৯:১৩ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ১৩ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্র পশ্চিম তীরে ইসরাইলের নতুন বসতি নির্মাণের পরিকল্পনার ‘তীব্র নিন্দা’ জানিয়েছে

যুক্তরাষ্ট্র পশ্চিম তীরে ইসরাইলের নতুন বসতি নির্মাণের পরিকল্পনার ‘তীব্র নিন্দা’ জানিয়েছে

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৬ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): যুক্তরাষ্ট্র পশ্চিম তীরে ইসরাইলের নতুন বসতি নির্মাণের পরিকল্পনার ‘তীব্র নিন্দা’ জানিয়েছে।

হোয়াইট হাউস ও পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ইসরাইলের এই নতুন ৩শ’ বাড়ি ও একটি শিল্পাঞ্চল নির্মাণের পরিকল্পনা ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দু’রাষ্ট্র সমাধানের সম্ভাবনাকে নষ্ট করছে।

ইসরাইল জোর করে ১শর’ও কিছু কম বাড়ি নির্মাণের অনুমোদন দিয়েছে। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিদ্যমান বসতির মধ্যেই নতুন বাড়িগুলো নির্মাণ করা হবে।

ইসরাইল ১৯৬৭ সালে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম দখল করার পর থেকে ইহুদী রাষ্ট্রটি ১শ’টির বেশি বসতি নির্মাণ করেছে। প্রায় ৫ লাখ ৭০ হাজার ইসরাইলি এখানে বাস করছে।

আন্তর্জাতিক আইনে এই বসতি স্থাপন অবৈধ হলেও ইসরাইল তা মানতে নারাজ। হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেন, ‘ইসরাইলি সরকারের এই বসতি স্থাপনের ঘোষণা শান্তি প্রচেষ্টার ক্ষতি করল।’

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মার্ক টোনার বলেন, ‘নতুন বসতিটি হবে বিরতিহীন দখলদারিত্বের বাস্তবতার আরো একটি উদাহরণ। এটা শান্তি অর্জনের লক্ষে ইসরাইলী অঙ্গীকারকে প্রশ্নবিদ্ধ করবে।’

তিনি আরো বলেন, ‘এটা আমাদের জন্য অত্যন্ত অস্বস্তিকর। কারণ যুক্তরাষ্ট্র গতমাসে ১০ বছরের জন্য ইসরাইলকে ৩,৮০০ কোটি মার্কিন ডলারের একটি সামরিক সহায়তা প্যাকেজ প্রদানে সম্মত হওয়ার পরপরই ইসরাইল এই ঘোষণা দিল।

ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে রাজধানী করে পশ্চিম তীর, গাজা ভূখন্ড নিয়ে একটি স্বাধীন রাষ্ট্র চাইছে। ফিলিস্তিনের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরাইলের বসতি স্থাপনের ফলে এটা সম্ভব হচ্ছে না।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents