৮:৪৭ পূর্বাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / ক্রিকেট / নিউজিল্যান্ডকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করলো ভারত

নিউজিল্যান্ডকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করলো ভারত

স্পোর্টস ডেস্ক, ১১ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): নিউজিল্যান্ডকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করলো ভারত। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে কিউইদের ৩২১ রানের বড় ব্যবধানে হারালো টিম ইন্ডিয়া। ফলে ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নিলো বিরাট কোহলির দল। সেই সাথে টেস্ট র‌্যাংকিং-এ এক নম্বরেও উঠে গেলো ভারত।

নিউজিল্যান্ডকে ফলো-অন না করিয়ে তৃতীয় দিনের শেষভাগে নিজেদের দ্বিতীয় ইনিংস ব্যাট করতে নামে ভারত। বিনা উইকেটে ১৮ রান তুলে দিন শেষ করে টিম ইন্ডিয়া। চতুর্থ দিনের অষ্টম ওভারে স্বাগতিক ওপেনার মুরালি বিজয় বিদায় নেন। ১১ রান নিয়ে শুরু করে ১৯ রানে থামেন তিনি।

এরপর চেতেশ্বর পূজারার সাথে জুটি বাঁধেন আগের দিন ঘাড়ে ব্যাথা পেয়ে মাঠ ছাড়া গৌতম গম্ভীর। এই জুটি দলকে নিয়ে যান ১১০ রানে। এরমধ্যে দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে নেন। টেস্ট ক্যারিয়ারের ২২তম হাফ-সেঞ্চুরি তুলে ৫৬ বলে ৫০ রান করে ফিরেন গম্ভীর। তার ইনিংসে ৬টি চার ছিলো।

এরপর অধিনায়ক কোহলিও ফিরেন মাত্র ১৭ রান করে। তবে এক প্রান্ত আগলে দলের স্কোর উচুঁতে নিয়ে যাচ্ছিলেন পূজারা। দলের স্কোর বাড়াতে গিয়ে টেস্ট ক্যারিয়ারের অস্টম সেঞ্চুরি তুলে নেন তিনি । তার সেঞ্চুরির পরই দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। ৯টি বাউন্ডারিতে ১৪৮ বলে ১০১ রান করেন পূজারা। ২৩ রানে অপরাজিত ছিলেন আজিঙ্কা রাহানে। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ২১৬ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ফলে ম্যাচ জয়ের জন্য ৪৭৫ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড।

সেই লক্ষ্যে খেলতে নেমে ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের ঘুর্ণিতে পড়ে নিউজিল্যান্ড। ফলে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। এতে যাওয়া আসার মিছিলেই ছিলেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। তাই চতুর্থ দিনেই ১৫৩ রানে অলআউট হয়ে যায় কিউইরা। ফলে ৩২১ রানের বড় জয় পায় ভারত। রানের ক্ষেত্রে ভারতের দ্বিতীয় বড় জয় ছিলো এটি। আর নিউজিল্যান্ডের বিপক্ষে বড় জয়ের ক্ষেত্রে এটি সবার উপরে। নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের আগের বড় জয়টি ছিলো ২৭২ রানের। ১৯৬৮ সালে অকল্যান্ডে পেয়েছিলো টিম ইন্ডিয়া।

নিউজিল্যান্ডের পক্ষে দলের পক্ষে সর্বোচ্চ ৩২ রান করেন রস টেইলর। এছাড়া রস টেইলর ২৯ ও অধিনায়ক কেন উইলিয়ামসন ২৭ রান করেন। ভারতের অশ্বিন ৫৯ রানে ৭ উইকেট নেন। ম্যাচের সেরা তিনিই হয়েছেন। ২৭ উইকেট নিয়ে সিরিজ সেরাও হন অশ্বিন।

টেস্ট সিরিজ শেষে এবার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ভারত ও নিউজিল্যান্ড। ধর্মশালায় আগামী ১৬ অক্টোবর থেকে শুরু হবে সিরিজটি।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ৫৫৭/৫ ডি. ও ২১৬/৩ ডি. ৪৯ ওভার (পূজারা ১০১, গম্ভীর ৫০, প্যাটেল ২/৫৬)।
নিউজিল্যান্ড : ২৯৯ ও ১৫৩, ৪৪.৫ ওভার (টেইলর ৩২, গাপটিল ২৯, অশ্বিন ৭/৫৯)।
ফল : ভারত ৩২১ রানে জয়ী।
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো ভারত।
ম্যান অব দ্য ম্যাচ : রবীচন্দ্রন অশ্বিন (ভারত)।
ম্যান অব দ্য সিরিজ : রবীচন্দ্রন অশ্বিন (ভারত)।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents