১০:২৫ পূর্বাহ্ণ - বুধবার, ২৬ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / ক্রিকেট / টেস্ট ইতিহাসে দিবা-রাত্রির ম্যাচের প্রথম সেঞ্চুরিয়ান হলেন আজহার

টেস্ট ইতিহাসে দিবা-রাত্রির ম্যাচের প্রথম সেঞ্চুরিয়ান হলেন আজহার

স্পোর্টস ডেস্ক, ১৪ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ক্রিকেটে টেস্ট ফরম্যাটের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয় ১৮৭৭ সালের ১৫ মার্চ। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার ওই টেস্টেই সেঞ্চুরি করেছিলেন অসি ওপেনার চালর্স ব্যানারম্যান। তাই টেস্টের প্রথম সেঞ্চুরিয়ানের নাম ব্যানারম্যান। আর নতুন যুগের টেস্ট এখন দিবা-রাত্রির, গোলাপি বল-এ। আর এই নতুন আঙ্গিকের টেস্টের প্রথম সেঞ্চুরিয়ান হলেন পাকিস্তানের আজহার আলী। গতরাতে ইতিহাসের দ্বিতীয় দিবা-রাত্রির গোলাপি বল-এ সেঞ্চুরি হাঁকান তিনি। দুবাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টের প্রথম দিনে ১৪৬ রানের ইনিংস খেলেন আজহার।

টেস্ট ফরম্যাটের প্রথম টেস্টে ১৬৫ রানের ইনিংস খেলেন ব্যানারম্যান। ওই সময় স্কোরাররা বলের হিসাব রাখেননি। তাই রেকর্ড বইয়ে তার বল খেলার হিসাব নেই। তবে ২৫৮ মিনিটে ১৮টি বাউন্ডারিতে নিজের ইনিংসটি সাজান ব্যানারম্যান। আর তিনিই ছিলেন ইতিহাসের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান।

তবে ১৩৯ বছরে টেস্টই শুধু না, ক্রিকেটের অনেক চিত্রই পাল্টে গেছে। টেস্ট ক্রিকেটের পর ওয়ানডে। ওয়ানডের পর টুয়েন্টি টুয়েন্টি। ওয়ানডে ও টি-২০ ক্রিকেটের ভিড়ে অনেকটাই আর্কষণ হারিয়েছে টেস্ট। তাই টেস্ট ক্রিকেটকে আকর্ষণীয় করতে নতুনত্ব এসেছে এই ফরম্যাটে।

এজন্য গোলাপী বল-এ দিবা-রাত্রির টেস্ট আয়োজন করা হয়। টেস্ট ইতিহাসের প্রথম দিবা-রাত্রির টেস্ট খেলে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এ্যাডিলেড ওভালে ২০১৫ সালের ২৭ নভেম্বর। ওই টেস্টটি তিনদিনেই ৩ উইকেটে জিতে নেয় অস্ট্রেলিয়া। ইতিহাসের প্রথম দিবা-রাত্রির ঐ টেস্টে কোন ব্যাটসম্যানই সেঞ্চুরি করতে পারেননি। সর্বোচ্চ ৬৬ রানের ইনিংস খেলেন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক পিটার নেভিল।

তবে টেস্ট ইতিহাসে দিবা-রাত্রির ম্যাচের প্রথম সেঞ্চুরিয়ান হলেন আজহার। ফলে ব্যানারম্যানের মতই রেকর্ড বইয়ে এক্কেবারের মত নিজের নাম লিখিয়ে ফেললেন আজহার। তাই নতুন যুগের টেস্টের ব্যানারম্যান হয়ে গেলেন পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক আজহার।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents