাচন কমিশন (ইসি)।

সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলীর মৃত্যুতে এই আসনটি শূন্য হয়। তিনি গত ১৪ সেপ্টেম্বর সোমবার সিঙ্গাপুরের একটি হাসপাতালে ইন্তেকাল করেন। ১৭ সেপ্টেম্বর মৌলভীবাজার-৩ আসনটি শূন্য ঘোষণা করে জাতীয় সংসদ সচিবালয় বিজ্ঞপ্তি জারি করে। ফলে এ আসনে ১২ ডিসেম্বরের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

সিইসি জানান, নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা। এ ছাড়া সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন মৌলভীবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রাজনগর উপজেলা নির্বাচন কর্মকর্তা।

তিনি বলেন, অতীতের জাতীয় সংদসের নির্বাচনের ন্যায় ভোটকেন্দ্রে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে প্রয়োজনীয় সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। নির্বাচনী এলাকায় মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), আনসার ও র‌্যাব দায়িত্ব পালন করবে। স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটও থাকবেন। এ ছাড়া নির্বাচন সংক্রান্ত অপরাধের তাৎক্ষণিক বিচার করতে প্রয়োজনী সংখ্যক জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেবে ইসি।

সিইসি বলেন, আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য যুগ্ম-জেলা জজের নেতৃত্বে দুই সদস্যের নির্বাচনী তদন্ত কমিটি গঠন করা হবে। ওই কমিটি প্রার্থীরা আচরণবিধি মানছেন কি-না তার দেখভাল করবেন। একই সঙ্গে নির্বাচনের পূর্বে সংক্ষুব্ধ ব্যক্তি অনিয়মের প্রতিকার চেয়ে কমিটির কাছে আবেদন করতে পারবেন।

তিনি বলেন, নির্বাচনী পর্যবেক্ষক ও সাংবাদিক সার্বক্ষণিক ভোটকক্ষে অবস্থান করতে পারবেন না। ভোটকক্ষে প্রবেশের আগে তাদের সহকারী প্রিসাইডিং অফিসার বা প্রিসাইডিং অফিসারের অনুমতি নিতে হবে। তাদের নিজ প্রতিষ্ঠানের পরিচয়পত্র ও নির্বাচন কমিশন বা রিটার্নিং অফিসার প্রদত্ত কার্ড থাকতে হবে।

১৯৮৩ সালে মহসিন আলী প্রথম পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর আরও দু’বার নির্বাচিত হয়ে টানা ১৮ বছর পৌরসভার চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের সংসদ নির্বাচনে তিনি মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। গত বছরের ৫ জানুয়ারির অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি একই আসন থেকে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন এবং তাকে সমাজকল্যাণ মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents