১২:০২ অপরাহ্ণ - শুক্রবার, ২১ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / চীনে দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগির পরামর্শ অর্থনীতির অধ্যাপক শি ঝাওশির

চীনে দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগির পরামর্শ অর্থনীতির অধ্যাপক শি ঝাওশির

ইন্টারন্যাশনাল ডেস্ক, ২৮ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বিশ্বের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ চীনে বিবাহযোগ্য কনের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। যার বিরূপ প্রভাব পড়ছে দেশটির অর্থনীতিতে। এই সমস্যা থেকে উত্তরণে অভিনব এক সমাধান দিয়েছেন চীনের ঝিজাং বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক শি ঝাওশি। তিনি, দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগির পরামর্শ দেন।
চীনে নারী-পুরুষের সংখ্যার ভারসাম্যহীনতায় সামাজিক সঙ্কট দিন দিন প্রকট হচ্ছে। বর্তমানে দেশটিতে প্রতি ১শ’ জন মেয়ে শিশুর পরিবর্তে ১১৭টি ছেলে শিশু জন্ম নেয়। এছাড়া গ্রাম থেকে বহু মেয়ে কাজের জন্য শহরে পাড়ি জমাচ্ছে। ফলে বিশেষ করে গ্রামাঞ্চলে বিয়ের জন্য কনে পাওয়া দুষ্কর হয়ে পড়ছে।

অধ্যাপক শি এক প্রবন্ধে লেখেন, ২০২০ সালের মধ্যে চীনে কনের অভাবে অবিবাহিত পুরুষের সংখ্যা দাঁড়াবে তিন থেকে চার কোটি। ফলে মেয়েদের দাম ক্রমাগত বাড়তে থাকবে। ধনী পুরুষরা পয়সা দিয়ে বউ পেয়ে যাবে, কিন্তু গরীবরা কি করবে? তারা কয়েকজন মিলে একটি মেয়েকে বউ হিসাবে গ্রহণ করতে পারে।

‘প্রত্যন্ত অনেক দরিদ্র এলাকায় এরকম ঘটনা এখনই ঘটছে। কয় ভাই মিলে একটি মেয়েকে তাদের বউ হিসাবে গ্রহণ করছে। তারা সুখেই বসবাস করছে’-বলে দাবি শি’র।
তার এই অভিনব সমাধানে চীনে, বিশেষ করে অনলাইনে, তীব্র বিতর্ক সৃষ্টি করেছে।
চীনের একটি নারী অধিকার নেটওয়ার্কের মুখপাত্র জিং শিওং বলেন, শি নারীদের পুরুষের যৌন ক্ষুধা মেটানো এবং সন্তান জন্মদানের পুতুল হিসাবে বিবেচনা করছেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

ইন্দোনেশিয়ায় তিনটি গির্জায় আত্মঘাতী হামলায় অন্তত নয়জন নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ইন্দোনেশিয়ায় তিনটি গির্জায় আত্মঘাতী হামলায় অন্তত নয়জন …

জাতীয় নির্বাচনে হেরে বারিসান ন্যাশনালের সভাপতির দল থেকে পদত্যাগ করলো নাজিব রাজাক

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জাতীয় নির্বাচনে হেরে নিজের দল বারিসান ন্যাশনালের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents