২:৩৬ অপরাহ্ণ - মঙ্গলবার, ১৮ জুন , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / আফগানিস্তান ও পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্প : নিহত ২৯০

আফগানিস্তান ও পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্প : নিহত ২৯০

afgan 2'  27.10.15ইন্টারন্যাশনাল ডেস্ক, ২৭ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): পাকিস্তান ও আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের পর মঙ্গলবার উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। ৭ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্পে এখন পর্যন্ত ২৯০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। ভূমিকম্পে বিচ্ছিন্ন হয়ে পড়া প্রত্যন্ত এলাকাগুলোতে উদ্ধারকারী দল পৌঁছেছে। ভূমিকম্পের সময় ভূমিধস ও পদদলনের ঘটনা ঘটেছে। এ সময় বিভিন্ন বাড়িঘর ভেঙে পড়েছে এবং যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে।

পাকিস্তানের সামরিক বাহিনী তৎপরতা চালাচ্ছে এবং ভারত বলেছে, তাদের সেনাবাহিনী প্রস্তুত রয়েছে। ভূমিকম্পের সময় কাঁপতে থাকা স্কুল ভবন থেকে বের হওয়ার সময় পদদলিত হয়ে ১২ আফগান ছাত্রীর প্রাণহানি হয়েছে।

afganistan  27.10.15বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে পাকিস্তানে। সেখানে অন্তত ২১৪ জন নিহত হয়েছে, আহত হয়েছে ১৮শ’ মানুষ। আফগানিস্তানে স্কুলের ১২ ছাত্রীসহ নিহত হয়েছে অন্তত ৭৬ জন, আহত হয়েছে অনেকে। পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের পেশোয়ারের মেয়র আরবাব মুহাম্মাদ অসিম বলেন, নগরীতে অনেক বাড়িঘর ভেঙে পড়েছে।

আফগান সরকার দুর্গতদের সাহায্যের জন্য ত্রাণ সংস্থাগুলোকে অনুরোধ জানিয়েছে। তবে প্রত্যন্ত প্রদেশ বাদাকশানের বিস্তীর্ণ এলাকা ও পার্শ্ববর্তী অন্যান্য এলাকা তালেবানের নিয়ন্ত্রণে থাকায় যেকোন কর্মকর্তার জন্য ব্যাপক চ্যালেঞ্জের বিষয়।

pak afganistan 1 ,7.10.15আফগানিস্তানের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, গত কয়েক দশকের মধ্যে সোমবারের ভূমিকম্প সবচেয়ে শক্তিশালী ছিল।
উত্তর ভারতেও ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের সময় শতশত লোক অফিস, হাসপাতাল ও বাড়িঘর থেকে রাস্তায় বেরিয়ে আসেন। দিল্লীতে এ সময় মেট্রো রেল চলাচল বন্ধ হয়ে যায়। ভূমিকম্পের উৎপত্তিস্থল থেকে দিল্লীর দূরত্ব এক হাজার কিলোমিটারেরও বেশি।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় বাদাখশান প্রদেশের জুরম জেলা ও সমুদ্র তলের ২১৩.৫ কিলোমিটার গভীরে। এলাকাটি হিন্দুকুশ পাহাড়ি অঞ্চলের অন্তর্ভুক্ত। রাজধানী কাবুল থেকে ২৫০ কিলোমিটার উত্তর-পূর্বে এলাকাটি অবস্থিত।

pak afganistan 2''  27.10.15এক মিনিট স্থায়িত্বের ওই ভূমিকম্পের সময় চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। মানুষজন ঘরবাড়ি ও ভবন ছেড়ে রাস্তায় নেমে আসে। ভূমিকম্পে অনেক ভবন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়েছে অনেক মানুষ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents