১:০০ অপরাহ্ণ - শনিবার, ২২ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / এসডিজি অর্জনের লক্ষ্যে উন্নত স্যানিটেশন সুবিধা সুনিশ্চিত করতে হবে : এলজিআরডি মন্ত্রী

এসডিজি অর্জনের লক্ষ্যে উন্নত স্যানিটেশন সুবিধা সুনিশ্চিত করতে হবে : এলজিআরডি মন্ত্রী

ঢাকা, ০২ অক্টোবর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রোববার ‘জাতীয় স্যানিটেশন মাস-২০১৬’ উদযাপন উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে উন্নত স্যানিটেশন সুবিধা সুনিশ্চিত করতে হবে। বর্তমানে দেশে শতকরা ৬১ ভাগ লোক উন্নত স্যানিটেশন ব্যবস্থার আওতায় এসেছে উল্লেখ করে বলেন, ২০৩০ সালের মধ্যে শতভাগ লোককে উন্নত স্যানিটেশনের আওতায় আনতে হলে সকলকে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন স্যানিটেশন মাসের উদ্বোধন করে আরো বলেন, বাংলাদেশ ২০২১ সালের আগেই মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পাবে। এ ক্ষেত্রে উন্নত স্যানিটেশন ব্যবস্থা এই লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

রাজধানী জনস্বাস্থ্য কৌশল অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। উন্নত স্যানিটেশন সুস্থ জীবন এই শ্লোগানকে সামনে রেখে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মো. সাঈদ খোকন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ প্রমুখ।

প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেন, সরকার সবার জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। ইতোমধ্যে প্রায় ৯৯ ভাগ লোককে স্যানিটেশনের আওতায় নিয়ে এসেছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক বলেন,টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে রাজধানীবাসীর পানি ও স্যানিটেশন ব্যবস্থাকে সুনিশ্চিত করতে হলে নাগরিকদেরকে এগিয়ে আসার জন্য আরো বেশি সচেতন করতে হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মো. সাঈদ খোকন বলেন, উন্নত স্যানিটেশন ব্যবস্থা নাগরিকদের সুস্বাস্থ্য নিশ্চিত করে এই সচেতনতার মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ স্বাগত বক্তব্যে বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অনুযায়ী ২০৩০ সালের মধ্যে সবার জন্য স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতের কথা বলা আছে।

সরকার সবার জন্য উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতে কাজ করছে জানিয়ে তিনি বলেন,বর্তমানে দেশের শতকরা ২৮ ভাগ লোক যৌথ ল্যাট্রিন ব্যবহার করে। শতকরা ১০ ভাগ লোক অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করে যা উন্নত ল্যাট্রিনে পরিবর্তন করা জরুরি। বিশ্বের যে ১৬টি দেশ খোলা জায়গায় মলত্যাগের হার শতকরা ২৫ ভাগের বেশি কমিয়ে আনতে পেরেছে বাংলাদেশ তার মধ্যে অন্যতম।

স্যানিটেশন মাস উদযাপনে মাঠ পর্যায়ে সিটি করপোরেশন, বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন ধরনের উদ্বুদ্ধকরণ ও সচেতনতামূলক কর্মসূচি নেয়া হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents