৩:০৫ পূর্বাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / টাম্পাকোয় দেহাবশেষ: ডেবিট কার্ডে পরিচয় শনাক্ত

টাম্পাকোয় দেহাবশেষ: ডেবিট কার্ডে পরিচয় শনাক্ত

মুহাম্মদ আতিকুর রহমান আতিক-গাজীপুর, ২৬ সেপ্টেম্বর, ২০১৬ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): গাজীপুরের টঙ্গীর প্যাকেজিং কারখানা টাম্পাকো ফয়লসে আগুনের ১৬ দিন পর কারখানা ভবন থেকে যে তিনজনের দেহাবশেষ উদ্ধার হয়েছে তাদের কাউকে শনাক্ত করার কোনো উপায়ই ছিল না। টানা দুই দিন ধরে জ্বলা আগুনে তাদের শরীর গেলে অঙ্গার হয়ে যায়। রয়ে যায় কিছু হাড় আর খুলি। সোমবার উদ্ধার হওয়া তিনজনের একজনের পরিচয় সম্পর্কে ধারণা করা হচ্ছে তার ব্যাংকের কার্ড দেখে।

ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর সঙ্গে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করা রবিউল ইসলাম বলেন, ‘সকালে টাম্পাকোর ধ্বংসস্তূপ কেটে সরানোর পর কারখানার লেমিনেশন সেকশন থেকে প্রথমে দুটি লাশের কঙ্কাল দেখতে পাই। প্রথম লাশটির শুধুমাত্র বুকের পাঁজর, হাড়গোড় ও সঙ্গে থাকা তিনটি চাবি পাওয়া যায়। আর দ্বিতীয় লাশের পোড়া কঙ্কাল উদ্ধারের সময় বা-পায়ের জুতা, মানিব্যাগ, ইউসিবি ব্যাংকের ডেবিট কার্ড ও পাঁচশ টাকা পাওয়া গেছে।’

এই ডেবিট কার্ডে চুন্নু মোল্লার নাম লেখা রয়েছে জানিয়ে রবিউল বলেন, ‘আমাদের ধারণা এটা চুন্নুর দেহাবশেষ।’ গত ১০ সেপ্টেম্বর টাম্পাকোতে আগুনের পর করা নিখোঁজের তালিকায় চুন্নুর নাম ছিল।

তবে চুন্নুর দেহাবশেষ এখনই হস্তান্তর হচ্ছে না স্বজনদের কাছে। টঙ্গী মডেল থানার পরিদর্শক (তদন্ত) আমিনুল ইসলাম বলেন, ‘আমরা লাশের আলামত সংগ্রহ করেছি। যে তিনজনের দেহাবশেষ উদ্ধার করা হয়েছে তাদেরকে ডিএনএ পরীক্ষা ছাড়া শনাক্ত করার কোনো সুযোগ নেই। প্রাথমিকভাবে স্বজনরা লাশের পরিচয় নিশ্চিত করলেও ডিএনএ পরীক্ষার পরই লাশ হস্তান্তর করা হবে।’

গত ১০ সেপ্টেম্বরের বিস্ফোরণ ও আগুনের আগে টাম্পাকো কারখানায় রাতের পালার কাজ চলছিল। দুর্ঘটনার সময় সেখানে কত জন শ্রমিক ছিলেন তা এখনো জানা যায়নি। তবে বিস্ফোরণের পর জেলা প্রশাসনের কাছে নিখোঁজদের স্বজনরা নাম জমা দেন।

ঘটনাস্থল পরিদর্শনে এসে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ রাশিদুল হাসান জানান, সকালে তিনটি মরদেহ উদ্ধার করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার জন্য সেগুলো ঢাকা মেডিকেলে পাঠানো হয়েছে। নিখোঁজের তালিকা অনুযায়ী আরও দুটি লাশ পাওয়া যেতে পারে।’

সকালে নতুন করে তিনটি লাশ উদ্ধারের খবর পেয়ে কারখানায় ছুটে আসেন নিখোঁজদের স্বজনরা। তারা লাশের সঙ্গে পাওয়া আলামত দেখে স্বজনের শনাক্ত করার চেষ্টা করেন।

সকালে যারা টাম্পাকোতে আসেন তাদের একজন চুন্নু মোল্লার বোনজামাই সবুজ মোল্লা। তিনি জানান, আগুন লাগার দিন সকালের পালায় কারখানায় যোগ দেন চুন্নু। দুর্ঘটনার পর থেকেই নিখোঁজ ছিলেন তিনি। টঙ্গী সরকারি হাসপাতাল, কুর্মিটোলা মেডিকেল, ঢাকা মেডিকেলসহ ঢাকার সব হাসপাতালেই খোঁজা হয়েছে তাকে।

চুন্নু মোল্লা ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার বাহিরনগর গ্রামের মোজাম মোল্লার ছেলে। তিনি টাম্পাকো কারখানার পেছনে অজাহার মিয়ার বাড়িতে ভাড়া থাকতেন।

কারখানার বেঁচে যাওয়া শ্রমিক জুলফিকারও লাশ দেখে সেটি চুন্নু মোল্লার বলে দাবি করেন। তবে ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসন ডিএনএ পরীক্ষার পরই লাশ হস্তান্তর করবেন বলে জনায়।

অন্য দুটি মরদেহও শনাক্তের দাবি স্বজনদের

সকালে উদ্ধার হওয়া বাকি দুটি লাশেরও পরিচয় পাওয়ার দাবি করেছেন স্বজনরা। ধ্বংসস্তুপ থেকে উদ্ধার হওয়া প্রথম দেহাবশেষটি কারখানার সিনিয়র মেশিন অপারেটর নাসির উদ্দিন পাটোয়ারীর বলে দাবি করেন স্বজনরা। কারখানার লেমিনেশন সেকশনের ধ্বংসস্তুপ থেকে পাওয়া যায় তার পুড়ে যাওয়া মরদেহটি। ওই সেকশনেরই সিনিয়র মেশিন অপারেটর ছিলেন নাসির উদ্দিন পাটোয়ারী। লাশের সঙ্গে পাওয়া চাবি দেখে লাশটি নাসির উদ্দিনের বলে দাবি করেন তার ভাতিজা হারুন পাটোয়ারী।

অপর মরদেহটির পরিচয় নিয়ে দুই ধরনের তথ্য পাওয়া গেছে। এটি কারখানার লেমিনেশন সেকশনের কর্মী আনিসুরের বলে দাবি করেন তার ভাই হারুনুর রশিদ গাজী ও বাবা সুলতান গাজী। লাশের শরীরে মোড়ানো গেঞ্জি দেখে ও মুখের দাড়ি দেখে তারা স্বজনকে শনাক্তের দাবি করেন।

কিন্তু একই কারখানার সহকারী মেশিন অপারেটর জহিরুল ইসলামের ভগ্নিপতি আলাউদ্দিন লাশটি জহিরুলের বলে দাবি করেন।

জানতে চাইলে গাজীপুর জেলার সহকারী পুলিশ সুপার (টঙ্গী সার্কেল) সোনাহর আলী জানান, উদ্ধারকৃত লাশের প্রাথমিক পরিচয় পাওয়া গেলেও এখনই লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে না। ডিএনএ পরীক্ষার পর শতভাগ নিশ্চিত হয়ে লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।’

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents